নতুন ধারা: সংক্ষেপে বৃহস্পতিবারের সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০২ ২০২১, ২৩:৩০

আ.লীগের অবদান পাকিস্তানের কাছে আত্মসমর্পণ করা: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা (আওয়ামী লীগ) নিজেদের যদি একবার জিজ্ঞাস করে—তাদের অবদান কী দেশের জন্যে? তাদের অবদান হচ্ছে পাকিস্তানের কাছে আত্মসমর্পণ করা। তিনি বলেন, ‘তাদের ইতিহাস হচ্ছে—ভারতে পালিয়ে গিয়ে নেতা সাজা, নিজেদের তারা মনে করে তারাই দেশকে স্বাধীনতা দিয়েছে।’

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

আওয়ামী লীগকে উদ্দেশ করে ফখরুল বলেন, ‘আওয়ামী লীগের বন্ধুরা সব সময় বিএনপিকে নিয়ে বিষোদ্গার করেন। জিয়াউর রহমানকে খাটো করার চেষ্টা করেন। আমাদের আপসহীন নেত্রী খালেদা জিয়াকে খাটো করার চেষ্টা করেন। তাদের অবদান গণতন্ত্রকে ধ্বংস করে দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা। বাংলাদেশের আত্মাকে সেদিন তারা ধ্বংস করেছিল, নিহত করেছিল।’

গণতান্ত্রিক শক্তিগুলোকে ঐক্যবদ্ধ করে আজকে আমাদের অবশ্যই এই যুদ্ধে জয়লাভ করতে হবে উল্লেখ করে মির্জা মির্জা ফখরুল বলেন, ‘এই স্বৈরাচারী সরকারকে পরাজিত করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। আসুন, আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে সেই উদ্যোগ নিই।’

আওয়ামী লীগ বাংলাদেশের ইতিহাসকে বিকৃত করে স্বাধীনতাকে কলঙ্কিত করেছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল। বলেন, ‘বিএনপির ইতিহাস হচ্ছে স্বাধীনতার ইতিহাস। বিএনপির এই ৪৩ বছরের ইতিহাস হচ্ছে—এই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার ইতিহাস। বিএনপি হচ্ছে এই দেশকে, এই জাতিকে অস্তিত্ব প্রদানের ইতিহাস। ১৯৭১ সালে শহীদ জিয়া যে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, তা জনগণকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিল। তিনি আমাদের যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। পরবর্তীতে ১৯৭৫ সালে সিপাহী-জনতার বিদ্রোহের মধ্য দিয়ে ৭ নভেম্বর যখন জিয়াউর রহমানকে দেশের মানুষ দেশ পরিচালনার দায়িত্ব দেয়, তখন তিনি আমাদের নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখিয়েছিলেন। জাতিকে নির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন।’


সরকারের ষড়যন্ত্রে পা দেবেন না: বিএনপিকে জোনায়েদ সাকি

দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে কেন্দ্র করে সরকারের সমালোচনাকে ‘ষড়যন্ত্র’ আখ্যা দিয়ে এতে পা না দিতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। তিনি বলেন, ‘জিয়াউর রহমানের কবর, বা উনি গুলি ছুঁড়েছেন কিনা— এই তর্কের মধ্যে প্রবেশ করবেন না। আপনারা সামনের দিকে তাকান। সামনের নির্বাচনে যাতে কেউ ভোট চুরি করতে না পারে, তার প্রস্তুতি নেন। সরকারে ষড়যন্ত্রে পা দেবেন না।’

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে জেনারেল এমএজি ওসমানীর ১০৩ জন্মবার্ষিকী উপলক্ষে ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও জেনারেল এমএজি ওসমানী’ শীর্ষক আলোচনা সভায় জোনায়েদ সাকি এসব কথা বলেন। ভাসানী অনুসারী পরিষদ আলোচনা সভাটির আয়োজন করে।

