পিছিয়ে যাচ্ছে এইচএসসি পরীক্ষা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৩ ২০২৩, ১৪:৫০

সিলেবাস শেষ না হওয়ায় ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা এক মাস পিছিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

তিনি  জানান, ২০১০ সাল থেকে চলে আসা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার সময়সূচিতে বাধা আসে করোনা ভাইরাসের কারণে। আগের সময়সূচিতে ফিরে আসার চেষ্টা করছে শিক্ষাবোর্ডগুলো। এরই অংশ হিসেবে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এখন আগস্টে নেওয়া হবে।

তিনি বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এইচএসসির সিলেবাস শেষ হয়নি। ফলে এইচএসির নির্বাচনী পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। সামগ্রিক দিক বিবেচনা করে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরবর্তিতে এক মাস পিছিয়ে আগস্টে নেওয়া হবে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে নতুন দিন-তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি।

চলতি বছর সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যান বলেন, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

সে হিসেবে চলতি বছর ১৫ মাস সরাসরি ক্লাস নেওয়া সুযোগ পেয়েছে কলেজগুলো। এরমধ্যে অনেক কলেজ সিলেবাস শেষ করতে পারেনি। ফলে এক মাস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে হলো।

এদিকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থীদের টেস্ট (নির্বাচনী) পরীক্ষা আগামী ৩০ মে শুরু হবে।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার বলেন, আসন্ন ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার নির্বাচনী পরীক্ষা আগামী ৩০ মে শুরু হবে।