লন্ডনে সিলেট আলীয়া মাদ্রাসার সাবেক উস্তাদ শায়খুল হাদীস আল্লামা আবদুল হক চৌধুরীর স্মরণ সভা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৫ ২০২৩, ২২:০৭

গত ২৪ শে জানুয়িরী মঙ্গলবার সিলেট সরকারী আলীয়া মাদ্রাসার সাবেক উস্তাদ শায়খুল হাদীস আল্লামা আবদুল হক চৌধুরী স্মরনে তাঁর জীবন ও কর্মের উপর এক আলোচনা সভা লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্যে বসবাসরত সিলেট সরকারী আলীয়া মাদ্রাসার প্রাক্তন ছাত্রদের সংগঠন সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা প্রাক্তন ছাত্র পরিষদ যুক্তরাজ্যের উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বৃটেন সফর রত সিলেট জামেয়া পাঠানটুলা কামিল মাদ্রাসার মুহাদ্দিস শায়খুল হাদীস আল্লামা ইসহাক আল মাদানী ও বিশেষ অতিথি ছিলেন সৎপূর আলীয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবু জাফর মোহাম্মাদ নো’মান।

পরিষদের সভাপতি মাওলানা আবদুল কাদির সালেহ এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মাওলানা হেলাল উদ্দীন আহমদের পরিচালনায় আল্লামা আবদুল হক চৌধুরীর জীবন ও কর্মের নানান দিক নিয়ে স্মৃতিচারনমূলক বত্তব্য রাখেন সিলেট আলীয়ার সাবেক কৃতি ছাত্র এবং ইসলামিক শরীয়া কাউন্সিলের চেয়ারম্যান

হাফিজ মাওলানা আবু সায়ীদ, কাউন্সিল অফ মস্ক এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হক,সেন্টার ফর ইসলামিক গাইডেন্স এর চেয়ারম্যান মাওলানা এ কে মওদুদ হাসান, ব্রিকলেন জামে মসজিদের সাবেক খতীব মাওলানা জিল্লুর রহমান চৌধুরী, পরিষদের সহ সভাপতি

মাওলানা রফিক আহমদ রফিক, মুসলিম চ্যাপলিন মাওলানা রেজাউল করীম, ইস্ট লন্ডন মসজিদের ইমাম হাফিজ মাওলানা আবুল হোসাইন খান,ইমাম মাওলানা আবদুল কুদ্দুস,পরিষদের সহ সাধারন সম্পাদক মাওলানা সুলেমান আলী পীর,ট্রেজারার মাওলানা তাজুল ইসলাম তালুকদার,সহ ট্রেজারার মাওলানা আবদুস সালাম,সাংগঠনিক সম্পাদক মাওলানা দিলওয়ার হোসাইন, সহকারী সম্পাদক মাওলানা শাহ রিদওয়ানুর রহমান,শিক্ষা সম্পাদক মাওলানা অলিউর রহমান দুবাগী,সদস্য মাওলানা হাবীবুর রহমান,দারুল উম্মাহ মসজিদের ইমাম মাওলানা আবুল হাসনাত চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথি আল্লামা আবদুল হক চৌধুরীকে তাঁর জীবনে অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক বলে উল্লেখ করে বলেন তিন শুধু শিক্ষকই ছিলেন না ; ছিলেন তাঁর ছাত্রদের জন্য অভিভাবকও। তিনি আলেমদেরকে দ্বীন শিক্ষার পাশাপাশি কর্ম মূখী জীবন গড়ে তুলতে তাকিদ দিতেন।

বিশেষ অতিথি বলেন, মরহুম আবদুল হক জনাব বাস্তব জীবনের সাথে মিশিয়ে হাদীসের দারস দিতেন।

হাফিজ আবু সায়ীদ বলেন, আল্লামা আবদুল হক চৌধুরীর ইনতিকালে সিলেট আলীয়ার তারকা উস্তাদদের সময়ের অবসান হলো। আমরা আশা করবো নতুন প্রজন্মের উস্তাজ ছাত্ররাও পূর্বসূরীদের পদাঙ্ক অনুসরন করবেন।

অন্যান্য বক্তাগণের সকলের উস্তাদ আবদুল হক জনাবের উপর তাঁদের স্মৃতি তুলে ধরে আবেগাপ্লুত বক্তব্য রাখেন।তারা হজরতের মাগফিরাত কামনা ও জান্নাতুল ফিরদাউসে স্থান দেয়ার জন্যে মহান আল্লাহ তায়ালার দরবারে দোয়া করেন।

সভায় বৃটেনে সফর রত সিলেট আলীয়া মাদ্রাসার সাবেক দুই কৃতি ছাত্র মাওলানা ইসহাক আল মাদানী ও মাওলানা আবু জাফর নো’মানকে স্বাগত ও সংবর্ধনা জানানো হয় এবং পরিষদের পক্ষ থেকে তাঁদেরকে বিশেষ উপহার প্রদান করা হয় ।