ফের পেছাল তা লে বা ন সরকার গঠন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৫ ২০২১, ০৮:২৯

ফের পেছাল আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবানের সরকার গঠন। গত মাসে দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান ঘোষণা দিয়েছিল শুক্রবার সরকার গঠন করা হবে।

কিন্তু সেদিন তালেবানের মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ জানান, সরকার গঠনের তারিখ একদিন পেছানো হয়েছে। কিন্তু শনিবারও হলো না সরকার গঠন।

আগামী সপ্তাহে সরকার গঠন করা হবে বলে নতুন ঘোষণা দিয়েছে তালেবান। তবে এবারও কেন সরকার গঠন পেছানো হলো তা জানাননি তালেবান মুখপাত্র।

শনিবার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্য একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের ব্যাপারে একমত হতে পারছেন না সংগঠনটির সদস্যরা। তাই বারবার পেছানো হচ্ছে তারিখ।

যুদ্ধক্ষেত্রে দক্ষ হলেও সরকার পরিচালনার ক্ষেত্রে তালেবানের খুব একটা অভিজ্ঞতা নেই। সরকার গঠন নিয়ে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে আলোচনায় গঠিত কমিটির সদস্য খলিল হাক্কানিও এ ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন যে তালেবান নিজেদের নিয়েই সরকার গঠন করতে পারত।

তবে তারা এখন এমন একটি সরকার গঠনের দিকে মনোনিবেশ করছে যেখানে সমাজের সব দল এবং গোষ্ঠী যথাযথভাবে প্রতিনিধিত্ব করতে পারে।

এক টুইটার পোস্টে তিনি জানিয়েছেন, তালেবানরা নিরাপত্তা আনতে সক্ষম কিন্তু কার্যকরী সরকার পরিচালনার জন্য তরুণ, শিক্ষিত আফগানদের অংশগ্রহণ এবং সহযোগিতা প্রয়োজন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রিসভায় ৮০ ভাগ আসনেই তালেবানের দোহা টিমের সদস্যরা থাকবেন।

বার্তা সংস্থা রয়টার্স সূত্রের বরাতে জানিয়েছে, আফগানিস্তানে যে নতুন সরকার গঠিত হতে যাচ্ছে তার প্রধান হতে যাচ্ছেন মোল্লা আবদুল গনি বারাদার। অন্যদিকে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা হতে যাচ্ছেন তালেবানের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদা।

নতুন সরকারে আখুনজাদা ও বারাদার ছাড়াও শীর্ষে পদে থাকবেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব, শীর্ষ তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই ও হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।

সরকার গঠনের আগেই অর্থমন্ত্রী হিসেবে গুল আগা, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সদর ইব্রাহিম, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মোল্লা আবদুল কাইয়ুম জাকির ও ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রী হিসেবে আবদুল বাকি হাক্কানির নাম ঘোষণা করেছে তালেবান।

এদিকে নতুন করে ক্ষমতায় আসার পর নিজেদের কঠোর মনোভাব থেকে সরে আসারও ঘোষণা দিয়েছে রক্ষণশীল সংগঠনটি। এমনকি প্রথম দফার শাসনামলে নারীদের শিক্ষাদীক্ষা ও কর্মক্ষেত্রে অংশগ্রহণের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করলেও এবার সেসব বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে তারা।