জোনায়েদ সাকি বলেন, ‘দেশে আগামী নির্বাচন আসন্ন। নির্বাচন সংক্রান্ত গণতন্ত্রের বিষয়টা আবারও সামনে চলে আসবে। বিএনপি একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল, বড় রাজনৈতিক দল, কাজেই বিএনপিকে এখন জিয়াউর রহমানের কবরে ঢুকিয়ে দিতে হবে। জিয়াউর রহমান গুলি ছুঁড়েছিলেন কিনা— এইটাই এখন বিএনপির বিষয় হয়ে দাঁড়াবে। এই রকম একটা জটিল পরিস্থিতির মধ্যে আমরা আছি।’

আলোচনায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর বলেন, ‘একজন সেক্টর কমান্ডার ছিলেন জিয়াউর রহমান। তাকে (জিয়াউর রহমানকে) বীর উত্তম উপাধি দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাজনৈতিক দুর্বৃত্তরা বলছে, জিয়াউর রহমান নাকি মুক্তিযুদ্ধই করেননি। আবার একদল বঙ্গবন্ধুকে খাটো করে কথা বলছে। এটা কোন ধরনের রাজনীতি। দেশে অসুস্থ রাজনীতি চলছে।’

নূর বলেন, ‘তরুণ প্রজন্ম ও সচেতন নাগরিকদের বলবো, অর্বাচীন ও রাজনীতির দুর্বৃত্তদের ছুঁড়ে ফেলে ৭১ সালের প্রকৃত মুক্তিযুদ্ধ নিয়ে এদেশে নতুন ধারার রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে।’


৩০ সেপ্টেম্বরের পর ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল চলবে না: তথ্যমন্ত্রী

দেশে যেসব বিদেশি চ্যানেল আছে আইন অনুযায়ী তারা ‘ক্লিন ফিড’ চালাতে বাধ্য বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, তাগাদা দেওয়ার পরও এসব চ্যানেল ক্লিন ফিড করে পাঠাচ্ছে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি ৩০ সেপ্টেম্বরের পর দেশে কোনও অবস্থায়ই ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল চালাতে দিতে পারি না। এরপর আইন প্রয়োগ করা হবে। আইন অনুযায়ী ক্লিন ফিড ছাড়া বিদেশে চ্যানেল আমাদের এখানে সম্প্রচার করতে পারে না।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যাটকো, টিভি চ্যানেল ডিস্ট্রিবিউটর, ক্যাবল অপারেটর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ক্যাবল অপারেটররা অনেক সময় সিনেমা দেখায়, বিজ্ঞাপন দেখায়, অনুষ্ঠান দেখায়। এগুলো আইনের লঙ্ঘন, আমরা সেগুলোর ব্যাপারেও এনফোর্সমেন্টে যাবো।


দেড় কোটি টাকার স্কুল ভবনটি ৪০ হাজারে বিক্রি

মেঘনার অব্যাহত ভাঙনের ফলে মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে ভোলার দৌলতখান উপজেলার হাজিপুর ইউনিয়নটি। মধ্যমেঘনায় অবস্থিত এ ইউনিয়নের সর্বশেষ স্থাপনা ৫০নং মধ্য হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিনতলা পাকা ভবনটিও মেঘনার পেটে বিলীন হতে চলেছে। ভাঙন স্পর্শ করেছে ভবনের ভিত। যেকোনও সময় ধসে পড়ে নদীতে তলিয়ে যেতে পারে। এ অবস্থায় মঙ্গলবার (৩১ আগস্ট) উপজেলা শিক্ষা অফিস তড়িঘড়ি করে উন্মুক্ত নিলাম ডেকে এক কোটি ৩৭ লাখ টাকায় নির্মিত ভবনটি মাত্র ৪০ হাজার টাকায় বিক্রি করে দেয়।

