নতুন ধারা: সংক্ষেপে মঙ্গলবারের সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ৩১ ২০২১, ২৩:১২

শনাক্ত ১৫ লাখ ছাড়ালো: শনাক্তের হার নেমে ১১.৯৫

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৩৫৭ জন। এদের নিয়ে সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬১৮ জন। একই সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৬ জন। এদের নিয়ে দেশে করোনায় মোট মারা গেলেন ২৬ হাজার ১৯৫ জন।

মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ১০২ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত সুস্থ হলেন ১৪ লাখ ২৫ হাজার ৯৮৫ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে করোনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৯৫ শতাংশ। এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ০৩ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৭৫ শতাংশ।


ঢাকার ৬৫ শতাংশ বেড ও অর্ধেকের বেশি আইসিইউ খালি

রাজধানীর করোনা ডেডিকেটেড সরকারি ও বেসরকারি হাসপাতালের ৬৫ শতাংশ বেড এবং অর্ধেকের বেশি আইসিইউ বেড খালি আছে। মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, রাজধানীর ১৭টি সরকারি হাসপাতালে মোট বেড আছে ৪ হাজার ২৭২টি, এর মধ্যে ২ হাজার ৭০২টি বেড খালি আছে। এছাড়া এসব হাসপাতালে আইসিইউ বেড আছে ৩৮২টি এবং এর মধ্যে খালি আছে ১০৫টি।

বেসরকারি ২৯টি হাসপাতালে বেড আছে ১ হাজার ৯৩৭টি , এর মধ্যে খালি আছে ১ হাজার ৩৭৫টি। এছাড়া এসব হাসপাতালে আইসিইউ বেড আছে ৪৯৫টি । এর মধ্যে খালি আছে ৩৮৪টি।


উচ্চশব্দে গভীর রাত পর্যন্ত গান-বাজনা, ব্যবস্থা নিলো পুলিশ

রাজধানীর মোহাম্মদপুরে গভীর রাত পর্যন্ত উচ্চশব্দে গান বাজিয়ে আড্ডা বসাতো বখাটেরা। এ কারণে অতিষ্ঠ এলাকাবাসী। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের এ বিষয়টি অবহিত করে সমস্যার সমাধান হয়নি। এ বিষয়ে বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স-এ অভিযোগ করেন এক ব্যক্তি। পরে পুলিশ সদরদফতর মোহাম্মদপুর এলাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল লতিফকে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিকালে বাংলাদেশ পুলিশ সদরদফতরের মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইংয়ের এআইজি সোহেল রানা বলেন, মোহাম্মদপুরের ওসি একটি টিম পাঠিয়ে ঘটনার সত্যতা যাচাই করেন। ওই দোকানে উচ্চশব্দে গান বাজানো বন্ধ করেন। দোকান মালিককে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে উচ্চ শব্দে গান বাজানো কিংবা কোনও প্রকার পাবলিক ন্যুইসেন্সের অভিযোগ পেলে তার দোকান স্থায়ীভাবে বন্ধ করার উদ্যোগ নেয়ার পাশাপাশি দোকান মালিকসহ সংশ্লিষ্টদেরকে আইনের আওতায় আনা হবে।


অন্তঃসত্ত্বা মায়েদের এসএমএস ছাড়াই টিকা দেওয়ার নির্দেশ

করোনাভাইরাসের টিকার জন্য এসএমএস পাওয়ার ক্ষেত্রে বয়স্ক জনগোষ্ঠী এবং ১৮ বছর ঊর্ধ্বের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। পাশাপাশি অন্তঃসত্ত্বা নারীদের এসএমএস ছাড়াই টিকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং কোভিড ১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এ কথা বলা হয়।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কোর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নিবন্ধিত বয়োজ্যেষ্ঠ নাগরিক ও ১৮ বছর ঊর্ধ্ব শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে এসএমএস প্রদান করে দ্রুত কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করতে হবে।

এছাড়া, নিবন্ধিত অন্তঃসত্ত্বা নারী ও স্তন্যদানকারী মায়েদের এসএমএস ছাড়াই কেন্দ্রে আসামাত্র রেজিস্ট্রেশনকৃত নির্ধারিত কেন্দ্র থেকে ভ্যাকসিন প্রদান করতে হবে। অন্তঃসত্ত্বা নারীদের ভ্যাকসিন গ্রহণের আগে অবশ্যই (গর্ভ ধারণের প্রমাণস্বরূপ) এএনসি কার্ড/ বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে এবং নির্ধারিত সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।


