হতাহতের পরিবারের পাশে দাড়ানোর আহ্বান চরমোনাই পীরের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৫ ২০২২, ১৯:৪৬

চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে এ পর্যন্ত অন্তত ৪১ জন নিহত ও চার শতাধিক দগ্ধ ও আহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করে মৃতবরণকারীদের আত্মার মাগফিরাত এবং আহতদের আশু সুস্থতা কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

আজ (৫ জুন) রবিবার বিকালে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

চরমোনাই পীর বলেন, দূর্ঘটনার প্রকৃত রহস্য উদ্ঘাটন করতে হবে, একইসাথে এ ধরণের ভয়াবহ দূর্ঘটনা এড়াতে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ফায়ার সার্ভিসকে আধুনিকায়ন করতে হবে। তিনি বলেন, বার বার এধরণের ঘটনা ঘটলেও ঘটনার আসল রহস্য উদঘাটিত না হওয়ায় তা অন্তরালেই থেকে যায়। ফলে সতর্কতামূলক কোন ব্যবস্থার উদ্যোগ নজরে আসে না।

বিস্ফোরণে নিহতদের রূহের মাগফিরাত কামনা করে এবং আহতদের জরুরী সুচিকিৎসার দাবী করে তিনি দলের নেতাকর্মীসহ সবাইকে সীতাকুন্ডের কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকান্ডের ঘটনায় হতাহতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। অগ্নিদগ্ধ ও আহতদের জরুরী ও উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত এবং বিস্ফোরণে হতাহতদের পরিবারকে সরকারের পক্ষ থেকে যথাযথ ক্ষতিপূরণের দাবি জানান। এ ধরণের ভয়াবহ বিপর্যয়ের হাত থেকে বাঁচতে মহান আল্লাহর সাহায্য কামনা করেন তিনি।

কনটেইনার থেকে আগুনের সূত্রপাত

সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ২৪ একর জায়গাজুড়ে অবস্থিত। প্রতিষ্ঠানটি মূলত পণ্য রপ্তানিতে কাজ করে। এখান থেকে পণ্য রপ্তানির জন্য কনটেইনারগুলো প্রস্তুত করে চট্টগ্রাম বন্দরে পাঠানো হয়। ৩৮ ধরনের পণ্য রপ্তানিতে কাজ করে প্রতিষ্ঠানটি। ঘটনার সময় সেখানে ৫০ হাজার কনটেইনার ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অগ্নিকাণ্ডের সময় অন্তত ২০০ শ্রমিক সেখানে কাজ করছিলেন বলেও জানা গেছে। তবে সেখানে ঠিক কত সংখ্যক মানুষ তখন ছিলেন তা এখনো সঠিকভাবে জানা যায়নি।