নতুন ধারা: সংক্ষেপে আজকের বাছাইকৃত সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ২৮ ২০২১, ২২:১৮

তলিয়ে গেছে ১২ জেলার নিম্নাঞ্চল, আরও অবনতির শঙ্কা

উজানের ভারী বৃষ্টিতে দেশের ১২ জেলার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এখন আটটি নদীর বিভিন্ন পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এলাকাগুলোর বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

নতুন করে যমুনা ও তিস্তার তীরবর্তী আরও কিছু এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা প্রকাশ করেছে বন্যা ও পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ও আবহাওয়া অধিদফতর। ১২টি জেলা হচ্ছে- কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরিয়তপুর এবং চাঁদপুর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক কর্মকর্তা জানান, উজানে ভারী বৃষ্টি হচ্ছে। এ কারণেও নদীগুলোর পানি বাড়ছে। আগামী সাত দিন পরিস্থিতি এমন থাকার আশঙ্কা করছি আমরা।


প্রণোদনার টাকা পায়নি ৮০ ভাগ ব্যবসাপ্রতিষ্ঠান, চাওয়া হয়েছে ঘুষ

করোনা সংকট কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সরকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও ১৪ শতাংশ প্রতিষ্ঠানের মালিক প্রণোদনা প্যাকেজ সম্পর্কে জানেনই না। এছাড়া প্রণোদনা প্যাকেজ সম্পর্কে জানলেও ৬৫ শতাংশ প্রতিষ্ঠান কোনও টাকা পায়নি। অর্থাৎ ঘোষিত প্রণোদনা প্যাকেজের টাকা পায়নি ৭৯ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান। মাত্র ২১ শতাংশের মতো প্রতিষ্ঠান প্রণোদনার অর্থ পেয়েছে। আর প্রণোদনা প্যাকেজের টাকা দিতে ২৯ শতাংশ ব্যবসায়ীর কাছে ঘুষ চাওয়া হয়েছে।

শনিবার (২৮ আগস্ট) অনলাইনে এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)। ‘কোভিড-১৯ এবং বাংলাদেশে ব্যবসায় আস্থা’ শীর্ষক জরিপের ৫ম ধাপের ফলাফলে এসব তথ্যে উঠে এসেছে। গত এপ্রিল থেকে জুনের পরিস্থিতি বিবেচনা করে গত জুলাইয়ে ৫০১টি প্রতিষ্ঠানের ওপর এই জরিপ করা হয়। দ্য এশিয়া ফাউন্ডেশন এই জরিপে সহায়তা করেছে।

জরিপের তথ্য বিশ্লেষণ করে সানেম বলেছে, প্রণোদনা প্যাকেজের টাকা দিতে কারও কারও কাছে ঘুষও চাওয়া হয়েছে। জরিপে অংশ নেওয়া ২৯ শতাংশ ব্যবসায়ী জানিয়েছেন, তাদের কাছে ঘুষ চাওয়া হয়েছে।


সব মামলায় জামিনের মেয়াদ বাড়লো

বিভিন্ন মামলায় আসামিদের জামিনের মেয়াদ ও আদালতের অন্তর্বর্তীকালীন আদেশের কার্যকারিতা ৫ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। শনিবার (২৮ আগস্ট) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যে সকল মামলায় উচ্চ আদালত হতে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যে সকল মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অন্তর্বর্তীকালীন আদেশ প্রদান করা হয়েছে- সে সকল মামলার জামিন এবং সকল প্রকার অন্তর্বর্তীকালীন আদেশগুলোর কার্যকারিতা আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে।


গাজীপুরে কারখানা শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে মামলা

গাজীপুরের শ্রীপুরে এক কারখানা শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় শ্রীপুরের ফরিদপুর গ্রামের একটি কারখানায় কর্মরত ওই শ্রমিক শনিবার (২৮ আগস্ট) দুপুরে শ্রীপুর থানায় তিন যুবককে আসামি করে মামলা করেছেন। আসামিরা হলেন- শ্রীপুরের ফরিদপুর গ্রামের তাইজ উদ্দিনের ছেলে শান্ত মিয়া (২২), মইজ উদ্দিনের ছেলে রিফাত (২১) ও আব্দুল খালেকের ছেলে নাঈম (১৯)।