আগস্টে ৭৬৯৮ ডেঙ্গু রোগী, ৩০ মৃত্যু

চলতি বছরে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী পাওয়া গেছে আগস্ট মাসে, সংখ্যায় যা ৭ হাজার ৬৯৮ জন। এটি এখন পর্যন্ত এ বছরের সর্বোচ্চ শনাক্ত। এছাড়া এখন পর্যন্ত ডেঙ্গুতে ৪২ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এরমধ্যে ৩০ জনই মারা গেছেন আগস্টে।

মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন ২৬৬ জন। এরমধ্যে ২২০ জনই ঢাকার। আর ঢাকার বাইরের ৪৬ জন।

সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ২০২ জন রোগী ভর্তি আছেন। এরমধ্যে ঢাকাতেই আছেন এক হাজার ১৫ জন, আর বাকি ১৮৭ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত ১০ হাজার ৩৫৬ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৯ হাজার ১১০ জন।


অনিশ্চিত ভবিষ্যতের পথে রোহিঙ্গা শিশুরা

কেউ নিজ ভূমি থেকে নির্মম নির্যাতনের শিকার হয়ে পরিবারের সঙ্গে পালিয়ে, আবার কেউ পালিয়ে আসা পরিবারে জন্ম নিয়ে এক অনিশ্চিত ভবিষ্যতের পথে হাঁটছে। এমনই জীবন চক্র রোহিঙ্গা শিশুদের। যে জীবনে আলো পৌঁছায় না।

ভয় আর হতাশায় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে জীবন পার করছে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা শিশু। যথাযথ শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং চলাফেরার স্বাধীনতা থেকে বঞ্চিত শৈশব হারাচ্ছে তারা। তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা।

কক্সবাজারের আশ্রিত দুটি নিবন্ধিত শরণার্থী শিবিরসহ ৩৪টি ক্যাম্পে ১১ লাখের বেশি রোহিঙ্গার ঘনবসতি। তার মধ্য সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা শিশু। চলতি বছর গত আট মাসে কক্সবাজারের ক্যাম্পে পাঁচ শিশু নিখোঁজ থাকার খবর রয়েছে। যদিও ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ২০২০ পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পশুলোতে ৭৬ হাজার ১৫৮ শিশু জন্ম নিয়েছে। এ কথা জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া।

সর্বশেষ চলতি বছরের জুলাই মাসে করা বাংলাদেশ সরকার এবং ইউএনএইচসিআরের যৌথ জনসংখ্যার তথ্যমতে, ভাসানচরসহ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে এক লাখ ৮৯ হাজার ৯০১ পরিবারে আট লাখ ৯০ হাজার ২২৭ রোহিঙ্গা রয়েছে। এর মধ্যে চার লাখ ৫৬ হাজার ৫৮৯ শিশু আছে। এতে এক বছরের নিচে ১১ হাজার ৫৮৯ শিশু মেয়েছেলে আছে। এক থেকে চার বছরের এক লাখ ১৫ হাজার ১২৫ ছেলেমেয়ে আছে। পাঁচ থেকে ১১ বছরের দুই লাখ তিন হাজার ৩৬৩ ছেলেমেয়ে এবং ১২ থেকে ১৭ বছরের এক লাখ ছয় হাজার ৪৯২ শিশু ছেলেমেয়ে রয়েছে।


ইসিতে হিসাব দিলো ৩৪ রাজনৈতিক দল

দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে ৩৪টি দল ২০২০ সালের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে। বাকি পাঁচটি দলের মধ্যে একটি সময় চেয়ে আবেদন করেছে। গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ইসির নির্দেশনায় সাড়া দেয়নি।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রতিবছর আয়-ব্যয়ের হিসাব দিতে হয়। আইন অনুযায়ী, ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোকে আগের পঞ্জিকা বছরের আর্থিক বিবরণী নিরীক্ষা করে জমা দেওয়ার শেষ সময় হলেও করোনার কারণে ইসি এবার সময় আরও এক মাস বাড়িয়েছিল।

