নতুন ধারা: শুক্রবারের বাছাইকৃত খবরাখবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৩ ২০২১, ২৩:৫৭

দরকারি সব পণ্যের দাম চড়া

বেঁচে থাকার জন্য যেসব পণ্য বেশি দরকার, সেসব পণ্যের দামই বেড়েছে। অর্থাৎ চালের দাম আবারও বেড়েছে। বেড়েছে আটা-ময়দার দামও। দাম বাড়ার প্রবণতা থেকে বাদ পড়েনি চিনিও। শুধু তা-ই নয়, ডালের দামও বেড়েছে। বাড়ার তালিকায় রয়েছে ডিম ও মুরগির দাম। রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় এসব পণ্যের দাম নতুন করে বেড়েছে। এ ছাড়া সবজি, মাছ, আলু, পেঁয়াজ ও ভোজ্যতেলের দামও বাড়তি। নাগালের বাইরে রয়েছে মাংসের দাম। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন সাধারণ ও সীমিত আয়ের মানুষ। দরকারি এসব পণ্যের দাম বেড়ে যাওয়ায় তারা জমানো সঞ্চয় ভাঙতে বাধ্য হচ্ছেন।

এ প্রসঙ্গে রাজধানীর মানিকনগর এলাকার গোলাম কিবরিয়া কামাল বলেন, বাজারে জিনিসপত্রের অভাব নেই। কিন্তু দাম চড়া। তার মতে, বেঁচে থাকার জন্য যেসব পণ্য বেশি দরকারি, সেসব পণ্যের দামই বেড়েছে। এদিকে খুচরা ব্যবসায়ীরা বলছেন, কোনও কারণ ছাড়াই জিনিসপত্রের দাম এখন বাড়তি। তারা বলছেন, সবকিছু খুলে দেওয়ার পর স্কুল-কলেজও খুলে দেওয়ার কথা হচ্ছে। এ কারণে রাজধানীতে মানুষ বাড়ছে। ফলে চাহিদা বেড়ে যাওয়ায় পণ্যের দাম বেড়ে যাচ্ছে।


বিস্ফোরণে ৩৪ মুসল্লি নিহতের বিচারকাজ শুরুই হয়নি: মসজিদ খুলে দেয়ার দাবি

নারায়ণগঞ্জের তল্লা বাইতুস সালাত জামে মসজিদে জমাট গ্যাস ও বিদ্যুতের স্পার্ক থেকে বিস্ফোরণে ৩৪ মুসল্লি নিহতের ঘটনায় এক বছরেও বিচারকাজ শুরু হয়নি। এ ঘটনায় স্বজন ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনায় তিতাস গ্যাস ট্রান্সমিশন ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের আইনের আওতায় এনে দ্রুত বিচারকাজ শেষ করার দাবি জানিয়েছেন তারা। একইসঙ্গে দ্রুত মসজিদটি খুলে দিয়ে নামাজ আদায়ের ব্যবস্থা নেওয়ার দাবি জানান স্থানীয়রা।

মসজিদে বিস্ফোরণের ঘটনায় দায়িত্ব অবহেলা ও গাফিলতি, গ্যাস লাইনের সঠিকভাবে তদারকি না করা, পাইপের লিকেজ মেরামত না করা, ঝুঁকিপূর্ণভাবে গ্যাসলাইন স্থাপন/স্থানান্তরের ঘটনাকে দায়ী করে তদন্ত প্রতিবেদন দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।


১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান শুরু

সারাদেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান শুরু করা যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (৩ সেপ্টেম্বর) চাঁদপুর সদর উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান বন্ধ রয়েছে। ছুটি দফায় দফায় বাড়িয়ে তা সবশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এরপর আর তা বাড়ানোর কোনও পরিকল্পনা নেই সরকারের। বড় কোনও সমস্যা তৈরি না হলে ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণি পাঠদান শুরু হচ্ছে।


