৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস পালিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২২ ২০২০, ১৫:১১

শাহরিয়ার কবির রিমন, ইবি প্রতিনিধি:

নানা আয়োজনের মধ্য দিয়ে ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়েছে। এবারে করোনা সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উদযাপন করা হয়। জনসমাগম এড়াতে বাদ দেওয়া হয় আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান কর্মসূচি।

রবিবার (২২ নভেম্বর) দিবসটি উপলক্ষ্যে সকাল ১০:৩০ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান। এ সময় সাথে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।
পরে পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবন চত্বরে শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে উপাচার্য বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। প্রশাসন ভবনের পাশ্ববর্তী জায়গায় ৪২টি ফলজ ও বনজ গাছের চারাও রোপণ করেন উপাচার্য, উপ-উপাচার্য, ভারপ্রাপ্ত রেজিস্ট্রারসহ শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ। এরপর প্রশাসন ভবনের সভাকক্ষে কেক কাটা হয়।

সকাল ১০:৪৫ টায় হল প্রভোস্টগণ হলের আবাসিক শিক্ষক ও কর্মকর্তাদের সাথে নিয়ে স্ব স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন।
দিবসটি উপলক্ষে বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উন্নতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ড. শোয়েব আহমেদ।

এছাড়া সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে অনলাইন আলোচনাসভা (ওয়েবিনার)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম-এর সভাপতিত্বে ওয়েবিনার-এ বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ উপস্থিত থাকবেন। ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মিঠুন মোস্তাফিজ-এর সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য দিবেন ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপ-কমিটি ২০২০-এর আহ্বায়ক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া।