রাজনৈতিক দলগুলোর মধ্যে নতুন নিবন্ধন পাওয়া ববি হাজ্জাজের জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম এবার সবার আগে হিসাব দাখিল করে। দলটি গত ১২ জুলাই তাদের হিসাব জমা দিয়েছে। ৩১ আগস্ট শেষ দিনে হিসাব জমা দিয়েছে—বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), বাংলাদেশ কংগ্রেস, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ। ক্ষমতাসীন আওয়ামী লীগ হিসাব জমা দিয়েছে গত ২৯ আগস্ট, বিএনপি দিয়েছে ২৭ আগস্ট এবং সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি দিয়েছে ২৬ জুলাই।


ভ্যাট ফাঁকির ৫২ লাখ টাকা জমা দিলো আলেশা মার্ট

ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্ট থেকে ভ্যাট ফাঁকি বাবদ ৫২ লাখ টাকা আদায় করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। মঙ্গলবার ( ৩১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভ্যাট গোয়েন্দা দফতরে অনুষ্ঠিত শুনানিতে আলেশা মার্টের বিরুদ্ধে উত্থাপিত ভ্যাট ফাঁকির অভিযোগ মেনে নেয় প্রতিষ্ঠানটি। পরবর্তীতে স্বেচ্ছায় ও স্বপ্রণোদিত হয়ে সরকারি কোষাগারে ভ্যাট ফাঁকির ৫২ লাখ টাকা পরিশোধ করে লিখিতভাবে ভ্যাট গোয়েন্দা কর্তৃপক্ষকে জানিয়েছে আলেশা মার্ট।

ভ্যাট গোয়েন্দা থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজধানীর বনানীর কামাল আতাতুর্কে অবস্থিত ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্টে অভিযান চালিয়ে ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেন ভ্যাট গোয়েন্দারা। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ৮ জুন ভ্যাট গোয়েন্দা অধিদফতরের সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীনের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়।

অভিযানে ভ্যাট গোয়েন্দা দেখতে পায়, প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের সামগ্রী অনলাইনে অর্ডার গ্রহণ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ক্রেতার কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে পণ্য বিক্রয় করে; কিন্তু তাদের প্রাপ্ত কমিশনের ওপর আরোপিত ভ্যাট যথাযথভাবে জমা প্রদান করে না। অভিযানে প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে তল্লাশি করে হিসাব বিবরণী জব্দ করা হয়।

অভিযানে প্রাপ্ত দলিলাদি পর্যালোচনায় দেখা যায়, প্রতিষ্ঠানটি চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত পাঁচ মাসে মোট ১৮১ কোটি ৭৬ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকার পণ্য বিক্রি করে। এ ক্ষেত্রে কমিশন বাবদ নিয়েছে ৬ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৪৭১ টাকা। যার বিপরীত ৫ শতাংশ হিসাবে প্রযোজ্য ভ্যাট ৩২ লাখ ৪৩ হাজার ৭২৪ টাকা। অনলাইনে সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে সরকারি কোষাগারে এ অর্থ জমা প্রদানের বাধ্যবাধকতা থাকলেও প্রতিষ্ঠানটি তা করেনি।

এছাড়াও অনুসন্ধানে লিমিটেড কোম্পানি হিসেবে উল্লেখিত সময়ে বিভিন্ন কেনাকাটার ওপর উৎসে ভ্যাট বাবদ ১৯ লাখ ৮৫ হাজার ৪৩৬ টাকার ফাঁকি ধরা পড়ে। এভাবে ৫ মাসে কমিশনের ওপর প্রযোজ্য ভ্যাট ও উৎসে ভ্যাট বাবদ মোট ৫২ লাখ ২৯ হাজার ১৬০ টাকার ফাঁকি উদঘাটন করে ভ্যাট গোয়েন্দা।


ইউএস-বাংলা এয়ারলাইন্সের সঙ্গে ইসলামী ব্যাংকের সমঝোতা স্মারক সই

ইসলামী ব্যাংক ও ইউএস বাংলা এয়ারলাইন্সের মধ্যে করপোরেট সুবিধা সংক্রান্ত এক সমঝোতা স্মারক সই হয়েছে। মঙ্গলবার(৩১ আগস্ট) ইসলামী ব্যাংক টাওয়ারে এই সমঝোতা স্মারক সই হয়।

