মাওলানা গোলাম কাদের রহ. এর ইন্তেকালে আল্লামা নোমান ফয়জী’ শোক

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ২০ ২০২০, ০৬:১৯

মুফজী আজম ফয়জুল্লাহ রহ. এর খাস শাগরেদ ঐতিহ্যবাহী মেখল হামিয়ুচ্ছুন্নাহ মাদরাসার সাবেক সফল শিক্ষক মাওলানা গোলাম কাদের (প্রকাশ সাতকানিয়া হুজুর) এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন, মেখল হামিয়ুচ্ছুন্নাহ মাদরাসার পরিচালক ও হাটহাজারী ওলামা পরিষদ এর সভাপতি আল্লামা নোমান ফয়জী।

আজ ২০ অক্টোবর গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় আল্লামা নোমান ফয়জী বলেন, মহান আল্লাহ তা’আলা এই ধরাপৃষ্ঠে যেসকল ক্ষণজন্মা মহাপুরুষ প্রেরণ করে দ্বীনের প্রচার-প্রসার করেছেন, মাওলানা গোলাম কাদের সাহেব ছিলেন তাদের অন্যতম। মাওলানা তাঁর পুরো জীবনটা দ্বীন প্রচার-প্রসারের জন্য ওয়াকফ করে দিয়েছেন। নিজের সর্বস্ব বিলীন করে দেশ-জাতীর কল্যাণে কাজ করে গেছেন নিঃস্বার্থভাবে। শিরক-বিদ’আত ও ধ্বংসাত্মক কার্যাবলী প্রতিহত করে আল্লাহর দ্বীনকে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়ার সংগ্রামে জীবনের শেষ মূহুর্ত পর্যন্ত আত্মনিয়োগ করেছেন।

আল্লামা ফয়জী আরো বলেন, মাওলানা গোলাম কাদের রহ. দীর্ঘ ২২ বছর মুফতী আজম ফয়জুল্লাহ রহ. সোহবতে থেকে ইলমে দীন অর্জন এর সাথে সাথে মুফতী আজম রহ. এর হাতেগড়া প্রতিষ্ঠান মেখল হামিয়ুচ্ছুন্নাহ মাদরাসায় দীর্ঘকাল শিক্ষকতা করেছেন। বর্তমান সারাবিশ্বে তার হাতেগড়া ছাত্ররা দ্বীন প্রচারে নিয়োজিত আছেন।

আল্লামা নোমান ফয়জী আরো বলেন, তিনি আমার খুবই প্রিয় উস্তাদ ছিলেন। আমি তাঁর কাছে অনেক কিতাব পড়েছি। ব্যক্তিগত ভাবেও তিনি আমাকে খুব মুহাব্বত করতেন। তিনি খুবই আল্লাহ ভিরু একজন মুখলেস আলেম ছিলেন। প্রখর মেধা ও অসংখ্য আলেমের উস্তায হওয়ার পরেও ছিলেন নিরহংকারী একজন সাদা দিলের মানুষ। অহংকারের ছিটেফোঁটা ছিল না তাঁর ভিতর। সদা হাস্যোজ্জ্বাল চেহারা ও সাধাসিধে জীবন -যাপনে অভ্যস্থ ছিলেন। তাঁর মৃত্যুতে উম্মাহ একজন দরদী ও ত্যাগী দ্বীনের দায়ীকে হারালেন। আর ইলম পিপাসুরা হারালো একজন দরদী উস্তাদকে। তাঁর অবদান কখনো ভুলার নয়। তাঁর মৃত্যুতে উম্মাহর যে অপূরণীয় ক্ষতি হলো তা কখনো পূরণ হওয়ার নয়।

আল্লামা নোমান ফয়জী আরো বলেন, তাঁর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত ও মর্মাহত। সাথে সাথে মরহুমের শোক সন্তপ্ত পরিবারবর্গ,আত্মীয়-স্বজন ও ছাত্রদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।

আল্লাহ তা’আলা মরহুমকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন এবং পরিবারের সদস্যদের সবরে জামীলের তৌফিক দান করুন! আমিন!