হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়ার ইন্তেকাল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৩ ২০২৩, ০৯:৪৬

দেশের সবচেয়ে বড় কওমি মাদরাসা আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীর মহাপরিচালক আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন।

শুক্রবার (২ জুন) দিবাগত রাত সোয়া ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

হাটহাজারী মাদরাসা সূত্র প্রখ্যাত এই আলেমের ইন্তেকালের বিষয়টি নিশ্চিত করেছে। তার মরদেহ হাটহাজারীতে নেওয়া হবে বলেও জানিয়েছে সূত্রটি। তবে জানাজা ও দাফনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

এর আগে বৃহস্পতিবার (১ জুন) তার অসুস্থতা বেড়ে যাওয়ায় হাটহাজারী মাদরাসা থেকে অ্যাম্বুলেন্সে করে চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় রাতেই তাকে ঢাকায় আনা হয়।

গত ১৬ মে আল্লামা ইয়াহইয়া উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক যান। সেখান থেকে চিকিৎসা নিয়ে সম্প্রতি তিনি দেশে ফিরেন।

জানা যায়, আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া দীর্ঘদিন যাবত কোমরে ব্যথা, হাইপ্রেশার ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত কয়েক মাস ধরে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানে তার ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক গিয়েছিলেন।

আল্লামা ইয়াহইয়া হাটহাজারী মাদরাসার মহাপরিচালক হিসেবে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন। এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী বড় মাদরাসার মহাপরিচালক ছিলেন। ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর তার মৃত্যু হলে মাদরাসার প্রধান মুফতি আবদুস সালামকে প্রধান করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছিল। ২০২১ সালের ৮ সেপ্টেম্বর মুফতি আবদুস সালামকে মহাপরিচালক ও আল্লামা ইয়াহইয়াকে সহকারী পরিচালক ঘোষণার পরপরই ‍মুফতি আবদুস সালাম অসুস্থ হয়ে পড়েন বৈঠকে। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। মুফতি আবদুস সালামের জানাজার পরপরই আল্লামা ইয়াহইয়াকে মহাপরিচালক ঘোষণা করা হয়।