চুক্তির আওতায় ইসলামী ব্যাংকের ডেবিট ও খিদমাহ ক্রেডিট কার্ডহোল্ডাররা বছরব্যাপী ইউএস বাংলা এয়ারলাইন্সের টিকেট ক্রয়ে বিশেষ ডিসকাউন্ট, ৩-৬ মাসের ইএমআই ও পিওএস সুবিধা পাবেন। এছাড়া ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য বিদ্যমান ডিসকাউন্ট সুবিধা অব্যাহত থাকবে।


আন্তর্জাতিক


শুক্রবার নতুন সরকার গঠনের ঘোষণা দেবে তালেবান: রুশ সংবাদমাধ্যম

আফগানিস্তানে নতুন সরকার গঠনের ঘোষণা আগামী শুক্রবার (৩ সেপ্টেম্বর) দিতে যাচ্ছে তালেবান কর্তৃপক্ষ। তালেবান সামরিক কাউন্সিলের একটি সূত্রের বরাতে মঙ্গলবার এই খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রটি আরও জানায় নতুন সরকারে কারা থাকবেন আর এই সরকারের কাঠামো কেমন হবে তা এখনও জানা যায়নি।

এর আগে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠন এবং সব আফগান নাগরিকের ধর্মীয় বিশ্বাস এবং আধ্যাত্মিক মূল্যবোধকে শ্রদ্ধা দেখানোর প্রতিশ্রুতি দেয়।

গত ১৫ আগস্ট কাবুলে প্রবেশের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। আর এর মধ্য দিয়ে পতন ঘটে যুক্তরাষ্ট্র সমর্থিত বেসামরিক সরকারের। এরপর থেকেই বেশিরভাগ দেশই আফগানিস্তান থেকে নিজেদের নাগরিক এবং কূটনীতিকদের পাশাপাশি আফগান মিত্রদের সরিয়ে নেওয়া শুরু করে।


তালেবান প্রতিনিধির সঙ্গে ভারতীয় দূতের বৈঠক

দোহায় তালেবান প্রতিনিধির সঙ্গে প্রথম বৈঠক করেছেন কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত। এটিই তালেবানের সঙ্গে ভারতের প্রথম আনুষ্ঠানিক কূটনৈতিক যোগাযোগ। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, ভারতীয় দূতাবাসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অংশ নেন ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল ও তালেবানের রাজনৈতিক কার্যালয়ের ডেপুটি চিফ অব স্টাফ শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই।

তালেবানের অনুরোধে এই বৈঠক আয়োজন করা হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সুরক্ষা, নিরাপত্তা ও আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের দ্রুত ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে। আফগান নাগরিক, বিশেষ করে অপ্রাপ্ত বয়স্করা চাইলে ভারত আসতে পারবে।

১৫ আগস্ট কাবুল দখলের পর তালেবানের সঙ্গে কোনও আনুষ্ঠানিক যোগাযোগের বিষয়টি এই প্রথম স্বীকার করলো ভারত।

বৈঠকে আফগানিস্তানের মাটি ভারতবিরোধী কর্মকাণ্ড ও সন্ত্রাসবাদের জন্য ব্যবহৃত হতে পারে বলে নয়া দিল্লির পক্ষ থেকে উদ্বেগ তুলে ধরা হয়। তালেবান প্রতিনিধি ভারতীয় দূতকে আশ্বাস দিয়েছেন, তাদের এই উদ্বেগ ইতিবাচকভাবে সমাধান করা হবে। সূত্র: হিন্দুস্তান টাইমস


তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগিতে রাজি আহমদ মাসুদ

কাবুল দখল করার পর তালেবানবিরোধী প্রতিরোধ আন্দোলনের নেতৃত্বে রয়েছেন সাবেক মুজাহিদিন কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ। তার নেতৃত্বে পাঞ্জশির উপত্যকায় সংগঠিত হচ্ছেন তালেবানবিরোধীরা। তবে এবার তিনি তালেবানের সঙ্গে সমঝোতার ইঙ্গিত দিয়েছেন।

