প্রেমের সম্পর্ককে সবচে’ সহজ উপায়ে বৈধ করে ফেলুন!

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১২ ২০২০, ২২:৪৫

মুহাম্মদ রাশেদ খাঁন

বিয়ে যত সহজ করবেন, সমাজে সচ্চরিত্রের বিজ ততো বেশি রোপণ করা সম্ভব হবে। আর বিয়ে যতো জটিল করবেন, মানুষের নৈতিক অবক্ষয় ততো বেশি হবে। সুতরাং পরিণত বয়সে বিয়ে করা উত্তম কাজ।
কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে, রিলেশন না করে থাকে কত পারসেন্ট? রিলেশন বছরের পর বছর রাখার চেয়ে, জাস্ট ৩ বার কবুল বলে রেজিস্ট্রি করে রাখা কি খুব কঠিন কাজ? এরপর রিলেশন যেভাবে করতেন, বিয়ের পরও এভাবেই চলতে থাকেন। যে যার মত পড়াশোনা করেন, যে যার পরিবারের বাসায় থাকেন। মাঝেমধ্যে ঘুরতে যান। ঠিক প্রেমের মত। সম্পর্কটাও পবিত্র থাকলো, আবার আপনি রিলেশনেও থাকতে পারলেন।

আমাদের বুদ্ধিজীবীরা বলে, ক্যারিয়ার না গড়ে বিয়ে করো না ৷ সবার আগে প্রতিষ্ঠিত হও, এরপর বিয়ে করো।
বুদ্ধিজীবীদের এই কথা তরুণতরুণীদের ব্যাপকভাবে প্রভাবিত করে। আর এজন্যই অনেকে চাকরি না পেয়ে বিয়ের পীড়িতে বসতে রাজি হয় না। কিন্তু রিলেশনে ঠিকই থাকে। বছরের পর বছর চাকরির অনিশ্চয়তা নিয়ে রিলেশন চলতে থাকে। এরপর মেয়ে আগে চাকরি পেলে, মেয়ের পরিবার তো আর বেকার ছেলের সাথে বিয়ে দিতে রাজি হয়না। মানসিক প্যারায় ভুগতে হয় ছেলেকে। অথবা ছেলে চাকরি পেয়ে গেলে তার মন বদলে যায়। নতুন হরিণীর স্বাদ নিতে বেপরোয়া হয়ে যায়। চাকরি পাওয়ার আগে যে ছেলেটি মেয়েটিকে ছাড়া কিছুই না বোঝার ভান করতো, তার এমন ভাব চলে আসে যে, মেয়েটির সাথে কাজের বোয়ার মত আচরণ করতে থাকে। কল দিলে, ব্যস্ত আছি……. আবার কল দিলে ব্যস্ত আছি! চাকরি পেয়ে সে এখন মহা ব্যস্ত হয়ে পড়ে।

দরকার কি এসবের? বিয়ে একটা সম্পর্কের বৈধতা দানকারী দলিল। এই দলিল থাকলে কেউ কাউকে সহজে ছাড়তে পারেনা। কেউ কারও বিরুদ্ধে অভিযোগ দিতে পারেনা। কেউ কাউকে হয়রানিও করতে পারেনা। এই দলিল আপনার মনকে পরিপক্ব করে। এই দলিলের প্রাকৃতিক শক্তি এতো বেশি যে, এদিক ওদিক, ও মেয়ে সে মেয়ে, ও ছেলে সে ছেলের দিকে তাকানোরও মানসিকতা থাকেনা। এই দলিল আপনার চরিত্রের সার্টিফিকেট প্রদান করে।