ফিলিস্তিনি গণমাধ্যমের বিরুদ্ধে ইসরাইল সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদ চালাচ্ছে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৪ ২০২২, ১২:৩০

গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা একটি বেসরকারি সংস্থা বলেছে, ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনি গণমাধ্যমের বিরুদ্ধে সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদ চালাচ্ছে। এর আওতায় ফিলিস্তিনের এক ডজনের বেশি সাংবাদিককে ইসরাইলের কারাগারে কঠিন অবস্থার মধ্যে আটক রাখা হয়েছে।

এনজিওটি বলছে, ইহুদিবাদী ইসরাইলের এই ভূমিকা আন্তর্জাতিক আইনের সঙ্গে সম্পূর্ণভাবে সাংঘর্ষিক। ইসরাইলের এই ভূমিকাকে ফিলিস্তিনি গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা বলে উল্লেখ করেছে এনজিওটি।

দি জার্নালিস্ট সাপোর্ট কমিটি বা জেএসসি শনিবার এক বিবৃতিতে বলেছে, আটক ১৭ জন ফিলিস্তিনি সাংবাদিকদের মধ্যে সাতজনকে এরই মধ্যে কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া, পাঁচজন সাংবাদিককে কথিত প্রশাসনিক আটকাদেশের আওতায় কারারুদ্ধ করা হয়েছে। এই ব্যবস্থার আওতায় ইহুদিবাদী ইসরাইল যেকোনো ফিলিস্তিনি নাগরিককে বিনাবিচারে এবং বিনা অভিযোগে অনির্দিষ্টকালের জন্য আটক রাখে।

সাংবাদিকদের অধিকার আদায়ের প্রতি পৃষ্ঠপোষকতা প্রদানকারী এই এনজিওটি আরো জানিয়েছে, অধিকৃত ভূখণ্ডের আরো পাঁচ সাংবাদিক বিচারকদের সম্ভাব্য শাস্তিমূলক রায়ের অপেক্ষায় রয়েছেন।

বিনা বিচারে ইসরাইলের কারাগারে আটক রাখা এবং বিচারের নামে রায় প্রদানের দীর্ঘসূত্রতাকে এনজিওটি আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেছে।

সূত্র: পার্স টুডে