মানিকগঞ্জে কেমিক্যাল দিয়ে তৈরি নকল গরুর দুধসহ আটক ১

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ২৫ ২০২০, ১৬:২১

মিলন মাহমুদ (মানিকগঞ্জ): মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় ২৫ নভেম্বর বুধবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে ক্যামিকেল দিয়ে তৈরি ২৭০ লিটার নকল গরুর দুধ সহ ১ জনকে আটক করেছে সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার জনাব আশরাফুল আলম।

আটককৃত ব্যক্তির নাম আব্দুল রাজ্জাক (৬০)। সে উপজেলার ফুকুরহাটি গ্রামের মৃত বিষুর উদ্দিনের ছেলে।

এ বিষয়ে সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার জনাব আশরাফুল আলম গনমাধ্যমকে বলেন -গোপন সংবাদ পেয়ে অভিযান পরিচালনা করে নকল দুধসহ হাতেনাতে আবদুল রাজ্জাককে আটক করা হয়। এ সময় ঘটনাস্থলে গিয়ে দেখা যায় পানির সঙ্গে এরারুট ও ইকোজেট মিশিয়ে ক্ষতিকর নকল দুধ তৈরি করছে আবদুল রাজ্জাক। এ সময় প্রায় ৯ গেলেন নকল দুধ আটক করা হয়।

এ বিষয়ে আব্দুল রাজ্জাক বলেন- ঢাকায় মহাজনদের চাহিদা মেটাতে এবং সঠিক সময়ে দুধ ডেলিভারি দিতে তিনি এ পথ অবলম্বন করেন। ১ মন পানির সাথে পরিমাণ অনুযায়ী ক্যামিকেল মিশালেই দুধ হয়ে যায়।

তিনি আরো বলেন – উপজেলায় আরো অনেক ব্যবসায়ী আছেন যারা এমনভাবে অনেক বছর ধরে ব্যবসা করে আসছে। ঢাকার মহাজনরা ৫০ থেকে ৬০ টাকা প্রতি কেজি দুধের দাম দেয়। বাজার থেকে কিনতে হয় ৬০থেকে ৭০ টাকা কেজি। অধিক মুনাফা অর্জনের জন্য এ পদ্ধতিতে দুধ তৈরি করা হয়।

এ দিকে আবদুল রাজ্জাককে আটক করার পর নিরাপদ খাদ্য আইনের ২৫ নং ধারা অনুযায়ী ১ বছরের কারাদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার জনাব আশরাফুল আলম।