পাথর কোয়ারী সচলের দাবিতে জাফলংয়ে দেড় কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধন

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৮ ২০২২, ২০:৫৮

তানজিল হোসেন, গোয়াইনঘাটঃ সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং পাথর কোয়ারী (ইসিএ বহির্ভূত এলাকায়) পরিবেশ সম্মত ও সনাতন পদ্ধতিতে সচল করার দাবিতে দেড় কিলোমিটার এলাকাজুড়ে বিশাল মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ অক্টোবর) দুপুরে জাফলং মামার বাজার পয়েন্টে বৃহত্তর জৈন্তাপুর-গোয়াইনঘাট ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠন ঐক্য পরিষদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। কাজ চাই, ভাত চাই- জাফলং পাথর কোয়ারি সচল চাই/ পাথর কোয়ারি বন্ধ কেন, প্রশাসন জবাব চাই/ আমাদের দাবি একটাই, পাথর কোয়ারি খুলে দাও, দিতে হবে। এসব স্লোগানকে সামনে রেখে এক দফা এক দাবি নিয়ে দিনভর উত্তাল ছিলো জাফলং।

মানববন্ধনকে কেন্দ্র করে সকাল থেকেই পাথর কোয়ারি সচল করার উদ্দেশ্যে বিভিন্ন দাবি দাওয়া সংবলিত ফেস্টুন, ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন মিছিল সহকারে মামার বাজার পয়েন্টে জড়ো হতে থাকে। বেলা গড়িয়ে দুপুর হওয়ার সঙ্গে সঙ্গে কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে পুরো মামার বাজার এলাকা।

 

মানববন্ধনে স্থানীয় ৪২টি বিভিন্ন সংগঠনের ব্যানারে কয়েক হাজার নারী-পুরুষ অংশ নেন।

বৃহত্তর জৈন্তাপুর-গোয়াইনঘাট ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠন ঐক্য পরিষদের সভাপতি আনোয়ার হোসেন আনুর সভাপতিত্বে ও ঐক্য পরিষদের সচিব মোস্তাফিজুর রহমান লিলু এবং ইলিয়াছ উদ্দিন লিপুর যৌথ সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, পিয়াইন পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল মালিক, জাফলং মিল মালিক সমিতির সভাপতি বাবলু বখ্ত, জাফলং ট্রাক চালক সমিতির সভাপতি ছবেদ মিয়া, সাবেক সভাপতি ফয়জুল ইসলাম, জাফলং-বল্লাঘাট পাথর উত্তোলন ও সরবরাহকারী শ্রমিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি সিরাজ মিয়া, সাধারণ সম্পাদক মো. ফুল মিয়া, বৃহত্তর জৈন্তাপুর-গোয়াইনঘাট ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠন ঐক্য পরিষদের যুগ্ম সচিব রুবেল আহমদ, বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি আকবর মিয়া, সিলেট জেলা ট্রাক, পিকাপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি শরিফ আহমদ, জাফলং বালু ব্যবসায়ী সমিতির সভাপতি মিজানুর রহমান হেলোয়ার, তামাবিল স্থল বন্দর শ্রমিক সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মধ্য জাফলং বারকি শ্রমিকের সাধারণ সম্পাদক শামীম আহমদ।

এ ছাড়াও মানববন্ধনের সাথে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সামসুল আলম, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম, দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহারুল ইসলাম, পূর্ব জাফলং আওয়ামী লীগের আহ্বায়ক মিনহাজুর রহমান, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মাসুদুল আলম, ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আফাজ উদ্দিন, গোয়াইনঘাট শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন, জৈন্তাপুর উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক কুতুব উদ্দিন সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, জাফলং কোয়ারি থেকে পাথর উত্তোলন, সংগ্রহ ও সরবরাহ করে অত্রাঞ্চলসহ দেশের প্রায় লক্ষাধিক মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। এই পাথর কোয়ারি বন্ধ থাকায় শ্রমিক ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন। বেকার হয়ে পড়েছে পাথর কোয়ারি সংশ্লিষ্ট প্রায় লক্ষাধিক শ্রমিক। বর্তমানে ওই শ্রমিকগুলো অনাহারে-অর্ধাহারে দিনযাপন করছে। তাই শ্রমিকদের কথা বিবেচনা করে পরিবেশ সম্মত ও সনাতন পদ্ধতিতে কোয়ারি সচল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানিয়েছেন তারা।

এদিকে মানববন্ধনের সাথে একমত পোষণ করে সকাল থেকে দুপুর পর্যন্ত জাফলংয়ের সকল হাট-বাজার ও ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।