দেশের সব ক্ষমতা এখন পুলিশের: মির্জা ফখরুল

পুলিশের সাংবাদিকতা করার সমালোচনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘পুলিশকে অনেক ক্ষমতা দেওয়া হয়েছে। এদের কাছেই এখন দেশের সব ক্ষমতা। ওরা তো নিজেরাই বলে যে, বাতির রাজা ফিলিপ্স আর মাছের রাজা ইলিশ। আর দেশের রাজা পুলিশ। যখন পুলিশ সাংবাদিকতা করবে, তখন বুঝতে হবে সব শেষ। পুলিশ যখন চোর ডাকাত ধরা বাদ দিয়ে এই কাজ করবে, তখন তার কাছে কী আশা করা যায়?’

শুক্রবার (৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে উত্তরাঞ্চল ছাত্র ফোরাম ও বাংলাদেশ ছাত্র ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘চারদিকে আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ হচ্ছে। গরিব মানুষকে আটকে রেখে চাঁদা আদায় করছে।’

আমলাদের সমালোচনা করে তিনি বলেন, ‘আপনি ডিসি অফিসে যান, দেখবেন ওখানে কোনও প্রোগ্রামে তারাই বেশি আওয়ামী লীগের দায়িত্ব পালন করে। আওয়ামী লীগ তো নাই এখন, সব আমলা লীগ।’

মেগা প্রজেক্টে দুর্নীতি হচ্ছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, ‘সেদিন দেখলাম মেট্রোরেল উদ্বোধন করছে। মানুষ খুশি। বলছে পরিবর্তন হবে। পরিবর্তন কী শুধু ঢাকায় এই কয়েকজন মানুষের জন্য। হাজার মানুষের পরিবর্তন কোথায়। সবকিছুর দাম বেড়েছে। চাল, তেল, আলু, চিনির দাম আকাশচুম্বি।’

বিএনপি নেতা বলেন, ‘সরকার বলে তারা নাকি করোনা নিয়ন্ত্রণে সফল। এদিকে টিকা দিয়েছে মাত্র চার শতাংশ মানুষ। টিকা কোথা থেকে আসবে, তা তারা জানে না। বিতরণ কীভাবে করবেন তাও জানা নেই। সরকারকে জনগণের কাঠগড়ায় দাঁড়তে হবে।’


শনিবার সিলেট-৩ আসনের উপনির্বাচন, সব প্রস্তুতি সম্পন্ন

সিলেট-৩ আসনের উপনির্বাচনকে ঘিরে ভোটের মাঠে প্রার্থী ও তাদের সমর্থকদের এখন সরব উপস্থিতি।জেলার দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৩ আসন। আসনটিতে মোট ভোটার তিন লাখ ৫২ হাজার ও ভোটকেন্দ্র ১৪৯টি। এদিকে, এই উপনির্বাচন অবাধ-সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। শনিবার (৪ সেপ্টেম্বর) এই আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এই উপনির্বাচনে মাঠে থাকা প্রার্থী চার জন। তারা হলেন, আওয়ামী লীগের হাবিবুর রহমান (নৌকা), জাতীয় পার্টির আতিকুর রহমান (লাঙ্গল), নির্বাচনে নেমে বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী (মোটরগাড়ি) এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মুহাম্মদ মিয়া (ডাব)।


গ্যাস আমদানি হচ্ছে লুটপাটের স্বার্থে: মুজাহিদুল ইসলাম সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, বিদেশ থেকে গ্যাস আমদানি করা হচ্ছে লুটপাটের স্বার্থে। দেশকে আমদানিকৃত গ্যাসের ওপর নির্ভরশীল করে তোলা হয়েছে। তিনি বলেন, ‘সরকারি উদ্যোগে পর্যাপ্ত সিলিন্ডার গ্যাস উৎপাদন না করে একচেটিয়া ব্যবসার মাধ্যমে লুটেরাদের পকেট ভারী করার সুযোগ করে দেওয়া হচ্ছে।’

