সকল সংকট নিরসনে আলেম সমাজকে এগিয়ে আসতে হবে-মাওলানা ফরিদ উদ্দীন মাসুদ

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৬ ২০১৮, ১২:০১

একুশে জার্নাল ডেস্ক: আলেম সমাজকে দেশের সকল সংকট নিরসনে এগিয়ে আসা সময়ের দাবী বলে মন্তব্য করেছেন মাওলানা ফরিদ উদ্দীন মাসুদ।

আলেম-জনতার ঐক্যের আহববানে, মাদক, সন্ত্রাস,জঙ্গীবাদ ও দূর্নীতির বিরুদ্ধে, “ঐতিহাসিক পথযাত্রা” যশোর থেকে সুনামগঞ্জ অভিমুখে যাত্রার শুরুতে আজ দুপুরে জশোরের বেনাপোল চাঁচড়ার মোড়ে অনুষ্ঠিত প্রথম পথসভায় এক কথা বলেন বাংলাদেশ জমিয়তুল উলামা এর চেয়ারম্যান, শাইখুল হাদিস মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

তিনি বলেন, সামাজিক ও দ্বীনী সকল সংকট থেকে উত্তরনের জন্য আলেম- জনতার ঐক্যের কোন বিকল্প নেই। আজ সেই পথ বন্ধ করে দেশে একটি সংকট তৈরির চেষ্টা চলছে। আজ যুব সমাজ মাদকে আসক্ত হচ্ছে, তাদের বাচাঁতে আলেম সমাজকে এগিয়ে আসতে হবে। দূর্নীতি সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। জাতীর দুর্দীনে আলেম সমাজকে কাজ করতে হবে। আলেমদেরকে জনগনের সাথে সুসম্পর্ক গড়ে তোলার উদ্দ্যোগ নিতে হবে। তাদের পাশে দাড়িয়ে সমাজের জন্য কাজ করতে হবে।

মাওলানা মাসউদ আরো বলেন, রোহিঙ্গা মুসলমানদেরকে আশ্রয় দিয়ে, সহযোগিতা করে, বাংলাদেশের সরকার মদীনার আনসারদের ভুমিকা পালন করেছে। আমরা রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চাই। কওমি মাদরাসা সনদের সরকারী স্বীকৃতির জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীর শুকরিয়া আদায় করি।

তিনি আরো বলেন, আজ তাবলীগ জামাতকে বিভক্ত করার ষড়যন্ত্র চলছে। তাবলীগের সাথীদের গায়ে হাত তুলা হচ্ছে। এটা একটি আন্তর্জাতিক চক্রান্ত। আমি মাওলানা আহমদ লাটকে হজ্বের সফরে জিগ্যেস করেছিলাম, আপনার লোকজনতো বাংলাদেশে মারামারি করছে, অন্যদের গায়ে হাত তুলছে, তিনি বললেন, “মারখানা সুন্নত হ্যায়, মার দেনা সুন্নত নিহি হ্যায়।” তায়েফে নবিজী মার খেয়েছেন। প্রতিশোধ নেন নি। হযরত আবুবকর সিদ্দীক রা. কে একজন গালি দিয়েছিল, নবীজি বলেছেন তোমার গালির জবাব ফেরেশতা দিয়েছেন। তাই দ্বীনী কাজে সবর করতে হবে। ধর্য্য ও সবরের সাথে সংকট মোকাবেলা করতে হবে। সকল সামাজিক ও দ্বীনী সংকট নিরসণে আলেম জনতা ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। একে অন্যকে ভালবাসা দিয়ে আপন করে নিতে হবে। মহব্বতের সাথে মিলে মিশে দেশ ও ধর্মের জন্য কাজ করতে হবে। উগ্রপন্থা কখনো কল্যানকর হয় না। মুসলমানে মুসলমানে হানাহানি হতে পারে না। এরদ্বারা বাতিল খুশি হবে। দ্বীনের ক্ষতি কবে। উম্মাহর ক্ষতি হবে। দেশে দ্বীনী ও সামাজিক সংকট তৈরি হবে । আলেম সমাজকে তাই সকল সংকট নিরসনে এগিয়ে আসা সময়ের দাবী।

এসময় তার সাথে মঞ্চে বাংলাদেশ জমিয়ত উলামার মহাসচিব মাওলানা আব্দুর রহিম কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাওলানা এমদাূুল্লাহ কাসেমী, মাওলানা দেলওয়ার হোসাইন সাইফিসহ উলামায়ে কেরাম।