আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৮ ২০২১, ১৫:৩০

আফগানিস্তানের শাসনভার তালেবানের হাতে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার (১৮ আগস্ট) সকালে এই খবর দিয়েছে আফগানিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম খামা প্রেস।

যুক্তরাষ্ট্রে আটকে দেওয়া সম্পদের মধ্যে রয়েছে ৯.৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও তাদের ভল্টে থাকা বিপুল পরিমাণের সোনা ও অন্যান্য সম্পদ।

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার (নাম উল্লেখ করা হয়নি) বরাতে খবরে বলা হয়েছে, আফগানিস্তানের জাতীয় সম্পদ থেকেতালেবানদের বঞ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বাজেয়াপ্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) নেওয়া এই সিদ্ধান্তের কারণে আফগানিস্তানের বিলিয়ন ডলার তালেবানদের জন্য উপলব্ধ হবে না।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দৃশ্যত আফগানিস্তানের লক্ষ লক্ষ মানুষকে অর্থনৈতিকভাবে আঘাত করার জন্যই তালেবানরা ক্ষমতা গ্রহণের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘বাইডেনের প্রশাসনের এই সিদ্ধান্ত কেবল তালেবান নেতৃত্ব এবং তাদের আসন্ন সরকারকে দমন করবে না বরং লক্ষ লক্ষ মানুষের জীবনে বিরূপ প্রভাব ফেলবে যারা ইতিমধ্যে খরা, বেকারত্ব এবং দারিদ্র্যের শিকার।’ যোগ করা হয় প্রতিবেদনে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, চলতি বছরের এপ্রিল পর্যন্ত আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের নামে সেখানে ৯.৪ বিলিয়ন ডলার রিজার্ভ ছিলো। আফগানিস্তানের এই সম্পদে শুধু বিলিয়ন বিলিয়ন ডলারই নয়, সোনা এবং মার্কিন কোষাগারও রয়েছে।

প্রতিবেদনে বলায়, যেহেতু তালেবান এখনও আনুষ্ঠানিক শাসন কার্যক্রম শুরু করেনি, এবং বিশ্বের কোনো দেশ এখনো কার্যকর স্বীকৃতি দেয়নি, এমন অবস্থায় কেন্দ্রীয় ব্যাংকের এই রিজার্ভ ব্যবহার করা কঠিন হয়ে পড়বে।