২০২০ সালে ঠিকাদারি প্রতিষ্ঠান ইলি কনস্ট্রাকশন উপজেলা এলজিইডির অর্থায়নে ভবনটি নির্মাণ করে। এক বছর না যেতেই ভবনটি নদীগর্ভে বিলীন হতে যাওয়া ভবনটি আগে কেন বিক্রির ব্যবস্থা করা হয়নি? জবাবে উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ হোসেন বলেন, ‘প্রধান শিক্ষক ও বিদ্যালয় ম্যানেজিং কমিটি যথা সময়ে নদীর ভাঙনের তীব্রতার বিষয়ে জানাননি। ফলে পর্যাপ্ত সময় নিয়ে ভবনটি নিলামে বিক্রির ব্যবস্থা করা যায়নি।’


পটুয়াখালীতে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ

পটুয়াখালীতে বাস মালিক ও অটোরিকশাচালকদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ ঘোষণা করেছে বাস মালিক সমিতি। বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) দুপুরে বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধার এ ঘোষণার পরপরই জেলার অভ্যন্তরীণ রুটের সব বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা ও কুয়াকাটায় আসা পর্যটকরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার বসাক বাজার এলাকায় বাস মালিক সমিতির চেকপোস্টে অটোরিকশা ও অটোবাইক শ্রমিকদের হয়রানি ও নির্যাতন বন্ধে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আজ বেলা ১১টায় মানববন্ধন করেন চালকরা। মানববন্ধনের খবর পেয়ে মহাসড়কে নসিমন, করিমন, ভটভটি ও অটোরিকশা বন্ধ ও সরকারি নিয়মানুযায়ী বিআরটিসি বাস চলাচলের দাবিতে অনির্দিষ্ট কালের জন্য বাস চলাচল বন্ধ ঘোষণা করে বাস মালিক সমিতি। এতে চরম বেকায়দায় পড়েছেন যাত্রীরা।


বায়ুদূষণে সাড়ে ৫ বছর আয়ু কমছে বাংলাদেশিদের

গড়ে সাড়ে পাঁচ বছর আয়ু কমেছে বাংলাদেশিদের। আর এর জন্য দায়ী বায়ুদূষণ। যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি) প্রকাশিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স (একিউএলআই) জানালো এ তথ্য।

ওই সূচকে টানা তিন বছরের মতো সবচেয়ে দূষিত শহরের তালিকায় আছে দিল্লি। তাতে বলা হয়, বায়ুদূষণে ভারতীয়দের ৪০ শতাংশেরই ৯ বছর করে আয়ু কমবে।

একিউএলআই আরও জানিয়েছে, সামগ্রিকভাবে বায়ুদূষণ কমানো গেলে বিশ্বের সবার গড় আয়ু অন্তত দুই বছর বেড়ে যাবে (৭২ থেকে ৭৪ হবে)।

এ গবেষণায় চীনের উদাহরণ দিয়ে বলা হয়েছে, ২০১১ সাল থেকে দেশটিতে বায়ুদূষণ কমছে। এর ফলও পেতে শুরু করেছে চীনারা। সেখানকার গড় আয়ু প্রায় ২ দশমিক ৬ বছর বেড়েছে।

বাতাসে বিষাক্ত কণার (পার্টিকুলেট ম্যাটার) (পিএম ২.৫)-এর উপস্থিতি পরিমাপ করেই এ গবেষণা চালানো হয়েছে। এ কণা তৈরি হয় মূলত গাড়ির ধোঁয়া জীবাশ্ম জ্বালানি থেকে। বাতাসে এর পরিমাণ কমানো গেলেই বাড়ানো যাবে গড় আয়ু, কমানো যাবে বায়ুদূষণজনিত রোগবালাই। সূত্র: রয়টার্স



