শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে চাঁদপুরের ডিসির মামলা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২৮ ২০২২, ২৩:৫০

চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনার দুর্গমচরে প্রায় সাড়ে ৪৮ একর সরকারি খাসজমি আত্মসাতের অভিযোগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভাই ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ টিপুসহ ২৫ জনের বিরুদ্ধে জেলা প্রশাসক দেওয়ানি মামলা করেছেন।

বৃহস্পতিবার সদর উপজেলা জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে সরকারের পক্ষে মামলাটি করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

মামলায় শিক্ষামন্ত্রীর বড় ভাই ডা. জাওয়াদুর রহিম টিপু ছাড়াও হাইমচর উপজেলা আওয়ামী লীগ নেতা হুমায়ুন পাটোয়ারী, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাহউদ্দিন সরদারসহ মোট ২৫ জনকে প্রতিপক্ষ করা হয়েছে।

বিকেলে মামলার অভিযোগ আমলে নিয়ে আগামী ৩১ মে শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

মামলার বিবরণীতে জানা গেছে, হাইমচর উপজেলার মেঘনার দুর্গমচরের সোনাপুর-তাজপুরে ১৯৫০ সালে বাহেরচর মৌজায় চর জেগে ওঠে, যা পরে পয়স্তি ভূমি হিসেবে চিহ্নিত হয়। এ পরিস্থিতিতে সরকারি খাসজমি হওয়ায় এ, বি ও সি ক্যাটাগরি করে তা স্থানীয় কৃষকদের মধ্যে ইজারা দেয়া হয়। কিন্তু এক নম্বর বিবাদীসহ অন্যরা ভুয়া ও জাল দলিল তৈরি করে সেখানে প্রায় সাড়ে ৪৮ একর জমি হাতিয়ে নেন।

এতে আরও বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসে। এ পরিস্থিতিতে সবকিছু যাচাই-বাছাই করে সরকারি জমি উদ্ধারে দেওয়ানি মামলা করা হয়।

মামলার বিষয়টি নিশ্চিত করে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ গণমাধ্যমকে বলেন, সরকারের পক্ষে মামলাটি করা হয়েছে।

তিনি আরও বলেন, মূলত সরকারি খাসজমির মালিক জেলা প্রশাসক। সেজন্য আমরা খাসজমি উদ্ধারের জন্য মামলাটি করেছি। যে খাসজমির দলিল করা হয়েছে সেগুলো উদ্ধারের জন্যই মামলাটি করা হয়েছে।

ডা. জাওয়াদুর রহিম টিপু চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদে রয়েছেন।