সৈয়দপুর যুবকল্যাণ পরিষদ লণ্ডনের অভিষেক ও বর্ষপূর্তি অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১৬ ২০২২, ০৭:৩৩

‘তরুণ্যই প্রগতির শক্তি’ এই স্লোগানকে ধারণ করে যুক্তরাজ্যে বসবাসরত ঐতিহ্যবাহী গ্রাম সৈয়দপুরের প্রথম যুব-সংগঠন সৈয়দপূর যুবকল্যাণ পরিষদ লণ্ডনের নবগঠিত কমিটির অভিষেক ও বর্ষপূর্তি অনুষ্ঠান পূর্ব লণ্ডনের রিজেন্টস লেক হলে অনুষ্ঠিত হয় গত ১৪ মার্চ। লণ্ডনসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত সৈয়দপুরবাসী ও কমিউনিটি নেতৃবৃন্দের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে নবগঠিত কমিটিকে করতালির মাধ্যমে অভিষিক্ত করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছড়াকার সৈয়দ দিলু নাসেরের পরিচালনায় নবগঠিত কমিটির সভাপতি সৈয়দ তারেক আহমেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ সুহেল আহমদ ও ট্রেজারার সৈয়দ মামুন আহমদকে ফুলেল শুভেচ্ছা জানান সদ্যবিদায়ী সভাপতি মোহাম্মদ মোস্তাকুজ্জামান খোকন, সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজিদুর রহমান ও ট্রেজারার শেখ রেজওয়ানুর রহমান।

দ্বিতীয় পর্বে সংগঠনের নবনির্বাচিত সভাপতি সৈয়দ তারেক আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ সুহেল আহমদের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ট্রেজারার সৈয়দ মামুন আহমদ। সৈয়দ শুয়াইব আহমদের কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্যে রাখেন টাউয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

সৈয়দপুর গ্রামের বিশিষ্ট জনের মধ্য থেকে বক্তব্য রাখেন সাপ্তাহিক সুরমার প্রধান সম্পাদক কবি ফরীদ আহমদ রেজা, সাপ্তাহিক জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, প্রবীন মুরুব্বী মাষ্টার সৈয়দ ফররুখ আহমদ, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মল্লীক শাকুর ওয়াদুদ, প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ তারিফ আহমদ, প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ সাদেক আহমদ, সদ্যবিদায়ী সভাপতি মোহাম্মদ মোস্তাকুজ্জামান খোকন, সাংবাদিক সৈয়দ আনাস পাশা, কবি আহমদ ময়েজ, সাংবাদিক সৈয়দ জহুরুল হক, মাওলানা সৈয়দ তামিম আহমদ, কবি মাশুক ইবনে আনিস, কমিউনিটি ব্যক্তিত্ব সৈয়দ আমিরুল ইসলাম আনা, প্রতিষ্ঠাতা সেক্রেটারী জিয়াউল ইসলাম সৈয়দ, সদ্য-বিদায়ী সেক্রেটারী মোহাম্মদ সাজিদুর রহমান, সদ্য বিদায়ী ট্রেজারার শেখ রেজওয়ানুর রহমান, প্রতিষ্ঠাতা ট্রেজারার মোহাম্মদ কামরুল ইসলাম ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ।

উপস্থিত বক্তারা সৈয়দপুর যুবকল্যাণ পরিষদের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রসংসা করে বলেন, এই সংগঠন তাদের কল্যাণকর কাজের জন্য অগ্রদূত হিসেবে একদিন সমাজে প্রতিষ্ঠিত হবে। প্রবাসজীবনের শত ব্যস্ততার মধ্যদিয়েও তারা দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য অনেক সেবামূলক কাজ করে যাচ্ছেন। তাদের এই সেবা আল্লাহ কবুল করুন। বক্তারা বিভিন্ন পরামর্শ দিয়ে বলেন, তরুণদের এই সংগঠন প্রবাসে অবস্থিত সৈয়দপুরের সকল মানুষকে একটি ঐক্যবদ্ধ প্ল্যাটফর্মে একত্রিত করবে সে বিশ্বাস আমাদের আছে। তারা বলেন, এখানে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে সংগঠনের সঙ্গে সম্পৃক্ত করলে ভবিষ্যতে তারাও তাদের শিকড়ের সন্ধান পাবে এবং এলাকার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে উদ্যোগী হবে। করোনাভাইরাস মহামারীর থেকে উত্তীর্ণ হবার পর বৃটেনে এই প্রথম সৈয়দপুরের মানুষজনকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে সবাইকে আহবান করায় বক্তাগণ উদ্যোক্তাদের বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরিশেষে সৈয়দপুর গ্রামের সকল মুর্দেগানের মাগফিরাত কামনা করে ও বিশ্ব উম্মার মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন সংগঠনের সহ-সভাপতি মাওলানা সৈয়দ নাঈম আহমদ।

