আদর্শ চিকিৎসক হওয়ার স্বপ্ন হতদরিদ্র সুমাইয়ার

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ২৬ ২০১৮, ০৭:২২

সাতক্ষীরা প্রতিনিধীঃ সুমাইয়া স্বপ্ন দেখে ভবিষ্যতে একজন আদর্শ চিকিৎসক হওয়ার। কিন্তু কিভাবে এটা তাঁর জানা নেই। এমন প্রশ্নে শুধু দীর্ঘশ্বাস আর আকাশের দিকে তাকিয়ে থাকা। কারন,বাঁধা হয়ে দাড়িয়েছে তাদের দারিদ্রতা। তাঁর মায়ের কাছে এমন প্রশ্ন করা হলে তিনি তা আল্লাহর হাতে ছেড়ে দেন।।

আজ একজন হতদরিদ্র সুমাইয়ার জেএসসি তে A+ পাওয়ার গল্প শুনাচ্ছি।

বাংলাদেশের দক্ষিন-পশ্চিমের সিমান্তবর্তী জেলা সাতক্ষীরার শ্যামনগর উপজেলার -নকিপুর গ্রামের শেখ নজরুল বাশার ও মাতা আনোয়ারা বেগমের ছোট মেয়ে খাদিজা বিনতে সুমাইয়া নকিপুর সরকারি এইচ,সি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে জেএসসি তে A+ পেয়েছে।

বই খাতা কলম পোশাক-পরিচ্ছদ ক্রয়ের টাকা নেই, ইচ্ছা থাকলেও প্রাইভেট পড়া সম্ভব হয়নি আর প্রাইভেট পড়লেও মাসিক টাকা ঠিক মত দিতে ও পারেনি। এমন একটি পরিবারে বেড়ে উঠেছে সুমাইয়া।

পিতা থাকেও নেই মাতা অন্যের বাড়িতে শ্রম দেয়, সে শ্রম ও বিভিন্ন ব্যক্তির সাহায্যে টাকা দিয়ে সংসার চালানো লেখাপড়ার খরচ চালানো হয়। সুমাইয়ার পিতা শেখ নুরুল বাশার বিগত চার বছর পূর্বে তাদের ছেড়ে চলে যায় এবং অন্যত্র বিয়ে করে সেখানে বসবাস করছে, পিতা পেশায় একজন শ্রমিক।

পিতা চলে যাওয়ার পর থেকে তার মা পরিবারের সকল দায় দায়িত্ব পালন করে আসছে। এ কারণে সুমাইয় বলে আমার ফলাফল এর পিছনে মায়ের অবদান বেশি বর্তমানে তার পিতা খোঁজ খবর না নিলেও সে পাস করার পর তাকে ফোন করে পাশের খবরটি জানান।

সুমাইয়া ছোটবেলা থেকেই সকল ক্লাসে প্রথম হয়ে এসেছে। সুমাইয়ার মা জানান তাঁর পিতার দেওয়া সামান্য জায়গাতে তারা বসবাস করছেন একমাত্র পুত্র টাকার অভাবে লেখাপড়া বন্ধ হয়েছে। বর্তমানে তিনি মহিলা বিষয়ক অধিদপ্তরে দর্জির প্রশিক্ষন নিচ্ছেন এবং সেখান থেকে যে ভাতা পাচ্ছে সেটা দিয়ে মেয়ে লেখাপড়া ও পরিবারের খরচ চালানোর চেষ্টা করছেন।

সুমাইয়ার আম্মা শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সুমাইয়া বিজ্ঞান বিভাগ নিয়ে পড়ে ভবিষ্যতে একজন আদর্শ চিকিৎসক হতে চায়। সুমাইয়া সকলের কাছে দোয়া চেয়েছেন।

আমাদের কথাঃ- সমাজের এমন অনেক বিত্তবান রয়েছেন, যাদের একটা পার্টি, একদিনের বেড়ানোতে লক্ষ লক্ষ টাকা খরচ হয়ে যায়। আর সুমাইয়াদের স্বপ্ন সেই টাকার অভাবে গহীন অতলে চাপা পড়ে যায়। অতএব সমাজের সেইসব বিত্তবান সহ সকলের প্রতি সুমাইয়ার স্বপ্ন বাস্তবায়নে তাঁর পাশে দাড়ানো আহবান রইল।