ফরেন পলিসি সাময়িকীকে আহমদ মাসুদ জানিয়েছেন, তালেবানরা যদি ক্ষমতা ভাগাভাগিতে সম্মত হয় তাহলে প্রতিরোধ যোদ্ধারা সংঘাতে লিপ্ত হবে না।

তিনি বলেন, যদি তালেবানরা ক্ষমতা ভাগাভাগির চুক্তিতে রাজি হয়, যে চুক্তিতে সমভাবে ক্ষমতার বণ্টন হবে এবং বিকেন্দ্রীকরণ থাকবে; তাহলে আমরা সবার জন্য গ্রহণযোগ্য একটি সমঝোতায় পৌঁছাতে পারি।


সুপার পাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিনি পাওয়ার হবে: আমরুল্লাহ সালেহ

আফগানিস্তান ছেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছেন দেশটির স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের কাবুল ত্যাগের পর এক টুইট বার্তায় সালেহ লিখেছেন, সুপার পাওয়ার যুক্তরাষ্ট্র মিনি পাওয়ার হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

টুইট বার্তার সঙ্গে সিবিএস সিক্সটি মিনিটসকে দেওয়া নিজের একটি পুরনো সাক্ষাৎকারের ভিডিও যুক্ত করেছেন আমরুল্লাহ সালেহ। ওই সাক্ষাৎকারে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা করেন তিনি।

সেখানে আমরুল্লাহ সালেহকে বলতে শোনা যায়, যুক্তরাষ্ট্র ছেড়ে গেলেও আফগানিস্তান লড়াই থামাবে না। তাকে আরও বলতে শোনা যায় একটি সুপার পাওয়ারের নৈতিক বাধ্যবাধকতা থাকে। কিন্তু যুক্তরাষ্ট্র চলে যেতে চাইলে সেটা তাদের পছন্দ।


টিভি উপস্থাপকের পেছনে অস্ত্র হাতে তালেবান যোদ্ধা

আফগানিস্তানের এক টেলিভিশন উপস্থাপকের পেছনে অস্ত্র হাতে তালেবান যোদ্ধাদের একটি ভিডিও ভাইরাল হয়েছে। পেছনে তালেবান যোদ্ধাদের রেখে তাকে মানুষকে ভয় না পাওয়ার আহ্বান জানাতে শোনা যায়।

তালেবান কর্তৃপক্ষ বলছে, তারা সংবাদমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করতে দেবে।


বিদেশিদের সঙ্গে কাজ করাকে ‘জীবনের বড় ভুল’ বললেন আফগান দোভাষী

আফগানিস্তান ছাড়তে না পারা এক আফগান দোভাষী বলেছেন, তার ‘জীবনের বড় ভুল’ ছিল যুক্তরাজ্য ও মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা। স্টিভ-ও ছদ্মনামের এই দোভাষী জানান, তিনি ২০০৯ সাল থেকে ২০ মাস মার্কিন সেনা ও ২০১০ সাল হতে ১৩ মাস ব্রিটিশ সেনাদের সঙ্গে আফগানিস্তানে কাজ করেছেন।

হাজারো আফগান নাগরিকদের মতো তিনিও দেশ ছেড়ে যেতে চেয়েছিলেন। কিন্তু মানুষের প্রচণ্ড ভীড়ের কারণে তিনি তা পারেননি। তার মতো কয়েক হাজার আফগান কর্মীদের দেশে রেখে যাওয়ায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন এই ব্যক্তি।

পশ্চিমা সেনাদের সঙ্গে কাজ করে এখন অনুতপ্ত কিনা জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ, আমি অনুতপ্ত। এটি ছিল আমার জীবনের সবচেয়ে বড় ভুল।

তার কথায়, মার্কিন ও ব্রিটিশ সেনাদের জন্য আমাদের ত্যাগ করতে হয়েছে। তাদের জন্য আমাদের বন্ধুদের জীবন দিতে হয়েছে। তাদের সঙ্গে কাজ করতে গিয়ে আমরা জীবনের ঝুঁকি নিয়েছি। আর এখন তারা আমাদের রেখে চলে গেছে।

