আমেরিকার পতনের জন্য ‘বিশ বছর’ সময় বেঁধে দিয়েছিলেন মাওলানা আবু তাহের মেসবাহ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৬ ২০২১, ১৮:৫৯

ইলিয়াস সারোয়ার, নির্বাহী সম্পাদক: মাওলানা আবু তাহের মিসবাহ (আদীব হুযুর দামাত বারাকাতুহুমে) ‘র ২০০৯ সালে একটি দীর্ঘ সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন মাওলানা সাংবাদিক শরীফ মুহাম্মদ।

সেখানে এক প্রশ্নের উত্তরে আদীব হুযুর, আমেরিকার পতনের জন্য ‘বিশ বছর’ সময় বেঁধে দিয়েছিলেন। ঠিক ২০ বছরের মাথায় গতকাল আফগানিস্তানে মার্কিন সমর্থনপুষ্ট সরকারের পতনের মাধ্যমে আমেরিকার পতন ঘটলো। কে জানে, এটা কাকতালীয় নাকি হুযূরের ফিরাসাত (অন্তর্দৃষ্টি)!

আমেরিকার সামনে পতনের কোন ঘনঘটা আছে বলে কি আপনি মনে করেন? সাংবাদিক শরীফ মুহাম্মদের এই প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, একটা কথা আমি বলে থাকি, আফগানিস্তানে রাশিয়াকে আমরা ১৪ বছর সময় দিয়েছি আমেরিকাকে ২০ বছর সময় তো দিতে হবে। আমেরিকার পতন অবশ্য ভিতর থেকেই শুরু হয়ে গেছে। এখন মুসলিম উম্মাহ যত তাড়াতাড়ি জেগে ওঠবে আমেরিকার পতন তত দ্রুত হবে। কারণ মুসলিম উম্মাহকেই এই বিশ্বের আগামী নেতৃত্তের শূন্যতা পূরণ করতে হবে। জীবন ও জগতে শূন্যতার কোনো সুযোগ নেই।

মাওলানা আবু তাহের মিসবাহ হাফি. এর এই সাক্ষাৎকারটি মাসিক আলকাউসারেও প্রকাশিত হয়েছিল। তবে সংযুক্ত ছবিটি পুষ্পসমগ্র ২য় প্রকাশনা, ৬৭৩ নং পৃষ্ঠার।

আমার দেশ পত্রিকার সাবেক সহ-সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ এই ছবিটি ফেসবুকে আবার সামনে আসতে দেখে অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, সুবহানাল্লাহ। উস্তাজ হযরত আদিব হুজুরের উৎসাহে তখন সাক্ষাৎকারের পরিবেশটাই ছিল অনেক উদ্দীপনাপূর্ণ। বিষয়গুলোও ছিল প্রাসঙ্গিক। হুজুর দিল খুলে কথা বলছিলেন। এরকম পরিবেশে প্রশ্ন ও প্রসঙ্গ এমনিতেই সামনে আসতে থাকে।

২০০৯ সালের সেই সাক্ষাতকারটি পুরো পড়তে এখানে ক্লিক করুন