অভিষেক অনুষ্ঠানে সংগঠনের সদস্যের মধ্যে আরো বক্তব্য রাখেন— সিনিয়ার সহ-সভাপতি মোহাম্মদ রয়েছ মিয়া, সহ-সভাপতি যথাক্রমে খোকন কোরেশী, সৈয়দ মনসুর আলম বাবুল, সৈয়দ জামিল আহমদ, ছড়াকার সৈয়দ হিলাল সাইফ, যুগ্ম সম্পাদক যথাক্রমে সৈয়দ ছাবির আহমদ, মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, সৈয়দ সুমন আহমদ, শিক্ষা বিষয়ক সম্পাদক সৈয়দ শাকির আহমদ।

যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের মধ্য থেকে বক্তব্য রাখেন— শেখ আনওয়ার বদরুল (ডার্লিংটন), স্যাণ্ডাল্যাণ্ড থেকে যথাক্রমে সৈয়দ মুসাদ্দিক আহমদ, মোহাম্মদ শাহীন আহমদ, মোহাম্মদ আবদুর রব, সৈয়দ জিয়াউল ইসলাম, ডালিংটন থেকে সৈয়দ মারজানুল হক, কিডির্মিনিস্টার থেকে সৈয়দ সিরাত আহমদ, লিডস থেকে শাহ আজম কোরেশী, স্যাণ্ডাল্যাণ্ড থেকে সৈয়দ মাহফুজ আহমদ, সৈয়দ মারহানুল হক।

সৈয়দপুর যুবকল্যাণ পরিষদের অভিষেক ও বর্ষপূর্তি অনুষ্ঠানে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন— মিডিয়া ব্যক্তিত্ব মুফতি আব্দুল মুনতাকীম, জগন্নাথপুর উপজেলা উন্নয়ন সংস্থার সভাপতি মুজিবুর রহমান মুজিব, মুফতি মওসুফ আহমদ, কাউন্সিলার মতিনুজ্জামান, জগন্নাথপুর উপজেলা উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম বাবু, আঙ্গুর আলী, মিজানুর রহমান মিরু, আনওয়ার ইসলাম, হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী, মো. সাজু মিয়া আম্মান, মো. আমিনুল হক জিলু, মো. আবদুস সালাম, সিজিল মিয়া, জামাল খান, ইমরুল হক, আশরাফুল হোদা বাবুল, আনছার আহমদ, তরাজ উদ্দিন, মাওলানা সাইফুর রহমান, কাজী তাজউদ্দিন আহমদ আকমল, মোহাম্মদ শাহজাহান, ইশতেখার আহমদ রাসেল, মো. রাজু আহমেদ, আবদুল কাইয়ূম, মো. নজরুল ইসলাম, মো. জাকির আহমদ, সারওয়ার নাভেদ, মোহাম্মদ সেবুল আহমদ প্রমূখ।

এছাড়াও সৈয়দপুরের বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন— সৈয়দ আবদুর রউফ, সৈয়দ ইউনুস আলী, মাওলানা সৈয়দ ফারুক আহমদ চৌধুরী, মুজাক্কির হোসেন আবদুল হক, সৈয়দ শামছুল হক, মো. শরীফ আহমদ, সৈয়দ আমিনুল ইসলাম, হাফিজ সৈয়দ মাহমুদ, মাওলানা সৈয়দ নাসির আহমদ।

সংগঠনের সদস্যদের মধ্য থেকে উপস্থিত ছিলেন— সহ-সভাপতি আবু হেনা রাজা, যুগ্ম-সম্পাদক সৈয়দ আতাউর রহমান, সাংগঠনিক সম্পাদক যথাক্রমে শেখ এমদাদুর রহমান, সাহেল খান, প্রচার সম্পাদক সৈয়দ শাহেদ আহমদ, সহ-প্রচার সম্পাদক সৈয়দ নুম্মান আহমদ, দপ্তর সম্পাদক সৈয়দ নুরুজ্জামান, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সৈয়দ জামিল আহমদ, ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ শিব্বির আহমদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সৈয়দ হামজা মিয়া, মানবাধিকার বিষয়ক সম্পাদক সৈয়দ এমরান আহদ, যোগাযোগ বিষয়ক সম্পাদক সৈয়দ ছাম্মানুল হক, পাঠাগার বিষয়ক সম্পাদক সৈয়দ আমির হেলাল। সম্মানিত সদস্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন— সৈয়দ বাহার আহমদ, আবু আহমদ মশকুর, সৈয়দ শাহীন ইয়াছিন, হাফিজ সৈয়দ হোসাইন আহমদ ইবনে ইমামুদ্দিন, সৈয়দ খুরশেদ মিয়া, মো. সেলিম আহমদ, শেখ ছিফতুল আমীন, সৈয়দ ইমাদ আহমদ শিপলু, সৈয়দ রিপন আহমদ, সৈয়দ ইমরান আহমদ, সৈয়দ মিজান আহমদ, শাহবাজ আহমদ শিপু, সৈয়দ আমিনুল হক প্রমুখ।

বার্তা প্রেরক: সৈয়দ মামুন