বিশাল ক্ষতিতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটার: জনপ্রিয়তা পাচ্ছে বিআইপি

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ১৪ ২০২১, ০০:২৬

আবির আবরার:

হিংসায় উসকানি দিয়েছেন, এ অভিযোগে ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের হিসাব বন্ধ করেছে ফেসবুক ও টুইটার। কিন্তু তাদের ব্যবসায় এর প্রভাব পড়েছে। এমনিতেই হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে ফেসবুক। সোমবার তাদের শেয়ার দরের অবিশ্বাস্য পতন হয়েছে। মোট ২ লাখ কোটি টাকা বাজারমূল্য কমেছে তাদের। অন্যদিকে কয়েক হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে টুইটারের। বিবিসি সূত্রে এই খবর পাওয়া গেছে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের বিপথে পরিচালিত করার অভিযোগে আগে থেকেই জেরবার ফেসবুক। তাদের প্ল্যাটফর্ম থেকে উসকানিমূলক পোস্টের ক্ষেত্রে বিশেষ একটি দলের রাজনীতিকদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগও রয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার ঘটনার দায়ও ফেসবুকের ওপর চাপান অনেকে। তার পর সারা জীবনের জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করেছে তারা।

কিন্তু এর প্রভাব পড়েছে ফেসবুকের ব্যবসায়। সোমবার তাদের শেয়ার দরে ৪ দশমিক ৫ শতাংশ পতন হয়। মোট বাজারমূল্য থেকে ৩ হাজার ৩৬০ কোটি ডলার ক্ষতি হয়ে যায়, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ লাখ ৮৪ হাজার কোটি টাকা। তবে শুধু ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা বসানোর জন্য নয়, বরং নিরাপত্তায় গাফিলতির অভিযোগে তাদের অধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বয়কট করার হিড়িক পড়েছে। তাতেই এই বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি।

ফেসবুকের মতো না হলেও সোমবার ৫০০ কোটি ডলার ক্ষতি হয়েছে টুইটারের। সোমবার তাদের শেয়ার দরে ১২ শতাংশ পতন ঘটে। নির্বাচনী ফলাফল নিয়ে ভুয়া তথ্য ছড়ানো এবং উসকানিমূলক মন্তব্যের অভিযোগে ট্রাম্পের টুইটার চিরকালের জন্য বন্ধ করে দিয়েছে তারা।

অন্যদিকে তুর্কী মোবাইল ফোন এবং ডেটা সংস্থা তুর্কি সেল সম্প্রতি একটি অ্যাপ্লিকেশন বিআইপি চালু করেছে। মাত্র ২৪ ঘণ্টায় তুর্কসেলের অ্যাপ বিআইপির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ২০ হাজার। তুরস্কের এই অ্যাপটি বিশ্বব্যাপী ৫ কোটি ৩০ লাখ গ্রাহক তৈরি করতে চায় বলে জানানো হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, এই App মুসলমানদের তথ্য গোপন রাখবে। এদিকে আজ বুধবার এরদোগান নিজে ফেসবুক স্ট্যাটাসে এই অ্যাপটিতে আনুষ্ঠানিকভাবে যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছেন।

বিআইপি অ্যাপটি এইচডি মানের অডিও এবং ভিডিও আদান-প্রদানকে সহজতর করে। যে কারণে ১৯২ টি দেশে ছড়িয়ে থাকা তুর্কি সেল গ্রাহকদের মধ্যে এর জনপ্রিয়তা বিস্ময়কর।

নতুন এ তুর্কি অ্যাপটি ব্যবহারকারীদের গোপনীয়তার ওপর জোর দেয়। যার আওতায় বার্তার দর্শক নিজে তার বার্তার সময়কাল নির্ধারণও করতে পারে। যার অধীনে বার্তা প্রাপকের দেখার একটি নির্দিষ্ট সময় পরে সেটি ডিলিট হয়ে যায়। অ্যাপটির এই ঐচ্ছিক দিকটি ব্যবহারকারীদের মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। তুর্কি অ্যাপটির আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হ’ল এটির ইমারজেন্সি অপশন। যা ব্যবহারকারীকে তাৎক্ষণিকভাবে পুলিশ, অ্যাম্বুলেন্স এবং আরও দশটি পরিষেবার সুযোগ করে দিতে সক্ষম। অ্যাপটিতে বার্তা আদান-প্রদানের সময় ১০৬ টি ভাষায় অনুবাদ সুবিধাও রয়েছে।