বর্ণাঢ্য আয়োজনে নানা কর্মসূচি দিয়ে পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদ রাঙামাটি জেলা প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ০১ ২০১৮, ১৪:৫৮

বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে উপজাতি কোটা বাতিল করে সর্বক্ষেত্রে জণসংখ্যা অনুপাতে পার্বত্য কোটা চালু, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের নামে পার্বত্য এলাকা থেকে বাঙালি উচ্ছেদ বন্ধ,পার্বত্য চট্রগ্রাম টাস্কফোর্স কর্তৃক অবৈধ পূণর্বাসন ষড়যন্ত্র বন্ধ,বাঙালি পরিবারের পূণর্বাসন নিশ্চিৎ করণ, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের স্থায়ী বাসিন্ধা সনদ বা অবৈধ রাজার সনদ প্রথা বাতিল করে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ৮ দফা দাবী বাস্তবায়ণের আহবান জানিয়েছেন পার্বত্য বাঙ্গালি ছাত্র পরিষদের নেতাকর্মীরা। সংগঠনটির ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ১ নভেম্বর ২০১৮ ইং রোজ বৃহস্পতিবার দুপুরে রাঙামাটি শহরের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রচার সম্পাদক আবদুল্লাহ আল মোমিনের সঞ্চালনায় আলোচনা সভা ও র্য্যালীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা জনাব মু.ইব্রাহিম মনির

তিনি বলেন, পার্বত্যাঞ্চল নিয়ে দেশি বিদেশী ষড়যন্ত্র চলছে,, সরকার শিক্ষা ও চাকরীর ক্ষেত্রে উপজাতি কোটা চালু রেখে পার্বত্য জেলা তথা দেশে বেকারত্ব বৃদ্ধি ও বৈষম্য সৃষ্টি করেছে। উপজাতীরা কোটা দিয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চান্স পেয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে আর পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীরা শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছে।
তিন পার্বত্য জেলায় একটি মাত্র বিশ্ববিদ্যালয় স্থাপিত হলেও উপজাতী সন্ত্রাসীদের বিরোধীতার কারণে এখনো শিক্ষাকার্যক্রম চালু করা সম্ভব হয়নি। যার ফলে শিক্ষাবর্ষে যোগ হচ্ছে বাড়তি সময়। তিনি অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালু ও নিরাপত্তার স্বার্থে পার্বত্য চট্টগ্রামে প্রত্যাহারকৃত সকল সেনা ক্যাম্প পুর্নস্থাপনসহ সর্বক্ষেত্রে বাঙ্গালীদের সমান অধিকার দেয়ার জোর দাবী জানান,,এবং প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকল শাখার নেতা কর্মীসহ সর্বস্তরের জনগণ কে শুভেচ্ছা জানিয়ে ইব্রাহীম মনির বলেন আপনারা অতীতের ন্যায় বুদ্ধি পরামর্শ ও সহযোগীতা দিয়ে ছাত্র পরিষদের পাশে থেকে অধিকার বঞ্চিত বাঙ্গালিদের দাবী আদায়ের আন্দোলন কে আরো জোরদার করবেন,,

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিবিসিপি’র কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক ও সাবেক জেলা সভাপতি মো:আলমগীর হোসাইন, পার্বত্য নাগরিক পরিষদের জেলা আহবায়ক মো:জামাল উদ্দীন,পিবিসিপি জেলা সাধারণ সম্পাদক মো:আব্দুল মান্না,লংগদু উপজেলা সভাপতি মোঃ আনোয়ার হোসেন, পার্বত্য নাগরিক পরিষদ লংগদু উপজেলা সভাপতি মোশাররফ হোসেন, সিনিয়র সহ-সভাপতি মোঃ ইউসুফ আলী,পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ লংগদু উপজেলা সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসাইান, লংগদু মডেল কলেজ সভাপতি, আনোয়ার হোসেন মন্জু,সহ জেলা ও বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন। বক্তারা প্রসাশনের ভুমিকা নিয়ে বলেন পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ প্রসাশনের অনুমতি নিয়ে প্রোগ্রাম আয়োজন করা হলে ও প্রোগ্রামের একদিন আগে রাত ১০টায় কোন এক ষড়যন্ত্রকারীর ইন্ধনে প্রোগ্রাম বন্ধ করার জন্য আহবান জানান তা আমাদের বোধগম্য নয়। যে ষড়যন্ত্রকারীদের ইন্ধনে প্রসাশন আমাদের প্রোগ্রাম নির্দিষ্ট বেনুতে করতে দেয় নায়, জাতি তাদের ক্ষমা করবেনা।

এর আগে সকালে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়