মুফতি ফয়জুল করিমকে তলব করেছে ইসি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৯ ২০২৩, ১৩:৫২

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ ফয়জুল করিমকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের ব্যাখ্যা দিতে তাকে তলব করা হয়েছে।

সোমবার (৮ মে) তাকে তলব করেন রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবীর। মুফতি ফয়জুল করিম ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর সৈয়দ মুহাম্মদ রেজাউল করিমের ভাই।

রিটার্নিং কর্মকর্তা চিঠিতে উল্লেখ করেন, মুফতি সৈয়দ মো. ফয়জুল করিম, পিতা- মৃত সৈয়দ মো. ফজলুল করিম, রূপাতলী, লালার দিঘীরপাড়, বরিশাল সিটি করপোরেশন নির্বাচন ২০২৩-এ মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ০৩ তারিখে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র সংগ্রহকালে আপনার রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ হিসেবে উল্লেখ করেছেন।

বিভিন্ন মাধ্যম হতে জানা যায়, আপনি ০৮ তারিখে বরিশাল বিমানবন্দর হতে ব্যাপক শো-ডাউনের মাধ্যমে শহরে আগমন করবেন। তদপ্রেক্ষিতে আপনার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয়। আপনার প্রতিনিধিকে অবগত করা হয় যে, নির্বাচন-পূর্ব সময়ে যে কোনো প্রকার মিছিল/শো-ডাউন সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর বিধি ১১ (২)-এর সুস্পষ্ট লঙ্ঘন।

আরও পড়ুন: বরিশাল সিটিতে মুফতি ফয়জুল করিমের বিশাল শোডাউন

উপযুক্ত বিষয়ে অদ্য আপনার আগমনের পূর্ব পর্যন্ত একাধিকবার আপনার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয় এবং আপনার পক্ষ হতে নির্বাচনের সব আচরণ বিধি প্রতিপালনের বিষয়ে আশ্বস্ত করা হয়। কিন্তু দেখা যায়, আপনার আগমন উপলক্ষে আপনার অনুসারী কর্তৃক মোটরসাইকেল, পিকআপ ভ্যান, মাইক্রোবাস ইত্যাদি যানবাহনসহ ব্যাপক মিছিল ও শো-ডাউন করেছে।

তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের শেষ সময় ২১ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রত্যাহারের শেষ সময় ২৫ মে, প্রতীক বরাদ্দ ২৬ মে।

ইসির চিঠিতে আরও বলা হয়, আপনার রাজনৈতিক দলের লোগো, নির্বাচনি প্রতীক ইত্যাদিসহ মিছিল ও শো-ডাউন করে আচরণ বিধির- বিধি ৫, ৭(ক), ১১(২) ও ১৩ (ক)- এর সুস্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। এ বিষয়ে আপনাকে সশরীরে আগামী বুধবার (১০ মে) সকাল সাড়ে ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিত ও মৌখিক ব্যাখ্যা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।