পাহাড়ে আজান দেয়ায় গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে সিলেটে মানববন্ধন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৪ ২০২১, ২৩:৫১

চন্দ্রনাথ পাহাড়ে আজান দেয়া ও প্রচার করায় হিন্দুসমিতির সহসভাপতি ডিজিটার নিরাপত্তা আইনে মামলা করে। এরই প্রেক্ষিতে তাদের দুজনকে ৩১ আগস্ট কুমিল্লা থেকে গ্রেফতার করা হয়। ১দিনের রিমাণ্ডে নেয়া হয়। এর প্রতিবাদ ও তাদের নিঃশর্ত মুক্তির দাবিতে ‘সর্বস্তরের সাধারণ মুসলিম জনতা, সিলেট’ এর আয়োজনে আজ ৪সেপ্টেম্বর শনিবার বাদ আসর সিলেট কালেক্টর মসজিদের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মুফতি আহমদ যাকারিয়ার পরিচালনায় মূল বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল্লাহ মায়মুন।

তিনি বলেন, তারা সেখানে গাইড হিসেবে গিয়েছে। নামাজের সময় হলে আজান দেয়, নামাজ পড়ে এবং তা প্রচার করে। এই প্রচারণায় কোনো উস্কানী ছিল না। তারা সাংবিধানিকভাবে সেখানে তাদের ধর্মের চর্চা করেছে। এই সাংবিনাকিন বৈধ কাজের কারণে যারা মামলা করেছেন- তারা অন্যায় করেছে। যারা গ্রেফতার করেছে- তারা অন্যায় করেছে। তারা এই মামলা ও গ্রেফতারে তারা মজলুম হয়েছেন।

প্রধান অতিথির বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল মালিক চৌধুরি। তিনি বলেন, দেশের কোথাও আযান নিয়ে কাউকে হয়রানী করা সিলেটের জনগণ সহ্য করবে না। তেলাওয়াত করেন মাসরুর আহমদ, স্বাগত বক্তব্য রাখেন, লুকমান হাকিম, বক্তব্য রাখেন, সমাজসেবক আবু বকর সিদ্দীক, মাওলানা মনজুরে মাওলা, আব্দুল্লাহ জারীর।

মাওলানা আব্দুল্লাহ মায়মুন মিথ্যা এই প্রোপাগান্ডার সুষ্ঠুতদন্ত দাবি করেন। সর্বশেষ তিনি বলেন, আমরা সবাই মুসলমান। আযান, নামাজ আমাদের প্রতীক। পৃথিবীর সর্বত্র আমাদের আযান, নামাজ ইত্যাদী আদায়ের দেশীও আইনেও বৈধ সুযোগ রয়েছে। তাহলে আমাদেরকে ও চনদ্রনাথ পাহাড়ের মুয়াজ্জিন ভাইদেরকে কেনো হয়রানী করা হবে?

বক্তব্য রাখেন, সিলেট মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব, তিনি দ্রুত তাদের মুক্তি দাবি করেন। উপস্থিত ছিলেন, সর্বস্তরের মুসল্লি ও সাধারণ জনগণ।