আন্তর্জাতিক



গিলানির মৃত্যুতে কাশ্মিরজুড়ে লকডাউন, মোড়ে মোড়ে তল্লাশি

ভারত অধিকৃত কাশ্মিরের প্রভাবশালী নেতা সৈয়দ আলী শাহ গিলানির মৃত্যুতে উপত্যকায় জনসাধারণে চলাচলে কঠোর বিধিনিষেধ জারি করেছে প্রশাসন। বৃহস্পতিবার কাশ্মিরের যোগাযোগে স্থবিরতা নেমে আসে। নিরাপত্তার অজুহাতে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

বুধবার রাত ১০টা ৩৫ মিনিটে শ্রীনগরের হায়দারপোরার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। তাকে কাশ্মিরের শহীদ কবরস্থনে দাফন করতে বাধা দেওয়ার অভিযোগ করেন তার ছেলে নাসিম গিলানি। প্রশাসন নির্দিষ্ট জায়গায় কবর দেয় গিলানিকে।

নাসিম গিলানি বলেন, ‘পুলিশ বাবার লাশ জোর করে ছিনিয়ে নেয়। এ নিয়ে আমাদের সঙ্গে ধস্তাধস্তি হয়। তাদের ইচ্ছে মতো স্থানে দাফন করেছে। আমাদের পরিবারের কোনও সদস্যকে থাকতে দেয়নি’।

কাশ্মির প্রশাসন জানিয়েছে, গিলানির মরদেহ নিয়ে বিক্ষোভ হওয়ার আশঙ্কায় দাফন করা হয়। দ্য প্রেস ট্রাস্ট ইন্ডিায় বলছে, ভারতবিরোধী বিক্ষোভের আশঙ্কা ছিল। এদিন শ্রীনগরের অধিকাংশ জায়গায় তল্লাশি চালাতে দেখা যায় নিরাপত্তা সদস্যদের। পরিস্থিতি অনেকেটাই থমথমে।

নিজের সমর্থকদের কাছে গিলানি ছিলেন কাশ্মিরের প্রধান স্বাধীনতাকামী নেতা। তার দিল্লির বিবেচনায় তিনি ছিলেন একজন বিচ্ছিন্নতাবাদী রাজনীতিক। এ অভিযোগে দীর্ঘদিন ধরে তাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। বুধবার তার মৃত্যুর পরপরই বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা।


পাঞ্জশিরে হতাহতের সংখ্যা নিয়ে তালেবান ও প্রতিরোধ বাহিনীর পাল্টাপাল্টি দাবি

আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকায় বৃহস্পতিবার তালেবান যোদ্ধা ও আহমদ মাসুদের অনুগত বাহিনীর সংঘর্ষে হতাহতের সংখ্যা নিয়ে পাল্টাপাল্টি দাবি করা হয়েছে। আলোচনার মাধ্যমে পাঞ্জশির সমস্যা সমাধানে ব্যর্থ হওয়ার পর তা দখলে অভিযান শুরুর দাবি করেছে তালেবান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তাদের যোদ্ধারা পাঞ্জশিরে প্রবেশ করেছে এবং কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

তিনি বলেন, স্থানীয় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ার পর আমরা অভিযান শুরু করেছি। আমাদের অভিযানে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে আহমদ মাসুদের নেতৃত্বাধীন ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান-এর এক মুখপাত্র দাবি করেছেন, উপত্যকার সব সড়ক ও প্রবেশ পথের নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে। শটুল জেলায় উপত্যকায় প্রবেশ পথে তালেবানকে ঠেকিয়ে দেওয়া হয়েছে। দুটি জায়গায় সংঘর্ষে বেশ কয়েকজন তালেবান যোদ্ধা নিহত ও আহত হয়েছে।

মুখপাত্র বলেন, জাবুল-সারাজ থেকে শটুলে প্রবেশের একাধিক চেষ্টা চালায় শত্রুরা।

উভয় পক্ষ হতাহতের ভিন্ন সংখ্যা দাবি করেছে। তবে স্বতন্ত্রভাবে তাদের দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

তালেবান বলছে, তারা পাঞ্জশির উপত্যকা চারদিক থেকে ঘিরে রেখেছে। প্রতিরোধ বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তারা আত্মসমর্পণ করবে না।


