বাংলাদেশী মুসলিমস ইউকে নাম পরিবর্তন করে বর্তমান নাম হয়েছে “বাংলাদেশী উলামা- মাশায়েখ ইউকে”

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১৪ ২০২৩, ০২:৫০

    সভাপতি মাওলানা এ কে মওদুদ হাসান ও সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক নির্বাচিত হন

গত ৯ ফেব্রুয়ারী ২০২৩, সর্দলীয় উলামা সংগঠন বাংলাদেশী মুসলিমস ইউকের মজলিসে কিয়াদত ও মজলিসে আমেলার নির্বাহী সভা অনুষ্ঠিত হয়। লন্ডনের “সেন্টার ফর ইসলামিক গাইডেন্সে” অনুষ্ঠিত উক্ত সভায় সভাপত্বিত করেন সংগঠনের সভাপতি মাওলানা একেএম সিরাজুল ইসলাম। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক।

বায়তুলমাল সম্পাদক মাওলানা মুমিনুল ইসলাম ফারুকীর পবিত্র ক্বোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠিত সভায় আলোচনা পেশ করেন শরীয়া কাউন্সিলের চেয়ারম্যান ও মজলিসে কিয়াদতের সদস্য হাফিজ মাওলানা আবু সাঈদ, খেলাফত মজলিসের নায়বে আমীর ও মজলিসে কিয়াদতের সদস্য অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ, সেন্টার ফর ইসলামিক গাইডেন্সের পরিচালক ও মজলিসে কিয়াদতের সদস্য মাওলানা একে মওদুদ হাসান, মাজাহিরুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল ও মজলিসে কিয়াদতের সদস্য মাওলানা এমদাদুর রাহমান মাদানী, মজলিসে আমেলার সংস্থাপনী ও ব্যবস্খাপনা বিভাগের মাওলানা রেজাউল করীম, মজলিসে আমেলার দাওয়া সম্পাদক মাওলানা সৈয়দ তামীম আহমদ, বায়তুলমাল সম্পাদক মাওলানা মুমিনুল ইসলাম ফারুকী, সহকারী বায়তুলমাল সম্পাদক হাফিজ মাওলানা হোসাইন আহমদ বিশ্বনাথী, প্রচার সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, সংস্থাপনী ও ব্যবস্খাপনা বিভাগের সহকারী সম্পাদক মাওলানা এফ কে এম শাহ জাহান ও মজলিসে আমেলার সদস্য মাওলানা দেলওয়ার হুসাইন প্রমুখ।

সভায় মজলিসে কিয়াদতের দায়িত্বশীলগণ বাংলাদেশী মুসলিমস ইউকের নাম পরিবর্তনের এক প্রস্তাব প্রদান করেন। পরে মজলিসে কিয়াদত ও আমেলার শীর্ষ দায়িত্বশীলদের পরামর্শে সর্বদলীয় সংগঠন ” বাংলাদেশী উলামা – মাশায়েখ ইউকে” নামে সংগঠনের সার্বিক কার্য্যক্রম পরিচালনা করার সর্বোসম্মতি ক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় “বাংলাদেশী উলামা – মাশায়েখ ইউকে” র ২০২৩ – ২০২৪ সেশনের নতুন কমিটি পুনর্গঠন করা হয়। সভায় যোগদানকারী সকলের পরামর্শে সভাপতি নির্বাচিত হন মাওলানা একে মওদুদ হাসান। সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পুনঃপ্রদান করা হয় মাওলানা শাহ মিজানুল হককে। সহ সম্পাদকের নতুন দায়িত্ব প্রদান করা হয় মাওলানা এফ কে এম শাহ জাহানকে।
বাকি অন্যান্য দায়িত্বে গত সেশনের সকল দায়িত্বশীল নিজ নিজ দায়িত্বে বহাল থাকবেন বলে সভায় সিদ্ধান্ত গৃহিত হয়।

উল্লেখ্য উক্ত সভায় তুরস্ক ও সিরিয়ায় ভয়ঙ্কর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর জন্য দুনিয়াবাসীকে আহ্বান জানানো হয়। সকল মসজিদে; সংগঠনে ও চ্যারিটি সংস্হাতে নিজ নিজ দায়িত্বে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের নিহতেদের জন্যে সাহায্য সংগ্রহ করে দ্রুত পৌঁছানোর ব্যবস্থা করার আহ্বান জানানো হয়। এতে নিহতদের শাহাদতের মর্যাদা কামনা করা হয়।

পরিশেষে বিদায়ী সভাপতি মাওলানা একেএম সিরাজুল ইসলামের সমাপনী বক্তব্য ও মোনাজাতের পর আপ্যায়নের মাধ্যমে সভার কাজ সমাপ্ত করা হয়।