নতুন ধারা: সংক্ষেপে আজকের বাছাইকৃত সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ২৭ ২০২১, ২২:১০


জাতীয়


শনাক্তের হার নেমে এলো ১৩-এর ঘরে

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে করোনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১২ দশমিক ৭৮ শতাংশ, যা গত ৭৯ দিনের মধ্যে সর্বনিম্ন।

এর আগে গতকাল রোগী শনাক্তের হার নেমে আসে ১৪-এর ঘরে (১৩ দশমিক ৭৭ শতাংশ)। তার আগের দিন (২৫ আগস্ট) শনাক্তের হার নামে ১৫ শতাংশের ঘরে। টানা ৭০ দিন পর দেশে করোনায় শনাক্তের হার ১৫ শতাংশের কম হয়। সেদিন রোগী শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৭৬ শতাংশ, যা ১৫ জুনের পর সর্বনিম্ন। শুক্রবার (২৭ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


‘সংক্রমণ আরও খানিকটা কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে’

সংক্রমণ আরও খানিকটা কমে গেলে বড় ঝুঁকি না থাকলেই বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ের পরই বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে। আর সংক্রমণ কত নিচে নামলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে, এর জন্য বিশেষজ্ঞ মতামতের অপেক্ষা করছি। আগামী সপ্তাহে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সঙ্গে বসবো।’ শুক্রবার (২৭ আগস্ট) গাজীপুরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান ডা. দীপু মনি।


‘তালেবান’ পরিচয়ে বিচারককে চিঠি, দেশ দখলের হুমকি

জয়পুরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. রুস্তম আলীকে ‘তালেবান গোষ্ঠী’ নামের একটি সংগঠনের পক্ষ থেকে চিঠি পাঠিয়ে হুমকি দেওয়া হয়েছে। চিঠির খামে প্রেরকের ঠিকানায় ‘জয়পুরহাট সদরের দুর্গাদহ ভাদশার আশরাফ আলী’ নামে এক ব্যক্তির নাম লেখা রয়েছে।বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় চিঠি পাঠিয়ে হুমকি দেওয়ার বিষয়টি জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞাকে অবহিত করেছেন সংশ্লিষ্ট আদালতের বিচারক।

চিঠিতে লেখা রয়েছে, ‘রোস্তম আলী, প্রথমে রহিল আমাদের ছালাম। পরকথা : আমরা তালেবান গোষ্ঠী। আফগানিস্তানের মত অতি শীঘ্রই বাংলাদেশ দখল হবে। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামাত-শিবির এদের আমরা পছন্দ করিনা। তালেবানরা অন্যায়ের পক্ষে নয়, ন্যায়ের পক্ষে বাংলাদেশ চলবে তালেবানের অধীনে, বিচার-আচার হবে কোরআন-সুন্না অনুযায়ী।’

জয়পুরহাট আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট নৃপেন্দ্রনাথ মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, জয়পুরহাট জেলা ও দায়রা জজ রুস্তম আলীকে হুমকি দিয়ে চিঠি দেওয়া হয়েছে। ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ কেউ ধ্বংস করতে পারবে না। যারাই এই চেষ্টা করবে তারাই দেশে টিকে থাকতে পারবে না।

পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা বলেন, একটি কুচক্রী মহল জনগণের মাঝে বিভ্রান্ত ছড়াতে এ ঘটনা ঘটাতে পারে। বিষয়টি আমরা তদন্ত করছি। তদন্ত করে দোষীদের খুঁজে বের করা হবে।


বাংলাদেশকে সামরিক সরঞ্জামাদিসহ সকল প্রকার সহযোগিতার প্রতিশ্রুতি তুরস্কের

তুরস্কে সরকারি সফর শেষে বৃহস্পতিবার (২৬ আগস্ট) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেনাপ্রধানের এই সফরের মাধ্যমে তুরস্ক এবং বাংলাদেশ তথা উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে এবং সহযোগিতার সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, গত ১৮ আগস্ট দুপুরে ঢাকা থেকে ইস্তাম্বুলে পৌঁছান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেখানে তাকে অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নান। ইস্তাম্বুলে তুরস্কের জাতীয় প্রতিরক্ষা উপমন্ত্রী মুহসিন দেরে এবং তুর্কি ডিফেন্স ইন্ডাস্ট্রিজের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইসমাইল দেমিরের সঙ্গে সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। সাক্ষাতে উভয়েই তুরস্কের পক্ষ থেকে বাংলাদেশকে সামরিক সরঞ্জামাদিসহ সকল প্রকার সহযোগিতা এবং সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আঙ্কারা অবস্থান কালে সেনাপ্রধান তুর্কি চিফ অব ল্যান্ড ফোর্সেস জেনারেল মুসা আভ সেভের এবং চিফ অব জেনারেল স্টাফ জেনারেল ইয়াসের গুলের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তুরস্ক এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনায় উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্র, প্রশিক্ষণ বিনিময়, ইত্যাদি বিষয় প্রাধান্য পায়।