দেড় কোটির বেশি টিকা নষ্ট করেছে যুক্তরাষ্ট্র

বিশ্বের অনেক দেশ যখন কোভিড ভাইরাসের টিকা সংকটে ভুগছে যুক্তরাষ্ট্রে তখন দেড় কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন নষ্টের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

নষ্ট হওয়া বা ফেলে দেওয়া বহু ভ্যাকসিনের ডোজ এখনও গণনার বাইরে বলা হচ্ছে। টিকা নষ্টের তথ্য ফার্মেসি, অঙ্গরাজ্যসহ বিভিন্ন তথ্যদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে সংগ্রহ করা।

এরপরও কমপক্ষে সাতটি মার্কিন অঙ্গরাজ্য এবং বড় বড় কেন্দ্রীয় সংস্থাগুলো এই হিসাবের বাইরে রয়ে গেছে। নষ্ট হওয়া বা ফেলে দেওয়া টিকার সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত মার্চ থেকে এ পর্যন্ত এত টিকা নষ্ট হয়। করোনাভাইরাসের টিকা নষ্টের কারণ হিসেবে দেখানো হচ্ছে, টিকার শিশি ভেঙে যাওয়া, টিকা অতিরিক্ত পাতলা করায় ত্রুটিও রয়েছে। এর আগেও যুক্তরাষ্ট্রে অনেক ভ্যাকসিনের ডোজ নষ্ট হওয়ার খবর সামনে আসে।


যুক্তরাষ্ট্র যাওয়ার সুযোগ পেলে দিল্লি বিমানবন্দরে লাখো ভারতীয় জড়ো হবে: তালেবান

তালেবানের এক সিনিয়র মুখপাত্র বলেছেন, মার্কিন প্রশাসন যদি ভারতীয়দের বিমানে করে নিয়ে যাওয়া এবং আমেরিকায় বসবাসের প্রস্তাব দেয় তাহলে দিল্লি বিমানবন্দরে দেশটির লাখো মানুষ জড়ো হবে। তালেবান দেশটির দখল নেওয়ার কারণেই লাখো আফগান নাগরিক দেশ ছাড়ছেন বলে মিডিয়ায় প্রকাশিত খবরকে ‘প্রোপাগান্ডা’ উল্লেখ করে মুখপাত্র সুহাইল শাহীন এই মন্তব্য করেছেন।

ভারতীয় সম্প্রচারমাধ্যম টিভি৯-কে দেওয়া এক সাক্ষাৎকারে মুখপাত্র সুহাইল শাহীনের কাছে জানতে চাওয়া হয়েছিল, আপনারা বারবার মানুষকে তাদের নিরাপত্তার বিষয়ে আশ্বস্থ করছেন। আপনার সাধারণ ক্ষমারও ঘোষণা দিয়েছেন। এরপরও দলে দলে আফগান দেশ ছাড়ছে। এমনকি কেন হচ্ছে?

জবাবে তালেবান মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র এখন যদি ভারতে ঘোষণা দেয়, আমেরিকায় যেতে যারা আগ্রহী তাদের তিন ঘণ্টার মধ্যে দিল্লি বিমানবন্দরে পৌঁছাতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন লাখ লাখ ভারতীয় সেখানে হাজির হয়েছে।

উপস্থাপককে পাল্টা প্রশ্ন করে সুহাইল শাহীন জানতে চান, এর অর্থ কী এসব মানুষ ভারত সরকারের ভয়ে ভীত?

মুখপাত্রের প্রশ্নের জবাব না দিয়ে উপস্থাপক জানতে চান, একদিন আগে ভয়াবহ বিস্ফোরণের পর একই স্থানে অনেক মানুষ জড়ো হয়েছে আফগানিস্তান ছাড়তে বেপরোয়া চেষ্টার অংশ হিসেবে। এটিকে কীভাবে ব্যাখ্যা করবেন?

