পরিবহন ধর্মঘটে চরম ভোগান্তিতে সিলেট ইজতেমায় অংশ নেওয়া মুসুল্লিরা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ১৮ ২০২২, ২০:৩৫

পাঁচ দাবিতে মৌলভীবাজারে ৩৬ ঘণ্টার টানা পরিবহন ধর্মঘট শুরু করেছে জেলা বাস-মিনিবাস মালিক সমিতি। এতে বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটের যান চলাচল। তবে বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, সিলেটে বিভাগীয় গণসমাবেশকে বাধাগ্রস্ত করতেই এ ধর্মঘট ডাকা হয়েছে। অপরদিকে দুই দিনব্যাপী আঞ্জুমানে হেফাজতে ইসলামের ইজতেমা শেষে বাড়ি ফিরতে চরম ভোগান্তিতে পড়েছেন মুসুল্লিরা।

শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়। এদিন সকাল থেকেই মৌলভীবাজার জেলার সব রুট থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। হঠাৎ করে বাস চলাচল বন্ধ থাকার কারণে চরম ভোগান্তিতে পড়েছেন এ জেলায় আগত পর্যটকসহ সাধারণ যাত্রীরা। সিলেটে শেষ হয়েছে দুই দিনব্যাপী চলা আঞ্জুমানে হেফাজতে ইসলামের ইজতেমা। ইজতেমা থেকে ফিরতে পারছেন না মুসুল্লিরা। তাই পায়ে হেঁটে ছুটছেন বাড়ির পথে। কেউ কেউ ফিরছেন নিজস্ব যানবাহন কিংবা রিজার্ভ করা গাড়িতে। একইভাবে ভোগান্তিতে পড়েছেন সুনামগঞ্জ ও হবিগঞ্জ থেকে আসা মুসুল্লিরাও।

ইজতেমায় আসা আব্দুল লতিফ বলেন, আমরা এসেছি ইবাদত বন্দেগি করতে। কোনো রাজনৈতিক সমাবেশে আসিনি। এখন বাড়ি ফিরছি হেঁটে হেঁটে। কিছুই করার নেই। আব্দুল কাদির বলেন, আমরা ভোগান্তিতে পড়েছি। কিছু পথ হাঁটি পরে দেখি গাড়ি পাওয়া যায় কি না। সড়কেও প্রচণ্ড যানজট।

জানা যায়, সিএনজিচালিত অটোরিকশার রেজিস্ট্রেশন ও সামনে গ্রিল লাগানো বন্ধ, ব্যাটারিচালিত টমটমের অবৈধভাবে চলাচল বন্ধ, ট্রাক-লরি-পিকআপ-কাভার্ডভ্যানে চাঁদাবাজি ও পুলিশি হয়রানি বন্ধ এবং মৌলভীবাজার জেলায় একটি স্থায়ী ট্রাক স্ট্যান্ড নির্মাণের দাবিতে এ ধর্মঘট ডাকা হয়েছে।

বিষয়ে জেলা বাস মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান রশিদ উদ্দিন আহমদ বলেন, ‘ধর্মঘটের সঙ্গে বিএনপির গণসমাবেশের কোনো সম্পর্ক নেই। পাঁচ দফা দাবিতে বিশেষ করে টমটম চলাচল বন্ধে নিষেধাজ্ঞা থাকলেও সেগুলো অবাধে চলছে। এতে দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটছে। যে কারণে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সড়ক নিরাপদ করতে যৌক্তিক দাবিতে ধর্মঘট পালন করা হচ্ছে।’