ঋণ পরিশোধের সীমা আরও ছয় মাস বাড়লো

করোনা মোকাবিলায় খেলাপি ঋণের ক্ষেত্রে আরও একদফা ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ডিসেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে ঋণ পরিশোধ করার সুযোগ পাচ্ছেন ব্যবসায়ীরা। অর্থাৎ কিস্তি পরিশোধ না করলে চলতি মাসের (আগস্ট) মধ্যে খেলাপি হতো—এমন ঋণ পরিশোধের মেয়াদ শর্ত সাপেক্ষে ছয় মাস বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ঋণ পরিশোধের এই সীমা আরও ছয় মাস বাড়িয়ে আজ (২৭ আগস্ট) একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সময়সীমা অনুযায়ী এই বছরের ১ জানুয়ারি থেকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে—এমন কিস্তিগুলোর ২৫ শতাংশ অর্থ পরিশোধ করা হলে ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই ঋণ খেলাপি করা যাবে না।


সরকার দেশকে লুটপাটের রাজ্যে পরিণত করেছে: মান্না

সরকার দেশকে লুটপাটের রাজ্যে পরিণত করেছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ২ কোটি টাকা ব্যাংকে ফুলেফেঁপে ৯ কোটি টাকা হওয়ার পর তাকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। অথচ ঢাকা দক্ষিণের সাবেক মেয়র নিজের অ্যাকাউন্টে কোটি কোটি টাকা হস্তান্তর করে, তার বেলায় তো মামলা হয়নি। নিজেদের বেলায় লিলা খেলা, দোষ শুধু খালেদা জিয়ার বেলা।’ শুক্রবার (২৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সাম‌নে ‘ভাত, ভোট ও কথা বলার দাবি’তে নাগরিক অধিকার আন্দোলন আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, দেশ আজ রাহাজানির বিভীষিকায় আচ্ছন্ন। উন্নয়ন প্রকল্পের নামে লাখ কোটি টাকা দেশের বাইরে তারা পাচার করছে। এক পদ্মা সেতুর নামে হাজার হাজার কোটি টাকা লুটপাট করা হয়েছে। অথচ সাধারণ মানুষ আজ না খেয়ে দিনাতিপাত করছে। নিত্যপণ্যের দাম মানুষের ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে। এসব নিয়ে কথা বলতে গেলেই মানুষ গুম, খুনের শিকার হচ্ছে।


টেকনাফে প্রায় আড়াই লাখ পিস ইয়াবা জব্দ

কক্সবাজারের টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ২ লাখ ৪৫ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ আগস্ট) মধ্যরাতে টেকনাফ থানাধীন হাবিরছড়া মেরিন ড্রাইভ এলাকায় অভিযান পরিচালনা করে এসব ইয়াবা জব্দ করা হয়। শুক্রবার (২৭ আগস্ট) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান।


চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা, পদ্মা সেতুর ১০ প্রহরী আটক

মুন্সীগঞ্জের লৌহজংয়ে জুলহাস হাওলাদার (৩৫) নামক এক অটোরিকশাচালককে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পদ্মা সেতুর ১০ নিরাপত্তাকর্মীকে আটক করেছে পুলিশ।

জানা গেছে, শুক্রবার (২৭ আগস্ট) সকাল সাড়ে ৬টার দিকে জুলহাসকে পদ্মা সেতুর কাজে নিয়োজিত নিরাপত্তাকর্মীরা চুরির অভিযোগে রড দিয়ে পিটিয়ে হত্যা করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে ১০ জনকে আটক করে। জুলহাস হাওলাদার উপজেলার কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রের মৃত হাসান হাওলাদারের ছেলে। তার স্ত্রী ও দুই সন্তান রয়েছে।


মসজিদে সিজদারত মুসল্লির মৃত্যু

সাতক্ষীরার তালায় মসজিদে জুমার নামাজ পড়ার সময় সিজদায় মোমিন গাজী (৫৮) নামের এক মুসল্লি মারা গেছেন। তিনি তালা উপজেলার জেয়ালা নলতা গ্রামের মৃত ইব্রাহিম গাজীর ছেলে।