তখন সুহাইল শাহীন বলেন, আপনি বলছেন বিমানবন্দরে অনেক মানুষ জড়ো হয়েছে। এটি সত্য নয়। এখানে জড়ো হওয়া বেশিরভাগ মানুষ কখনও যুক্তরাষ্ট্র বা পশ্চিমাদের সঙ্গে কাজ করেনি। তারা আফগানিস্তান ছাড়ার এবং পশ্চিমা দেশে বসবাসের একটি সুযোগ পেয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন


তালেবানকে স্বীকৃতি দেবে না যুক্তরাজ্য

আফগানিস্তানে সহসা তালেবানকে স্বীকৃতি দেবে না যুক্তরাজ্য। তবে দলটির সঙ্গে সংলাপের সুযোগ রয়েছে। বৃহস্পতিবার দোহায় কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

তালেবানের কথা নয়, বরং তাদের কাজ দিয়েই ব্রিটিশ সরকার দলটিকে মূল্যায়ন করবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে তালেবানের সঙ্গে সরাসরি সংলাপের ওপর জোর দেন কাতারি পররাষ্ট্রমন্ত্রী। অবিলম্বে কাবুল বিমানবন্দর চালুরও ঘোষণা দেন তিনি।

শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি বলেন, যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর চালু করতে তালেবানের সঙ্গে কাজ করছে কাতার। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার জন্য তুরস্কের সঙ্গেও সমন্বয় করা হচ্ছে।

তিনি বলেন, ‘খুব কঠোর পরিশ্রম করছি। যত দ্রুত সম্ভব এয়ারপোর্টটি পুনরায় চালুর ব্যাপারে আমরা আশাবাদী। আশা করি আগামী কয়েক দিনের মধ্যে আমরা কিছু ভালো খবর শুনতে পাবো।’


আফগানিস্তানকে বিচ্ছিন্ন করা হবে বিপজ্জনক: পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সতর্ক করে বলেছেন, আফগান জনগণকে ত্যাগ করার ‘ভুল’ আন্তর্জাতিক সম্প্রদায় যেন পুনরাবৃত্তি না করে। তালেবানের সঙ্গে সম্পৃক্ত না হলে সেখানে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলো মাথাচাড়া দেবে। তালেবান সরকার গঠনের আগে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ-কে সাক্ষাৎকারে সতর্ক বার্তা দিলেন তিনি।

তালেবান সরকারের পক্ষে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন টানতে ইসলামাবাদের দৌড়ঝাঁপ চোখে পড়ার মতো। ইতোমধ্যে কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশ পাকিস্তান।

আফগান সংকট এবং তালেবান সরকার গঠন নিয়ে বুধবার স্কাই নিউজের সঙ্গে আলাপচারিতায় কুরেশি বলেন, ‘বিশ্ব সম্প্রদায়কে আফগানিস্তান নিয়ে ভাবা উচিত। কারণ, আফগানদের বিচ্ছিন্ন করা হবে বিপজ্জনক’। আফগান জনগণকে নিয়ে তিনি চিন্তিত বলে মন্তব্য করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

১৯৯০-এর কথা স্মরণ করিয়ে কুরেশি বলেন, সে সময় বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানকে কাছে টেনে না নেওয়ায় চরম খেসারত দিতে হয়েছে সবার। এ ধরনের ভুলের পুনরাবৃত্তি করা যাবে না।

আমরা চাই না দেশটিতে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলো বেড়ে উঠুক। পাকিস্তান তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিচ্ছিন্নতার পরিণতি আরও খারাপ হবে’।

দুই একদিনের মধ্যেই আফগানিস্তানে সরকার গঠনের রূপরেখা নিয়ে সামনে হাজির হতে পারে তালেবান কর্তৃপক্ষ। ইতোমধ্যে চীন ও রাশিয়া তাদের স্বীকৃতি দিতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এ তালিকায় ইসলামাবাদও রয়েছে।