আল কায়েদাসহ হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে আড়াই শতাধিক অভিযানে পশ্চিমা সেনাদের সঙ্গে কাজ করেছেন বলে এই দোভাষী দাবি করেছেন। তিনি বলেন, আমরা অনেক বিপজ্জনক অভিযানে অংশ নিয়েছি। ব্রিটিশ সেনাদের হেলমান্দে কাজের সময় প্রতিদিন আমাদের তালেবানের সঙ্গে যোগাযোগ করতে হয়েছে। তারা আমাদের হামলা চালিয়েছে। কিন্তু আল্লাহর রহমতে আমি এখনও বেঁচে আছি।

দোভাষী বলেন, এখন পরিস্থিতি বদলে গেছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর আমি ভীষণ হতাশ। আমি কী করব জানি না। আমি ও আমার বন্ধুরা এখনও সাহায্য খুঁজছি। সূত্র: আই নিউজ


পাকিস্তানে মার্কিন সেনা উপস্থিতি হবে সাময়িক: মন্ত্রী

আফগানিস্তান থেকে পাকিস্তানে যাওয়া মার্কিন সেনাদের উপস্থিতি সাময়িক হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ। তিনি জানান, আফগানিস্তান থেকে যেসব বিদেশি নাগরিক পাকিস্তানে যাচ্ছে তাদের ২১ থেকে ৩০ দিনের ট্রানজিট ভিসা দেওয়া হচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানান, তোরখাম সীমান্ত দিয়ে ২ হাজার ১৯২ জন পাকিস্তানে ঢুকেছে। আর ইসলামাবাদে আকাশপথে ঢুকেছে এক হাজার ৬২৭ জন। এছাড়া চমন সীমান্ত দিয়ে অল্প কিছু মানুষ পাকিস্তানে প্রবেশ করেছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন অর্থ উপার্জন করতে আফগানিস্তান থেকে যাওয়া মানুষদের ভিসা দেওয়া হচ্ছে না। এসব মানুষদের কাছ থেকে স্বাভাবিক ভিসা প্রসেসিং ফি নেওয়া হয়েছে আর অন অ্যারাইভাল ভিসা বিনামূল্যে দেওয়া হয়েছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ইসলামাবাদে তিন হাজার মানুষের থাকার ব্যবস্থা করা হয়েছে। তিনি জানান, বিভিন্ন সংস্থা বিদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়ার খরচ বহন করছে। পাকিস্তানের বিমানবন্দরে পার্কিং করে রাখা বিমানগুলো পার্কিং ফি পরিশোধ করছে। একইভাবে ট্রানজিটের অপেক্ষায় থাকা ব্যক্তিদের হোটেল খরচও তাদের বহন করতে হচ্ছে।


সৌদি বিমানবন্দরে ড্রোন হামলায় আহত ৮, ক্ষতিগ্রস্ত উড়োজাহাজ

সৌদি আরবের আভা বিমানবন্দরে ড্রোন হামলায় ৮ ব্যক্তি আহত হয়েছেন। সৌদি আরবের নেতৃত্বাধীন জোট জানিয়েছে, মঙ্গলবার প্রতিবেশী ইয়েমেন থেকে হুথি বিদ্রোহীরা এই হামলা চালায়।

সৌদি আরবের এক কর্মকর্তা এল-এখবারিয়া টেলিভিশন চ্যানেলকে জানান, আগের একটি হামলার পর দ্বিতীয় আরেকটি ড্রোন আভা আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার চেষ্টা করে। কিন্তু এটিকে শনাক্ত করে ভূপাতিত করা হয়।

কর্মকর্তা বলেন, প্রাথমিক তথ্যে আটজন আহত ও একটি বেসামরিক উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানাগেছে।

জোটের পক্ষ থেকে বলা হয়, বিমানবন্দরের চালানো দ্বিতীয় হামলাটির মাধ্যমে যুদ্ধাপরাধ হয়েছে।

এল-এখবারিয়া’র খবরে বলা হয়েছে, জোটের পক্ষ থেকে প্রথম হামলা ঠেকানোর পর বোমার শ্র্যাপনেল বিমানবন্দরের রানওয়ের কাছে আঘাত করে।

এতে আরও বলা হয়েছে, উড়োজাহাজগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে সাময়িক সময়ের জন্য ফ্লাইট স্থগিত করা হয়েছে।

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করা হয়নি। সূত্র: এএফপি