মৃতের ভাইয়ের ছেলে শাহাবুদ্দিন বিশ্বাস জানান, শুক্রবার (২৭ আগস্ট) খেজুরবুনিয়া বাজারের মসজিদে জুমার নামাজ পড়তে যান চাচা। সেখানে সিজদারত অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন।

মসজিদের মুসল্লি রমজান শেখ বলেন, মোমিন ভাই প্রতি জুমায় খেজুরাবুনিয়া মসজিদে নামাজ পড়তে আসতেন। এই জুমায় তিনি আমার পাশে নামাজ পড়ছিলেন। প্রথমে চার রাকাত সুন্নত নামাজের মধ্যে দুই রাকাত নামাজ আদায় করার পরে তিনি আর সিজদা থেকে ওঠেননি। নড়াচড়া করতে না দেখে গায়ে হাত দিয়ে বুঝতে পারি তিনি মারা গেছেন। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।



আন্তর্জাতিক


সবাইকে নিয়ে সরকার গঠন করতে চায় তালেবান

অংশগ্রহণমূলক তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা নিচ্ছে কাবুল দখল করা তালেবান গোষ্ঠী। আর এজন্য আফগানিস্তানের সবাইকে নিয়েই নতুন সরকার গঠন করতে চায় তারা। তালেবানের একাধিক সূত্রে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

তালেবান বলছে, অংশগ্রহণমূলক সরকার গঠনের জন্য আফগানিস্তানের সব জাতিকেই অন্তর্ভুক্ত করা হবে। নতুন সরকারে কারা থাকছে তাদের নাম এখনও ঘোষণা না করলেও বেশ কয়েকজন পরিচিত মুখ থাকছে বলে আভাস পাওয়া গেছে। এই তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদ কতদিন হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

ইতোমধ্যে আফগানিস্তানে ফিরেছেন তালেবানের অনেক নেতা। তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার নতুন সরকারের প্রধান হতে পারেন বলে জোর গুঞ্জন রয়েছে। এদিকে ক্ষমতা দখলের দিনই বলে দিয়েছে তারা, ইসলামিক শরিয়াহ মোতাবেক আফগানিস্তান পরিচালনা হবে।


আমাদের কেউ হতাহত হয়নি: তালেবান মুখপাত্র

কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণে তালেবানের কোনও সদস্য আহত হয়নি বলে দাবি করেছেন গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির পশতু সার্ভিস দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের কেউ হতাহত হয়নি। ঘটনাটি যে এলাকায় ঘটেছে সেই এলাকা নিয়ন্ত্রণ করছে মার্কিন বাহিনী।’

এর আগে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক তালেবান কর্মকর্তাকে উদ্ধৃত করে কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণে ২৮ তালেবান যোদ্ধা নিহত হওয়ার খবর দেয়। তবে পরে সেই খবর সরাসরি অস্বীকার করেছেন তালেবান মুখপাত্র।


তালেবানের সঙ্গে তুরস্কের প্রথম বৈঠক হয়েছে, বিমানবন্দর পরিচালনার সিদ্ধান্ত নিইনি: এরদোয়ান

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান জানিয়েছেন, কাবুলে প্রথমবারের মতো তালেবানের সঙ্গে তুরস্কের বৈঠক হয়েছে। তিনি জানান, কাবুল বিমানবন্দর পরিচালনা করতে তালেবানের দেওয়া প্রস্তাব এখনও পর্যালোচনা করে দেখছে আঙ্কারা।

শুক্রবার এরদোয়ান সাংবাদিকদের বলেন, ‘তালেবানের সঙ্গে আমরা প্রথম বৈঠক করেছি, সেটা সাড়ে তিন ঘণ্টা স্থায়ী হয়। প্রয়োজনে এ ধরনের আলোচনা আবারও করার সুযোগ রয়েছে। কাবুল বিমানবন্দর পরিচালনার জন্য তালেবান আমাদের অনুরোধ করেছে। তারা বলেছে, আমরা নিরাপত্তা দেবো, আপনারা পরিচালনা করতে পারেন। কিন্তু আমরা এখনও কোনও সিদ্ধান্ত নেইনি। কারণ, সেখানে সব সময়ই মৃত্যু এবং এ ধরনের বিষয়ের আশঙ্কা রয়েছে।’


সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৩ আফগান নিহত

পাকিস্তানের সেনাবাহিনীর গুলিতে আফগানিস্তান সীমান্তের কাছে তিন আফগান নাগরিক নিহত হয়েছে। তালেবান সূত্রের বরাতে শুক্রবার রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ জানায়, একদল আফগান অবৈধভাবে উত্তর-পশ্চিম পাকিস্তানের তোখাম চেকপয়েন্টের কাছে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে এই গুলি চালানো হয়।

