প্যাগাসাস: ই-স-রা-ই-লের নতুন শক্তি 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২৮ ২০২১, ২০:২৫

হাসিব আর রাহমান: একটি মোবাইল ফোন ব্যবহার করে যে কোন অপরাধ আর প্রযুক্তি পর্দার পেছনের যে কোন অপকর্ম করার দিন যেন শেষ হয়ে এলো!

সাইবার স্পাই ম্যালওয়্যার ‘প্যাগাসাস’ এক কথায় ভয়ংকর একটি প্রযুক্তি। সাইবার অপরাধ জগতে এই ম্যালওয়্যার যেন অপরাধীদের কাছে বিশাল আশির্বাদ এবং ভীতি দুটো হয়েই এসেছে। কেবল ইন্টারনেট জগতই নয় বরং মোবাইল বা যে কোন ডিজিটাল ডিভাইসের জন্য সর্বোচ্চ খতরনাক এই ম্যালওয়্যার স্পাইটি। কেবল একটি মিসড কল বা মেসেজ অথবা স্বাভাবিক যে কোন লিংকের মাধ্যমেই এই স্পাই ম্যালওয়্যারটিকে আপনার যে কোন ডিভাইসে প্রবেশ করিয়ে দেয়া সম্ভব। বিশেষ করে মোবাইল ফোনের জন্য এটি সাক্ষাত যমদূত। একটি মিসড কলের মাধ্যমে স্পাইটিকে আপনার মোবাইল ফোনে প্রবেশ করিয়ে দেয়ার পর মোবাইল ফোনটি যেন ক্লোন কপি হয়ে যায়। মোবাইলের স্ক্রিন সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ার পরও পূর্ণাঙ্গ অ্যাকসেস থেকে যায় কারো কাছে। মোবাইলের সকল অ্যাকটিভিটি দূর থেকে কেউ দেখতে পারে, রেকর্ড করতে পারে এমনকি ভিডিও চালু করে আপনি কি করছেন তাও দেখতে পারে ম্যালওয়্যারটির মাধ্যমে। ফেসবুকিং, মেসেজিং থেকে শুরু করে সবকিছুই দূর থেকে কেউ পরিস্কারভাবে দেখতে পারে, সংরক্ষণ করতে পারে। যে কোন অ্যাকাউন্ট বা সফটওয়্যারের পাসওয়ার্ডও সে নিয়ে নিতে পারে অনায়াসেই কারণ ডিভাইসের স্ক্রিন সে পরিস্কারভাবে দেখে। অনেকটাই অ্যানিডেক্স বা টিম ভিউয়ারের মত কার্যক্রম। পার্থক্য হলো অ্যানিডেক্স বা টিম ভিউয়ারে অ্যাকসেস দিতে হয়। এটার মাধ্যমে অ্যাকসেস অটোমেটিকভাবে নিয়ে নেওয়া যায়। এমনকি মোবাইল ফ্লাশ বা রিসেট দিলেও এ ম্যালওয়্যারটি যায় না বা সরে না!

বিবিসি তাদের এক প্রতিবেদনে দুটি মোবাইলে পেগাসাস ইন্সটল করে দেখিয়েছে কিভাবে এটি কাজ করে। দেখে রীতিমত শিউরে উঠেছি।

ভয়ংকর বিষয় হলো, এই প্রযুক্তি এখন সহজলভ্য। খুব বেশি কঠিন না একটি পেগাসাস ম্যালওয়্যার সফটওয়্যার সংগ্রহ করা। ইতোমধ্যে বিশ্বব্যাপী তুমুল আলোচনার জন্ম দিয়েছে এটি। অনেক রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তাদের মোবাইল ডিভাইস পরিবর্তন করে ফেলেছে। ব্রিটেনের প্রেসিডেন্টের নাম গণমাধ্যমেও এসেছে যে তিনি এই ম্যালওয়্যারের ভয়েই তার ডিভাইস চেঞ্জ করেছে।

এই স্পাই ম্যালওয়্যারের খারাপ দিকের তো অভাব নেই। তবে একটা ভালো দিকও আছে! তা হলো – যারা একটি মোবাইল ফোন ব্যবহার করে অসংখ্য অপকর্ম করে বেড়ায় তাদের জন্য একটি অশনিসংকেত হবে এটি। যারা একটু অ্যাডভান্স চিন্তা করে তারা অন্তত মোবাইল ফোন ব্যবহার করে কোন অপকর্ম করা থেকে বিরত থাকবে। নিজের সকল পার্সোনাল ফাইল, কল রেকর্ড মোবাইল ফোনে রাখা থেকে বিরত থাকবে এই বিষয়টি জানার পর থেকে।

এই ম্যালওয়্যার থেকে বাঁচার উপার কি তা নিয়ে এখনও বিস্তর আলোচনা হয়নি তবে আল্টিমেটলি যে এই স্পাই ম্যালওয়্যার একটি খতরনাক বিষয় তা মেনে নিতেই হবে এবং বরাবরের মতই এই ইন্টারন্যাশনাল ক্রাইম সফটওয়্যারটি তৈরি করেছে পৃথিবীর বিঁষফোড়াখ্যাত দেশ ই-স-রা-ই-ল।।