ভাই ডাকার রাজনীতি: চোখে দেখি সব

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৩ ২০১৮, ২৩:২২

হলে থাকি, সব চোখে দেখি। বাইরের লোক যখন কে ছাত্রলীগ, কে শিবির; কে ভন্ড কে ভালো; কে সৎ কে অসৎ; হলে কে কারে ভাই ডাকে, কেন ডাকে, কীভাবে ডাকে; শিবির নেতা কারা, তাদের কারা পেট্রোনাইজ করতেছে; হলে পলিটিক্স কারা করে, কেন ও কী পন্থায় করে–ইত্যাকার নানান বিষয়ে বলেন, হাসা ছাড়া কিছু করার থাকে না। কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ ভাই আর হাসান ভাই শিবির, এই মর্মে প্রচারণা চলতেছে, অথচ কেন্দ্রীয় কমিটিতে ছাত্রলীগের যারা ছিলেন তারাই বলতেছেন এগুলা অপপ্রচার। আর এই ইন্টেভেকচুয়ালরা ভেক ধরছেন। আমারে কেউ কেউ বলছেনও, মামুন ভাইরে ‘ভাই’ বললাম কীভাবে, হয়ত এই ‘ভাই’ ডাকায় উনি আমারে শিবিরও বানাইয়া ফেলবেন। আমি অবাক হই না। খালি হাসিই আসে, যেন আমি জানি না, শিবিরের সাথে কাদের খাতির সবচাইতে বেশি; যেন আমি জানি না, হলের ভিতর কত দলের ভাইরে কত কতজন কত কত কারণে তেল মারে; যেন আমি দেখি না, শিবিরের সিনিয়রদের ‘ভাই’ ডাইকা রাতবিরেতে ঠোঁটে ফেনা তোলে কারা!

আমারে ভাই কেউ পলিটিক্স শিখাইতে আইসেন না। বয়স কম হইতে পারে, অভিজ্ঞতা খারাপ না। আমি আমার সিনিয়র সকলরেই ‘ভাই’ ডাকি এবং এইটাই হলের ম্যানার। আমি দল দেইখা ‘ভাই’ ডাকি না। যারা ডাকেন, তাদের কেউ কোন ব্লেম দিতে পারে না, তারা আরামেই থাকেন, সে যে ভাই-রেই ‘ভাই’ ডাকুক। আমি যেহেতু দল দেইখা ডাকি না, তাই দলকানারা আমারে নানান সময়ে নানান কিছু বইলা ফেলেন। আই ডোন্ট কেয়ার। আমি জানি না, উনারা শিবির কিনা, কোনদিন করছেন কিনা। যদি করেন, আমার কোন সমস্যা নাই। কমিটিতে ওনাদের চাইতে কয়েকগুণ বেশি ছিল ছাত্রলীগের পোস্টেড নেতারা। এই আন্দোলন সবার প্রাণের আন্দোলন। সবাই এইটাতে আসবে, আসছে। খুব স্বাভাবিক। এইটাতে যারা শিবির বের কইরা আন্দোলনের ইমেজই খারাপ করতে চায়, তারা দলকানা সুবিধাবাদী। এই সুবিধাবাদীরা আমারে কনভিন্স করতে পারবে নাকি? আমি সব দেখি তো নিজ চোখে। উনারা যেই জীবন পার কইরা গেছেন, আমি সেই জীবন পার করতেছি, উনাদের কথা বুঝতে কষ্ট হয় না।

বাঙলাদেশের সবার দাবি যেইটা, সেইটায় নানান পাবলিক আসবে, খুব সিম্পল। তারা যে কান্ড ঘটাবে, তার দায় তাদের। বাঙলাদেশের রাজনীতিতে ঘটনা এমন, দল যে যেইটাই করুক, দল করা মানেই তুমি নিরাপদ। ভয় নাই। আর নানান ট্যাগ, জামাত-শিবির গালি কাদের ভাগ্যে? যারা সাধারণ কর্মী, নিয়মিত যাবতীয় ম্যানার মাইনা যারা হলে থাকে, যারা হয়ত তেলবাজি একটু কম কইরা ফ্যালে বা করতেই পারে না এদের ভাগ্যে সব দুর্দশা। এসব জানি তো। তাই আমাদের পলিটিক্স শিখাইতে আইসেন না। ‘ভাই ডাকার রাজনীতি’ খারাপ জানি না আমরা।
-তুহিন খান
তরুণ লেখক।