সূত্রমতে, চেকপয়েন্টের কাছে একটি পথ দিয়ে ১০ আফগান সীমান্ত অতিক্রম করার পর পাকিস্তানি সেনারা গুলি ছোড়ে। নিহতদের মরদেহ এখনও চেকপয়েন্টের কাছে পড়ে আছে বলে জানিয়েছে সূত্র। এর আগে জাতিসংঘ ও ন্যাটো কাবুল থেকে বিদেশি নাগরিকদের প্রত্যাহারে পাকিস্তানকে সহযোগিতার আহ্বান জানায়।


তালেবানকে দেশত্যাগী আফগানদের তালিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান ত্যাগ করতে চাওয়া মার্কিন ও আফগান মিত্রদের একটি তালিকা তালেবানকে দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন ও কংগ্রেশনাল কর্মকর্তারা সংবাদমাধ্যম পলিটিকো-কে জানান, কাবুল বিমানবন্দরে এসব আফগান ত্যাগীদের প্রবেশ নিশ্চিত করতেই তালিকা দেওয়া হয়েছে।

পলিটিকো’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রত্যাহারের শুরুর দিকে কাবুল বিমানবন্দরে তালেবানকে এই তালিকায় দেয় মার্কিন সেনাবাহিনী ও কূটনৈতিক সমন্বয় টিম। যুক্তরাষ্ট্র যাদের আফগানিস্তান থেকে বের করে নিয়ে যেতে চায় এটি ছিল তাদের তালিকা।

এতে যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রকে সহযোগিতাকারী আফগানদের তালিকা রয়েছে। যারা বিশেষ অভিবাসন ভিসার জন্য আবেদন করেছেন। এছাড়া তালিকায় মার্কিন নাগরিক, দ্বৈত নাগরিক ও বৈধ স্থায়ী বাসিন্দাদেরও নাম ছিল। কিন্তু হাজারো ভিসার আবেদন আসলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আফগানদের কাবুল বিমানবন্দরে না আসার জন্য বলে। এরপর থেকে তালেবানকে দেওয়া তালিকায় আফগানদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি।


পুরো দুনিয়ায় এখন আমরা বোকা, দুর্বল, তুচ্ছ: ট্রাম্প

কাবুল বিমানবন্দরের বিপর্যয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দুর্বলতাকে দায়ী করেছেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। সাবেক এই প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কাবুলের অরাজকতা ঠেকাতে বাইডেন কিছুই করতে পারেনি।

আফগানের বর্তমান চিত্রের জন্য বরাবরের মতো বৃহস্পতিবারও জো বাইডেনকে দোষারপ করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম ফক্স নিউজকে সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তারা (তালেবান) ক্ষমতা দখল করে নেয়, তারপর আমরা পালিয়ে যাই। ফলে আমাদের মহান আমেরিকা এবং যোদ্ধাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তাদের একজন শীর্ষস্থানীয় নেতৃত্ব প্রয়োজন, যা নেই’।

তিনি আরও বলেন, ‘সেনা প্রত্যাহারে তাড়াহুড়োর বিষয়টি আমেরিকার ইতিহাসে সবচেয়ে বোকামি সিদ্ধান্ত ছিল। আমাদের এমন কর্মকাণ্ড পুরো বিশ্ব দেখছে। আমরা দুর্বল। আমরা এমন লোকদের দ্বারা পরিচালিত হচ্ছি যে, তারা কি করছে নিজেরাই জানে না’।



খেলা


তিন বছরে বিসিবির আয় কত?

আর্থিকভাবে দেশের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু তা-ই নয়, অর্থনৈতিকভাবে অনেক ক্রিকেট খেলুড়ে দেশগুলোর চেয়েও এগিয়ে বিসিবি। গত তিন বছরে ঘরে তুলেছে ২৯ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৫০ কোটি টাকা।

বিসিবির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সভাপতি নাজমুল হাসান পাপন দাবিও করলেন অনেক বড় দেশের তুলনায় আর্থিকভাবে বাংলাদেশ এগিয়ে আছে। করোনাকালে অনেক দেশই সংকটে পড়েছে। এমন অবস্থায় তারা আইসিসির কাছে আর্থিক সাহায্য চেয়েছে। সেখানে বিসিবি দেশের সব সংস্থাকে আর্থিক অনুদান দিয়েছে।


নাটকীয় মোড়, ম্যানসিটি নয় ম্যানইউয়ে যাচ্ছেন রোনালদো!

