মনোয়ার শামসী সাখাওয়াত রচিত ‘বাঙালি মুসলমানের বয়ান ও প্রতিবয়ান’ গ্রন্থের মোড়ক উন্মোচন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৮ ২০২১, ২২:১৯

৮ জুন (মঙ্গলবার) স্বরবৃত্ত আবৃত্তি সংসদের আয়োজনে নতুন এক মাত্রা পত্রিকার কার্যালয়ে মনোয়ার শামসী সাখাওয়াত রচিত ‘বাঙালি মুসলমানের বয়ান ও প্রতিবয়ান’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে নতুন এক মাত্রার নির্বাহী সম্পাদক, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আবদুল হাই শিকদার। এছাড়া আলোচক ছিলেন সংস্কৃতিকর্মী ও প্রকাশক মেসবাহ উদ্দিন আহমদ, কবি ও প্রাবন্ধিক মুহম্মদ আবদুল বাতেন এবং কবি ও দার্শনিক মুসা আল হাফিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি ও গবেষক শাহাদাৎ সরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, মনোয়ার শামসী সাখাওয়াতের গ্রন্থটি আমাদের অবশ্য পাঠ্য। কেননা বাঙালি মুসলমানের রাজনৈতিক ও সাংস্কৃতিক যে বয়ান কোলকাতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে, তার যেমন ক্রিটিক আছে, পাশাপাশি কোলকাতা কেন্দ্রীক বুদ্ধিজীবীদের বিপরীতে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য যেসকল বুদ্ধিজীবী লিখেছেন তাদের প্রসঙ্গও আলোচনা করেছেন তিনি।

সংস্কৃতিকর্মী মেসবাহ উদ্দিন আহমদ বলেন, গত একশত বৎসর ধরে মিথ্যার একটি প্রাসাদ নির্মাণ হয়ে আছে, এদেশের দুই/তিন প্রজন্ম তাতে সম্মোহিত হয়ে আছে। তাকে চ্যালেঞ্জ করা হয়েছে বইটিতে। সত্য উন্মোচিত হয়েছে বইটিতে। এ বইটি জাতির জন্য এক অনন্য উপহার দিয়েছেন লেখক মনোয়ার শামসী সাখাওয়াত।

বইটি প্রসঙ্গে কবি ও প্রাবন্ধিক মুহম্মদ আবদুল বাতেন বলেন, সমসাময়িক রাজনৈতিক, সাংস্কৃতিক ও আদর্শিক প্রেক্ষাপটে এই বইটি মানুষের দৃষ্টি খুলে দেবে। রাজনৈতিক হেজিমনি থেকে বের হয়ে আসার জন্য আমাদের সচেতনতা সৃষ্টিতে বইটি ভ‚মিকা রাখবে। আমি লেখককে অভিনন্দন জানাই।

কবি ও দার্শনিক মুসা আল হাফিজ বলেন, নির্মোহ আত্মঅনুসন্ধান, চিন্তার উৎস ও ভরকেন্দ্র সুস্পষ্ট। বুদ্ধিবৃত্তি যে ভাষা চায়, ঠিক সেই ভাষা কথা বলেছে এ গ্রন্থে। চেনা ও অধিপতি চিন্তাকে এফোঁড় ওফোঁড় করে দিতে চেয়েছে এ বই। চৈন্তিক উস্কানিমূলক এমন বই খুব বেশি লেখা হয় না।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাঠক সম্রাট শেখ নজরুল, মুনায়েম বিন মুজিব, ইমরুল প্রমুখ।