জানা গেছে, গত চার বছর আগে সোহেল রানা নামের একজনের সঙ্গে ওই শ্রমিকের বিয়ে হয়। চার বছরের কন্যাকে নিয়ে কর্মস্থলের পাশের একটি বাসায় ভাড়া থাকেন। বেশ কিছুদিন ধরে তার স্বামীর সঙ্গে পারিবারিক বিষয় নিয়ে মনোমালিন্য চলছিল। শুক্রবার (২৭ আগস্ট) রাত ১১টার দিকে তার স্বামী তাকে মুঠোফোনে ডেকে পার্শ্ববর্তী নয়নপুরের জাহাঙ্গীর মাস্টার শিশু শিক্ষা স্কুলের সামনে রেখে চলে যায়। কিছুক্ষণ পর অভিযুক্তরা ওই শ্রমিককে জোরপূর্বক ধরে স্কুলের পেছনে নিয়ে ধর্ষণ করে চলে যায়।


দেশে পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ডোজ টিকা

কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশেকে দেওয়া ছয় লাখ ৩৪ হাজার ৯ শ’ ডোজ টিকা দেশে পৌঁছেছে। শনিবার (২৮ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। মাইদুল ইসলাম বলেন, টিকা গ্রহণ করতে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বাংলাদেশে তালেবানও নেই, জঙ্গিও নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বাংলাদেশে তালেবানও নেই, জঙ্গিও নেই, শুধু আছে কিছু অরাজকতা সৃষ্টিকারী সন্ত্রাসী বাহিনী। তবে তাদের কোনো ক্ষমতা নেই। তারা বিভিন্ন বাহিনীর নামে আত্মপ্রকাশ করে থাকে। আজ শনিবার (২৮ আগস্ট) দুপুরে সাভারের আশুলিয়ার বাইশমাইল এলাকায় একশত আলী সুপার মার্কেটের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে কিছু সন্ত্রাসী বাহিনী বিভিন্ন সময় বিভিন্ন নামে আত্মপ্রকাশ করে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে। দেশে অনেক ছোট ছোট সন্ত্রাসী দল রয়েছে, কিন্তু তাদের কোনো অরাজকতা সৃষ্টি করার ক্ষমতা নেই। বর্তমানে বাংলাদেশ শান্তিময় দেশ। দেশে কোনো বিশৃঙ্খলা নেই। দেশের পরিস্থিতি অত্যন্ত ভালো। বর্তমানে শান্তিপূর্ণ দেশ হিসেবে পরিচিত বাংলাদেশ।

আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশে তালেবানদের কোনো প্রভাব নেই। তালেবান বিভিন্ন পরাশক্তির হাত ধরে ক্ষমতায় এসেছে। বাংলাদেশ থেকে কাবুল অনেক দূরে, তাই বাংলাদেশে এর কোনো প্রভাব নেই।


অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্বচ্ছ ও নির্ভুল করার নির্দেশ

এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার্থীসহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্বচ্ছ ও কার্যকর করতে উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক নিজেই মাঠ পর্যায়ে গিয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিদর্শন করছেন।

শনিবার (২৮ আগস্ট) নারায়ণগঞ্জ সদরের পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিদর্শন করেন মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। পরিদর্শনের সময় শিক্ষকদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নে স্বচ্ছ ও নির্ভুল করতে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের নির্দেশ দেন তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে কোনও শিক্ষক অ্যাসাইনমেন্ট অতিমূল্যায়ন বা অবমূল্যায়ন করে, নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থী হিসেবে কোনও কারণে বেশি নম্বর দেয়; সেক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোনও শিক্ষার্থী যদি নকল করে অ্যাসাইনমেন্ট জমা দেয় সে ক্ষেত্রেও তার অ্যাসাইনমেন্ট বাতিল হবে।’

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহে ২৪টি এবং এইচএসসির জন্য ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে।


এসএসসি-এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালেন মাউশি মহাপরিচালক