ইউরোপিয়ান ‍ফুটবলে দলবদলের মৌসুম তো প্রতি বছরই আসে, তবে এরকম পরিস্থিতি নিকট অতীতে সম্ভবত আসেনি। সময়ের দু্ই সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দলবদলের আলোচনা একই মৌসুমে হচ্ছে। মেসি ‍আশৈশবের ক্লাব বার্সেলোনা ছেড়ে চলে গেছেন প্যারিস সেন্ত জার্মেইয়ে। আর গত কয়েকদিন ‍চলছিল জুভেন্টাস ছেড়ে রোনালদোর ম্যানচেস্টার সিটিতে যাওয়ার গুঞ্জন। তবে দলবদলের এই নাটকে নতুন মোড়। বিবিসির খবর, ম্যানসিটি নয়, সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যাচ্ছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

ইতালিয়ান মিডিয়ার খবর, রোনালদো তুরিন ছাড়ার অনুরোধ করেছেন জুভেন্টাসের কাছে। ওদিকে ব্রিটিশ মিডিয়া জানাচ্ছিল, পর্তুগিজ যুবরাজ যেতে চাইছেন ম্যানসিটিতে। এজন্য রোনালদোর এজেন্ট হোর্হে মেন্ডিস নাকি আলোচনাও বসেছিলেন ইতালিয়ান ক্লাবটির সঙ্গে। তবে টাকা-পয়সার দেনদরবারে ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। তবে বিবিসি জানিয়েছে, ম্যানসিটি দৌড় থেকে সরে দাঁড়ানোর পর পুরনো সৈন্যকে ঘরে ফেরানোর মিশনে কাছাকাছি অবস্থানে পৌঁছে গেছে ম্যানইউ।


লাখ টাকা জরিমানা গুনলো বসুন্ধরা ও শেখ জামাল ক্লাব

ডিসিপ্লিনারি সংক্রান্ত বিধিনিষেধ ভাঙায় ১ লাখ করা করে জরিমানা গুনতে হয়েছে বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে। গত ৯ আগস্ট শেখ জামালের বিপক্ষে জিতে লিগ শিরোপা নিশ্চিত করেছে বসুন্ধরা কিংস। ওই ম্যাচের পর মাঠে গিয়ে আনন্দ-উল্লাস করেছেন ক্লাবটির ম্যানেজার ওয়াসিমুজ্জামান, মেয়েদের কোচ মাহমুদা আক্তার ও কিছু সমর্থক। সেই সময় আরও একটি ম্যাচ থাকায় তাদের মাঠে যেতে নিষেধ করা হলেও মানেননি। তাই আর্থিক জরিমানা গুনতে হয়েছে লিগ চ্যাম্পিয়নদের।

এজন্য বসুন্ধরা ক্লাবকে ১ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি। এরই সঙ্গে সংশ্লিষ্টদের সতর্ক করে দেওয়া হয়েছে। অন্যদিকে ২১ আগস্ট শেখ জামাল ও ব্রাদার্স ইউনিয়ন ম্যাচ শেষে গ্যালারিতে মারামারিতে লিপ্ত হন খেলোয়াড়সহ অন্যরা। এজন্য শেখ জামালকে ১ লাখ টাকা ও ব্রাদার্সকে ২৫ হাজার জরিমানা করা হয়েছে। দুই দলের একাধিক খেলোয়াড়কে এক ম্যাচ সাসপেন্ডও করা হয়েছে। যদিও এই সাসপেনশন গত ম্যাচেই শেষ হয়েছে। এছাড়া রহমতগঞ্জ ও চট্টগ্রাম আবাহনীকেও আর্থিক জরিমানা করা হয়েছে।


আরও কিছু নিউজ হেডলাইন:


পাকিস্তানকেই অগ্রাধিকার দেবে তালেবান, ভারতকে পাল্টা জবাব


পাঞ্জশিরের বীর আহমেদ মাসুদের সঙ্গে তালেবানের সমঝোতা


জোড়া বিস্ফোরণে কাবুলে ১৩ মার্কিন সৈন্যসহ ১০০ ছাড়িয়েছে


৯/১১ হামলার জন্য দায়ী নন ওসামা বিন লাদেন, কোনও প্রমাণও নেই : তালেবান


ভারতের কাছ থেকে যা পাব, প্রতিদানে তাই দেব: তালেবান


গুয়ান্তানামো বে’র সেই বন্দি হচ্ছেন আফগান প্রতিরক্ষামন্ত্রী


আফগানিস্তানে সরকারের ধরন দেখে স্বীকৃতি দেবে ভারত


অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্পেনের আফগানিস্তান ত্যাগ সম্পন্ন


ভারতে ঢুকতেই দেয়া হলো না আফগানী নারী এমপিকে