যেখানে বঙ্গবন্ধুর খুনি গোসল করতো, সেই নদীর নামে কীভাবে কুমিল্লা বিভাগ হয়? 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ০৯ ২০২২, ২১:৩৩

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, যেখানে (মেঘনা) বঙ্গবন্ধুর খুনি মোশতাক গোসল করতো, সেই নদীর নামে কীভাবে কুমিল্লা বিভাগ হয়? কুমিল্লার ইতিহাস ১৫০০ বছরের ইতিহাস। কুমিল্লার সন্তান বাবু ধীরেন্দ্রনাথ দত্ত পার্লামেন্টে মাতৃভাষা বাংলার দাবিতে কথা বলেছিলেন। তিনি মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। একজন খুনির পরিচয়ে একটি এলাকা কখনোই পরিচিত হতে পারে না। একটি এলাকা পরিচিতি পায় তার সূর্য সন্তানদের পরিচয়ে। এই বাংলাদেশ খন্দকার মোশতাকের নয়, এই বাংলাদেশ সারা বিশ্বে বঙ্গবন্ধুর নামে পরিচিত। মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করবো ইতিহাস ঐতিহ্যের কথা ভেবে বিভাগের নাম কুমিল্লাই দিন।

শনিবার (৮ অক্টোবর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ-আইইবি কুমিল্লার ২৫তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইইবি কুমিল্লার সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির সাবেক সভাপতি মো. নূরুল হুদা, অধ্যাপক ড. এম. শামীম জেড বসুনিয়া, ইঞ্জিনিয়ার আব্দুস সবুর এবং বর্তমান সভাপতি শাহাদাৎ হোসেন শিবলু প্রমুখ।

বাহার বলেন, আপনাদের সবাইকে মিলে প্রধানমন্ত্রীকে পাহারা দিতে হবে। শেখ হাসিনার কিছু হলে বাংলাদেশ শেষ হয়ে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সাল পর্যন্ত যেসব স্বপ্ন দেখে গেছেন, তা বাস্তবায়ন করেছেন শেখ হাসিনা। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে বিদেশি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বঙ্গবন্ধু বলেছিলেন, আমার মাটি ও মানুষ থাকলেই চলবে। সেই মাটি ও মানুষকে কাজে লাগিয়ে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শেখ হাসিনার কারণেই এমনটা সম্ভব হয়েছে। আমেরিকায় নির্বাচন নিয়ে ডোনাল্ড ট্রাম্পও হতাশ। তিনি ফলাফল মেনে নিতে চাননি। সেখানে আনকনটেস্টে এক তৃতীয়াংশ প্রার্থী নির্বাচিত হন। বাংলাদেশে ইঞ্জিনিয়ার আব্দুস সবুর আনকনটেস্টে জিতলে সমস্যা?