সরকার নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে জানিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক বলেছেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি যদি সহনীয় পর্যায়ে না আসে তাহলে চলমান অ্যাসাইনমেন্ট প্রক্রিয়ায় মূল্যায়ন করে শিক্ষার্থীদের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য আন্তরিকভাবে চেষ্টা করছে। ১৮ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় এনে তারপর কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। এরপর বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী স্কুল খোলা হবে।’


৬৫ দিন পর করোনায় সর্বনিম্ন মৃত্যু

টানা দুই মাস পর দেশে করোনা সংক্রমণে দৈনিক মৃত্যু ১০০–এর নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে ৮০ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২৬ জুন একদিনে এর চেয়ে কম ৭৭ জনের মৃত্যু হয়েছিল। এরপর মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে আড়াইশ ছাড়িয়েছিল। গত ৫ ও ১০ আগস্ট দুইদিনই ২৬৪ জনের মৃত্যুর রেকর্ড দেখে দেশ।


আটকে পড়া ১২ বাংলাদেশি কাবুল এয়ারপোর্ট: ফিরেছেন ৩ ব্র্যাক কর্মী

আফগানিস্তানের আটকে পড়া ১২ বাংলাদেশি এখন কাবুল এয়ারপোর্টে আছে। তাদের সঙ্গে বাংলাদেশের এশিয়া ইউনিভার্সিটি অফ ওমেনে অধ্যয়নরত আফগান শিক্ষার্থীরাও রয়েছে। যেকোনো সময় তারা বাংলাদেশের পথে রওনা দিতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। অন্যদিকে আফগানিস্তান থেকে দেশে ফিরেছেন ব্র্যাকের আরও ৩ কর্মী। আর বাকি ৩ কর্মী নিরাপদে কাবুলে অবস্থান করছেন বলে শনিবার (২৮ আগস্ট) জানিয়েছে ব্র্যাক।


বিএনপি আন্তর্জাতিকভাবে স্বীকৃত সন্ত্রাসী দল: হানিফ

বিএনপি শুধু জাতীয়ভাবে নয়, আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সন্ত্রাসবাদী দল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। তিনি বলেছেন, ‘কানাডার ফেডারেল কোর্ট বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করেছে। দলটির নেতা তারেক রহমান একজন সন্ত্রাসী ও খুনি। তার বিরুদ্ধে অনেক মামলা রয়েছে।’ শনিবার (২৮ আগস্ট) দুপুরে গড়াই নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, ‘হাওয়া ভবনে বসে ২১ আগস্ট গ্রেনেড হামলার ষড়যন্ত্র করা হয়। তারেক রহমানের নেতৃত্বে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, খালেদা জিয়ার উপদেষ্টা হারিছ চৌধুরীসহ কিছু জঙ্গি নেতা গ্রেনেড হামলার পরিকল্পনা করে।’


‘জিয়া পরিবার অপরাধী ও খুনিদের বাঁচানোর পরিণাম ভুগছে’

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের হাজারও হত্যাকাণ্ডের পরিণামে আজ তার পরিবার ধুঁকে ধুঁকে মরছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যায় মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিনাজপুরের বিরলে উপজেলা ছাত্রলীগ আয়োজিত শোকাবহ আগস্ট উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।



জাপানে মডার্নার সেই ব্যাচের টিকা নেওয়া দুই জনের মৃত্যু

জাপানে মডার্নার টিকা নেওয়ার পর দুজনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি ভায়ালে দূষিত উপাদান পাওয়ার পর জাপান মডার্নার ১৬ লাখ ৩০ হাজার টিকা প্রয়োগ স্থগিত রাখে সরকার। এর মধ্যেই দুই ব্যক্তির মৃত্যুর খবর এলো।

শনিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়া দুজনের বয়স ৩০-এর ঘরে। বৃহস্পতিবারের স্থগিত হওয়া একটি লট থেকে সম্প্রতি তারা মডার্নার টিকা নেন। তাদের মৃত্যুর কারণ অনুসন্ধানে নেমেছে সংশ্লিষ্টরা। বেশ কয়েকটি ভায়ালে দূষিত উপাদান পাওয়ার পর জাপান মডার্নার ১৬ লাখ ৩০ হাজার টিকা প্রয়োগ স্থগিত রাখে। অবশ্য পরে জাপান সরকার ও মডার্না জানায়, এতে টিকার নিরাপত্তা কিংবা কার্যকারিতার ব্যাপারে সমস্যা নেই। তবে পূর্বসতর্কতা হিসেবে এগুলো দেওয়া বন্ধ রাখা হয়েছে। এ সিদ্ধান্তের আগেই ওই দুজন করোনার টিকা নিয়ে ছিলেন। সূত্র: দ্য জাপান টাইমস


আফগান আইএস-এ যোগ দিয়েছে ১৪ ভারতীয়!