‘অবিলম্বে এলপিজি সিলিন্ডার গ্যাসের বর্ধিত দাম প্রত্যাহার, সাশ্রয়ী দামে সিলিন্ডার গ্যাস সরবরাহ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর’ দাবিতে শুক্রবার (৩ সেপ্টেম্বর) পুরানা পল্টন মোড়ে অনুষ্ঠিত বিক্ষোভ-সমাবেশে সেলিম এসব কথা বলেন।


ভিমরুলের কামড়ে একই পরিবারের দুই শিশুর মৃত্যু

টাঙ্গাইলের সখীপুরে ভিমরুলের কামড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। সম্পর্কে তারা চাচাতো ভাই। শুক্রবার (৩ সেপ্টেম্বর) উপজেলার কালিয়া ইউনিয়নের বেলতলী গ্রামে এ ঘটনা ঘটে। কালিয়া ইউনিয়ন পরিষদের চেয়রারম্যান এসএম কামরুল হাসান এ তথ্যটি নিশ্চিত করেছেন।

মারা যাওয়া দুই শিশু হলো– উপজেলার বেলতলী গ্রামের জালাল উদ্দিনের ছেলে জুবায়ের (৮) এবং জসিম উদ্দিনের ছেলে নূর নবী (৭)।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার বিকালে ওই দুই শিশু বাড়ির পাশে একটি ঝোঁপের কাছে খেলা করছিল। এ সময় ভিমরুল উড়ে এসে তাদের কামড় দেয়। পরে পরিবারের লোকজন জুবায়ের ও নূর নবীকে উদ্ধার করে স্থানীয় বাজারের একটি ফার্মেসিতে প্রাথমিক চিকিৎসা দেন। এরপর শুক্রবার ভোর রাতে জুবায়েরের মৃত্যু হয়। আর টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একইদিন বিকালে নূর নবীর মৃত্যু হয়।



সরকার গঠনের ঘোষণা শনিবার: তালেবান মুখপাত্র

সরকার গঠনের ঘোষণা একদিন পেছালো তালেবান কর্তৃপক্ষ। শুক্রবার (৩ সেপ্টেম্বর) আফগানিস্তানের নতুন সরকার গঠনের ঘোষণার কথা থাকলেও তা শনিবার (৪ সেপ্টেম্বর) হতে যাচ্ছে বলে জানিয়েছেন দলটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

শুক্রবার এক বিবৃতিতে জাবিউল্লাহ জানান, ‘শনিবার (৪ সেপ্টেম্বর) নতুন সরকারের কাঠামো ঘোষণা হবে’।

এদিকে, তালেবানের তথ্য ও সংস্কৃতি বিষয়ক কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তা মুফতি ইনামুল্লাহ সামানগানি বলেছেন, ‘নতুন সরকার নিয়ে আলোচনা প্রায় চূড়ান্ত এবং মন্ত্রিসভার বিষয়ে প্রয়োজনীয় আলোচনা হয়েছে।’


চীনা অর্থায়নের উপর নির্ভর করবে তালেবান: মুখপাত্র

বিদেশি সেনা প্রতাহার নেওয়ার পর এবং আফগানিস্তানের ক্ষমতায় বসলে তালেবান প্রাথমিকভাবে চীনা অর্থায়নের উপর নির্ভর করবে বলে জানিয়েছেন মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। বৃহস্পতিবার ইতালির সংবাদপত্র লা রিপাবলিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে মুখপাত্র জানান, চীনের সহায়তায় অর্থনীতি পুনরুদ্ধারের লড়াই চালাবে তালেবান।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার মধ্য দিয়ে আফগানিস্তানে পতন ঘটে পশ্চিমা দেশগুলো সমর্থিত সরকারের। দেশটিতে ২০ বছরের যুদ্ধের অবসান ঘটলেও অর্থনৈতিক বিপর্যয় এবং ক্ষুধা বিস্তারের শঙ্কা তৈরি হয়। আফগানিস্তান থেকে সেনা ও মিত্রদের প্রত্যাহার করে নেওয়ার সঙ্গে সঙ্গে আফগানিস্তানকে দেওয়া ত্রাণ মারাত্মকভাবে কমিয়ে দিয়েছে পশ্চিমা দেশগুলো।

