নাইক জুতায় আবারো ‘আল্লাহু’ লেখা, ফুসে উঠেছে মুসলিম বিশ্ব

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ৩১ ২০১৯, ০৮:৩৪

একুশে জার্নাল ডেস্ক: বিশ্ববিখ্যাত জুতার ব্রান্ড নাইক কোম্পানি থেকে আবারো জুতার মাঝে ‘আল্লাহু’ লগো দেয়ায় ফুসে উঠেছে সারা বিশ্বের মুসলিমরা।

এর প্রতিবাদে হাজার হাজার মুসলিম অনলাইনে একটি পিটিশনে সাইন করেন এবং দ্রুত নাইকের এই নতুন জুতোগুলো মার্কেট থেকে উঠিয়ে নিতে হবে।

জানা যায়, নাইক কোম্পানির ‘ইয়ার ম্যাক্স-২৭০’ নামের নতুন মডেলের জুতা বাজারজাত করে৷ সেই জুতার তলায় দেখা যায় স্পষ্টভাবে আরবিতে ‘আল্লাহু’ শব্দের লগো যুক্ত করা হয়েছে। যা বিশ্বের মুসলিমদের জন্য খুবই বিব্রতকর এবং দুঃখজনক।

গতকাল বুধবারে এর প্রতিবাদে একটি পিটিশন খোলা হয়। সেই অনলাইন পিটিশনে দুপুরের আগেই চৌদ্দ হাজারের উপরে দস্তখত পরে।

পিটিশনে সাইনকারী একজন সাইক্বা নাওরিন লিখেন ‘নাইকের জুতার তলায় ‘আল্লাহু’ এমনভাবে লেখা হয়েছে, যাতে আল্লাহর নাম মাঠিতে, কাদায়, এমনকি মল-মুত্রের সাথেও লাগবে’
এটা খুবই অসম্মানজনক, মুসলমানদের জন্য বড়ই কষ্টের বিষয়’।
নাওরিন দাবী করেন, অবিলম্বে নাইকের এই মডেলের সমস্ত জুতা বিশ্ব মার্কেট থেকে তুলে আনতে হবে এবং এগুলো বাজারে বিক্রয় নিষিদ্ধ করতে হবে’।

তবে নাইক কোম্পানির একজন কর্মকর্তা মিডিয়াকে বলেন, ‘এই লগো শ্রেফ কোম্পানির ব্রান ডিজাইন হিসেবে করা হয়েছে। এখানে অন্য কোন উদ্দেশ্য নেই। নাইক কোম্পানি সকল ধর্ম ও মতের প্রতি সম্মান জানায়। যদি কোন ধর্মের সাথে লাগোটি সাংঘর্ষিক হয়ে যায় তাহলে সেটা অনাকাঙ্ক্ষিত। বিশ্ব মুসলিমদের আশংকার বিষয়টি কোম্পানি ভেবে দেখবে।

এই ঘটানায় নাইক কোম্পানিটি বলতে গেলে গরম পানিতে হাবুডুবু খাচ্ছে।

১৯৯৭ সালেও জুতায় ‘আল্লাহু’ লেখায় তীব্র সমালোচনার মুখে পরে নাইক।


তবে নাইকের জন্য এটা নতুন নয়। ১৯৯৭ সালেও একবার কোম্পানির জুতায় ‘আল্লাহু’ অঙ্কিত করা হয়।
তারপর প্রতিবাদে ফেটে পরে মুসলিমবিশ্ব।
পরে বাধ্য হয়ে কোম্পানির প্রায় ৩৮ হাজার জোড়া জুতা বিশ্ব মার্কেট থেকে তুলে নেয়। শুধু তাই নয়, কোম্পানিটি যুক্তরাষ্ট্রের একটি ইসলামিক স্কুলে ৫০ হাজার ডলার অনুদান দেয়।