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আফগান আইএস-এ যোগ দিয়েছে ১৪ ভারতীয়। কেরালার ১৪ বাসিন্দা গোষ্ঠীটির সঙ্গে যুক্ত হয়েছে। এমন প্রতিবেদনে প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস। শুক্রবার আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলায় ১৭০ জনের মতো প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় দায় স্বীকার করেছে আইএস-কে। এই জঙ্গি গোষ্ঠীটির সঙ্গে যুক্ত ১৪ ভারতীয়।

হিন্দুস্তান টাইমস বলছে, তারা দীর্ঘদিন বাগরাম কারাগারে বন্দি ছিলেন। তালেবান বাগরাম দখল করে বন্দিদের মুক্তি দিলে বেরিয়ে আসে তারা। খবরে আরও বলা হয়েছে, ২৬ আগস্ট কাবুলের তুর্কমেনিস্তান দূতাবাসের সামনে বোমা রাখতে গিয়ে ধরা পড়ে দুই পাকিস্তানি। এ দুজনই আইএস-কের সদস্য। এদের সঙ্গে কেরালার আইএস-কে সদস্যদের যোগাযোগ ছিল। কাবুলের তুর্কমেনিস্তান দূতাবাসে বোমা রাখতে গিয়ে ধরা পড়া দুই পাক নাগরিক এবং কেরালার ওই ১৪ জনের যোগ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।


গরুর দুধে সোনা থাকার দাবিতে অনড় বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি

গরুর দুধে সোনা আর গোমূত্র পানের উপকারিতা নিয়ে ধারাবাহিক বয়ান দিয়ে আসছেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। শত বিতর্কের পরও নিজের অবস্থান থেকে সরে আসতে নারাজ তিনি। শুক্রবার হেস্টিংসের দলীয় কার্যালয়ে কিষান মোর্চার এক অনুষ্ঠানে ফের গরুর দুধে সোনা থাকার দাবি করেন বিজেপির এই প্রভাবশালী নেতা।

দিলীপ ঘোষ বলেন, ‘কলকাতা ও আশপাশের জেলায় গরু পালন হয় না। প্যাকেটের দুধটা দুধই নয়। আমি বলেছিলাম গরুর দুধে সোনা পাওয়া যায়। তাতে সোনার ছেলেরা ক্ষেপে গিয়েছিল। যে কোনওদিন দুধ খায়নি সে বুঝবে কীভাবে! তাদের কষ্টটা আলাদা। বাঙালি এখন দুধ-চা হজম করতে পারে না। এতো দুরাবস্থা!’

দিলীপের বক্তব্যের পর ‘দুধে সোনা রয়েছে’ এমন গরু খুঁজে দিতে তার প্রতি আহ্বান জানিয়েছেন তৃণমূল নেতা ফিরহাদ হাকিম। তার ভাষায়, ‘দিলীপদা সেই গরুটাকে আমাদের কাছে এনে দিন। গবেষণা হতে পারে।’


করোনাভাইরাস ‘জৈব অস্ত্র’ হিসেবে বানানো হয়নি: যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস নিয়ে এবার নতুন প্রতিবেদন প্রকাশ করলো মার্কিন গোয়েন্দা সংস্থা। শুক্রবারের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ জৈব অস্ত্র হিসেবে বিকশিত হয়নি। ইউএস ইন্টেলিজেন্স কমিউনিট (আইসি)-এর রিপোর্টে এসেছে, ‘সংক্রামিত প্রাণী থেকে মানুষের দেহে এসেছে অথবা কোনো গবেষণাগার থেকে ছড়িয়েছে’।