এমন পরিস্থিতিতে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘চীন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী। আর তারা আমাদের মৌলিক এবং অনন্য সুযোগ দিচ্ছে কারণ তারা আমাদের দেশে বিনিয়োগ এবং পুনর্নির্মাণে সহায়তা দিতে প্রস্তুত।’ তালেবান মুখপাত্র জানান, চীনের তৈরি অবকাঠামো নতুন সিল্ক রোড তালেবানের জন্য এক মূল্যবান সুযোগ।


কঠিন শর্তে তালেবানের সঙ্গে যোগাযোগ রাখবে ইইউ

আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিলেও কঠিন শর্তে তাদের সঙ্গে যোগাযোগ রাখা হবে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। বলেন, দেশটির সাধারণ মানুষের পাশে দাঁড়াতেই তালেবান সরকারের সঙ্গে যোগাযোগের প্রয়োজন হবে।

এক সংবাদ সম্মেলনে তিনি জানান ‘আফগান জনগণের পাশে দাঁড়াতে নতুন সরকারের সঙ্গে আমাদের যোগাযোগ থাকতে হবে। এটা কাজ চালানোর জন্য, এর মানে এই নয় যে নতুন সরকারকে স্বীকৃতি দিচ্ছি আমরা’।


স্বীকৃতি না দিলেও তালেবানের সঙ্গে কাজ করতে চায় ব্রিটেন

আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি না দিলেও তাদের সঙ্গে কাজ ও সরাসরি যোগাযোগ রাখতে চায় ব্রিটেন। শুক্রবার পাকিস্তান সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, তালেবানের সঙ্গে কিছু মাত্রায় সহযোগিতা ছাড়া কাবুল থেকে ১৫ হাজার মানুষকে সরিয়ে নেওয়া সম্ভব হত না।

ডমিনিক রাব বলেন, তালেবানকে স্বীকৃতি দেবে না ব্রিটেন। কিন্তু আফগানিস্তানের নতুন বাস্তবতা মেনে নিতে হবে। ব্রিটেন চায় না দেশটির সামাজিক ও অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়ুক।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তালেবানের সঙ্গে কাজ ও সরাসরি যোগাযোগ রাখার প্রয়োজনীয়তা আমরা বুজতে পারছি।


ইসরায়েলি বাহিনীর গুলিতে গাজায় বিক্ষোভকারী নিহত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছে। গাজায় ১৪ বছরের ইসরায়েলি অবরোধের বিরুদ্ধে বিক্ষোভের সময় ইসরায়েলি বাহিনীর চালানো গুলিতে আহমেদ সালেহ(২৬) পেটে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এসময় আরও ১৫ জন আহত হয়েছে। এদের মধ্যে এক শিশুর অবস্থা আশঙ্কাজনক।

ইসরায়েলি সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, গাজার সীমান্ত বেড়ার কাছে জড়ো হয় প্রায় এক হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী। তারা টায়ার জ্বালানোর পাশাপাশি নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে বিস্ফোরখ ছোড়ে বলেও দাবি তাদের।


ইসরায়েলি ক্ষেপণাস্ত্র প্রতিহতের দাবি সিরিয়ার

দামেস্ক’র আকাশে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করেছে সিরিয়া। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, সিরীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

সিরিয়ার এক সামরিক সূত্র জানায়, স্থানীয় সময় শুক্রবার ১টা ২৬ মিনিটে বৈরুতের দক্ষিণ দিক থেকে আকাশ পথে বিমান হামলা চালায়। তাদের লক্ষ্য ছিল দামেস্ক শহরের বিভিন্ন স্থাপনা।

