ফরিদপুরে পরীক্ষামূলক পাটবীজ চাষে সফলতা 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৬ ২০২২, ০৮:২৭

ফরিদপুর জেলা প্রতিনিধি: ফরিদপুরের সালথা উপজেলায় পরীক্ষামূলক নাবী পাটবীজ চাষে সফলতা অর্জন করেছে কৃষকেরা।

সূত্রে জানা যায়, সালথা উপজেলার বিভিন্ন স্থানে নাবী পাট বীজ ঘরে তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছে অনেক কৃষক।

বিদেশি পাট বীজ কিনে প্রতারিত না হয়ে স্থানীয় কৃষকদের উৎপাদিত দেশীয় বিজেআরআই ৮ (রবি ১) বীজের মাধ্যমে পাট আবাদ করার পরামর্শ দিচ্ছেন পাট অধিদপ্তরের মাঠ পযার্য়ের কর্মকর্তাগণ।

২০১৬ সাল থেকে দেশী বীজ দিয়ে পাট চাষ করে কৃষক লাভবান হবার পর দেশী বীজের সংরক্ষণ, উৎপাদন ও বিতরণের উপর জোর দিয়েছে পাট অধিদপ্তর । বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন সম্প্রসারিত হলে পাটবীজে আমদানি নির্ভরতা শূন্যের কোঠায় নেমে আসবে বলে মত কৃষিবিদদের।

এরই ধারাবাহিকতায়, উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প ফরিদপুর জেলার সালথা উপজেলায় নাবী পাট বীজ প্রকল্প না থাকায় অত্র উপজেলায় উপ সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মো.আব্দুল বারী পাশ্ববর্তী ২টি উপজেলার সহযোগিতায় পরীক্ষা মূলক ভাবে ১০ একর জমিতে ৫০ জন চাষীর মাঝে নাবী পাট বীজ করেন। এরপরে কৃষক দের সাথে খোঁজ-খবর রেখেছেন নিয়মিত। দিয়েছেন সার কীটনাশক, প্রয়োজনীয় কৃষি উপকরণ ও প্রয়োজনীয় পরামর্শ। এরই ফসল হিসাবে কৃষক হাসি মুখে ঘরে তুলছে কালো রংয়ের নাবী পাটের বীজ। যা ইতিপূর্বে সালথায় তেমন লক্ষ্য করা যায়নি।

সালথা উপজেলার উপ সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল বারী বলেন, উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প ফরিদপুর জেলার সালথা উপজেলায় নাবী পাট বীজ প্রকল্প না থাকায় আমি পরীক্ষমূলক ভাবে পাট চাষ করার উদ্যোগ গ্রহণ করি। এবার ফলন খুব ভালো হয়েছে। তাই পাট অধিদপ্তরের কাছে আবেদন করা হয়েছে যাতে আগামী বছর এ উপজেলায় নাবী পাট বীজ করার জন্য বাজেট দেন।