প্রাপ্ত সব গোয়েন্দা প্রতিবেদন এবং অন্যান্য তথ্য পরীক্ষা-নিরীক্ষার পর গোয়েন্দা কমিউনিটি কোভিড-১৯-এর সম্ভাব্য উৎপত্তি নিয়ে বিভক্ত রয়েছে। সব সংস্থাই সম্ভাব্য দুটি হাইপোথিসিসের কথা বলেছে, তা হচ্ছে- আক্রান্ত কোনও প্রাণির সংস্পর্শে আসা এবং ল্যাবের কোনও ঘটনার মাধ্যমে এই ভাইরাস ছড়িয়েছে।

এর আগে, চীন করোনাভাইরাসকে জৈব অস্ত্র হিসেবে বানিয়েছে বলে অভিযোগ করে আসছিল যুক্তরাষ্ট্র। তবে বরাবরই অস্বীকার করে আসছে বেইজিং। ২০১৯ সালে চীনের উহানের কাঁচাবাজার থেকে করোনার উৎপত্তি ঘটে বলে ধারণা করা হচ্ছে। এখন পুরো বিশ্বেই ছড়িয়ে পড়েছে। কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন লাখ লাখ মানুষ।


তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ সহ্য করবে না চীন

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ পরিচালনায় কঠোর নিন্দা জানিয়েছে চীন। বেইজিং এমন পদক্ষেপকে ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রকে হুমকি মনে করছে। শনিবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ এবং কোস্টগার্ড কাটার তাইওয়ান এবং চীনের মধ্যবর্তী জলসীমায় প্রবেশ করে। এ ঘটনার প্রতিবাদ জানাচ্ছে বেইজিং।

তাইওয়ান নিজেদের স্ব-শাসিত অঞ্চল দাবি করে আসছে। যদিও তাইওয়ানকে নিজেদেরই অংশ ভাবে চীন। মার্কিন যুদ্ধ জাহাজ তাইওয়ান প্রণালীতে প্রবেশ করায় সেখানকার ১৬০ কিলোমিটার অঞ্চলের নিরাপত্তায় ঝুঁকি দেখছে চীন।


বাইডেন ‘শিকারি নেকড়ে’: খামেনি

ডোনাল্ড ট্রাম্প আর বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে কোনও পার্থক্য নেই বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। পরমাণু ইস্যুতে আলোচনার জন্য ভিয়েনা সফরে যাওয়ার আগে বাইডেনকে ‘শিকারি নেকড়ে’ অ্যাখা দেন তিনি।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকরা খামেনির কাছে প্রশ্ন রাখেন। সোজা কথায় তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র হলো নেকড়ে, মাঝে মধ্যে শেয়ালের ভূমিকা রাখে। এর অন্যতম উদাহরণ হলো, আফগানিস্তানের বর্তমান চিত্র’।

গত শুক্রবার আফগানের রাজধানী কাবুল বিমানবন্দরের ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় হতাহতের প্রতি এদিন গভীর শোক প্রকাশ করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি। যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডের জন্যই এমন ঘটনা ঘটেছে মনে করেন তিনি।


খেলা


ভারতকে লজ্জায় ডুবিয়ে ইনিংসে জেতার উল্লাস ইংল্যান্ডের

তৃতীয় দিনের শেষটা কেমন ছিল, আর চতুর্থ দিনের সকালটা হলো কেমন! প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে অলআউট হওয়া ভারত প্রতিরোধ গড়ে একটা লড়াকু ম্যাচ উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু ইংলিশ পেসারদের তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়লো তাদের ব্যাটিং লাইনআপ। ফল, হেডিংলি টেস্টে বিরাট কোহলিদের ইনিংস ব্যবধানে হার। সমান্তরালে দুর্দান্ত জয়ে সিরিজে সমতা ফেরালো ইংল্যান্ড।

চতুর্থ দিনের লাঞ্চের আগেই অলআউট হয়ে গেছে ভারত। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা গুটিয়ে গেছে ২৭৮ রানে। তাই প্রথম ইনিংসে ৪৩২ রান করা ইংল্যান্ড তৃতীয় টেস্ট জিতেছে ইনিংস ও ৭৬ রানে। দ্বিতীয় টেস্ট ভারত জেতায় পাঁচ ম্যাচের সিরিজ এখন ১-১ সমতায়।