সিরীয় টিভিতে প্রকাশিত ফুটেজে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দৃশ্য দেখা গেছে।



কিউইদের বিপক্ষে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের

প্রথম টি-টোয়েন্টিতে দাঁড়াতেই পারেনি নিউজিল্যান্ড। সর্বনিম্ন রানের লজ্জায় ডোবার পর সেই দলটাই দ্বিতীয় ম্যাচে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল মিরপুরে। কিন্তু নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ হাসি হেসেছে বাংলাদেশ। কিউইরা হেরেছে ৪ রানে। আর বাংলাদেশ টানা দ্বিতীয় ম্যাচ জিতে ২-০-তে এগিয়ে গেলো ৫ ম্যাচের সিরিজে।

টস জিতে ৬ উইকেটে ১৪১ রান তুলেছে স্বাগতিকরা। দুই ওপেনার লিটন-নাঈমের ৫৯ রানের জুটি ও শেষ দিকে মাহমুদউল্লাহর দায়িত্বশীল ব্যাটিংয়েই চ্যালেঞ্জিং স্কোর গড়তে পেরেছে বাংলাদেশ। ৩৯ বলে সর্বোচ্চ ৩৯ রান নাঈমের। লিটন করেন ৩৩। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ৩২ বলে অপরাজিত ছিলেন ৩৭ রানে। ম্যাচসেরাও হন তিনি।

৪ ওভারে ২২ রানে ৩ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার রাচিন রবীন্দ্র। একটি করে নিয়েছেন এজাজ প্যাটেল, কোল ম্যাকনকি ও হামিশ ব্যানেট।

কিউইরা ৫ উইকেটে করতে পারে ১৩৭ রান। ল্যাথাম অপরাজিত ছিলেন ৬৫ রানে। তার ৪৯ বলের ইনিংসে ছিল ৬টি চার ও একটি ছয়। তবে শেষ হাসি হাসে বাংলাদেশ‌ই।


অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে ছয় নম্বরে বাংলাদেশ

টানা দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে আরও এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। আর তাতে প্রথমবারের মতো শীর্ষ ছয়ে উঠে এসেছে লাল-সবুজ জার্সিধারীরা। বাংলাদেশ ছয় নম্বরে উঠায়, পেছনে চলে গেছে অস্ট্রেলিয়া!

আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সর্বশেষ হালনাগাদে এক ধাপ এগিয়েছে মাহমুদউল্লাহর দল। কিউইদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জেতার পর ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে বাংলাদেশ সাতে উঠেছিল। দুইদিনের ব্যবধানে অস্ট্রেলিয়াকেও পেছনে ফেলেছে টাইগাররা।

অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোর পর র‌্যাঙ্কিং পরিবর্তন না হলেও রেটিং পয়েন্ট বেড়েছিল বাংলাদেশের। যার ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জয়ের পরই র‌্যাঙ্কিংয়ে সেটা প্রভাব ফেলেছে। ২৩ ম্যাচে ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে এখন বাংলাদেশ।

এখন মাহমুদউল্লাহদের সামনে সুযোগ দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলার। বাংলাদেশের ওপরে থাকা দক্ষিণ আফ্রিকার ২৪৬ রেটিং পয়েন্ট। নিউজিল্যান্ড সিরিজে ছন্দ ধরে রাখলে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে শীর্ষ পাঁচে উঠে যাবে বাংলাদেশ।

কিউইদের হোয়াইটওয়াশ করতে পারলেই পাঁচে ওঠা নিশ্চিত। ৫-০ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ২৪৮। ৩-২ ব্যবধানে সিরিজ জিতলেও বাংলাদেশ ছয়ে উঠবে। তখন রেটিং পয়েন্ট হবে ২৪১।