নতুন ধারা: শনিবারের বাছাইকৃত খবরাখবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৪ ২০২১, ২৩:০০

১৩ জেলায় বন্যা, নয় নদীর ২১ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে

পানি বাড়ছে গঙ্গা ও পদ্মা নদীর। আগামী ২৪ ঘণ্টায় এই নদীর আশপাশের রাজবাড়ী, ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। বর্তমানে দেশের ১৩টি জেলা বন্যা আক্রান্ত অবস্থায় আছে। এ ছাড়া নয় নদীর ২১ পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকার বড় নদীগুলো পানি নামতে শুরু করায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ও বগুড়া জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, আগামী একদিনে রাজবাড়ী, ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। বর্তমানে দেশের ১৩টি জেলা বন্যা আক্রান্ত। জেলাগুলো হলো কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ,বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী ,ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর। বর্তমানে ৯ নদীর ২১ পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীগুলো হচ্ছে ধরলা, ঘাঘট, ব্রহ্মপুত্র, যমুনা, তুরাগ, কালিগঙ্গা, পদ্মা, আত্রাই ও ধলেশ্বরী।


স্কুল-কলেজ খুললেও সপ্তাহে একদিন ক্লাস: শিক্ষা উপমন্ত্রী

স্কুল-কলেজে সশরীরে ক্লাস চালুর পর প্রাথমিকভাবে সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার পরিকল্পনা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী যে সুনির্দিষ্ট তারিখ (১২ সেপ্টেম্বর) ঘোষণা করেছেন, ওইদিন থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে ক্লাস শুরু করতে পারবো। প্রাথমিকভাবে সপ্তাহে একদিন করে ক্লাস নেওয়ার চিন্তা করছি। তবে এটা পরিবর্তন হতে পারে। হয়তো আরও বেশিদিন শিক্ষার্থীদের ক্লাসে আনতে পারবো। আপাতত আমাদের পরিকল্পনা এটাই। কয়দিন শিক্ষার্থীদের ক্লাসে আনার বিষয়ে সম্মত হয়েছি তবে এর জন্য সর্বশেষ দিন (১১ সেপ্টেম্বর) পর্যন্ত অপেক্ষা করতে হবে।’


ই-অরেঞ্জ জালিয়াতি: পালাতে গিয়ে বিএসএফের হাতে ধরা পুলিশ পরিদর্শক সোহেল

ই-অরেঞ্জ নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে জালিয়াতি করে গ্রাহকের শত শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে নাম আসায় ভারতে পালানোর চেষ্টা করেছিলেন বনানী থানার পরিদর্শক (তদন্ত) সোহেল রানা। অবৈধভাবে সীমান্ত পাড়ি দিতে গিয়ে উত্তরের সীমান্ত চেংড়াবান্ধা (ভারতের কোচবিহার) এলাকায় বিএসএফের হাতে ধরা খেয়েছেন তিনি। ভারতের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার বিএসএফ তাদের অফিসিয়াল এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানান, তারা এখন পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত কোনও তথ্য পাননি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, ইন্সপেক্টর সোহেল রানা সর্বশেষ গত বৃহস্পতিবার তার কর্মস্থলে ছিলেন। শুক্রবার থেকে তিনি আর থানায় আসেননি। তার বিষয়ে বিস্তারিত খোঁজ নেওয়া হচ্ছে।


পরিদর্শক সোহেল রানা আটক, যা বলছে বিএসএফ

বিএসএফ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, গত শুক্রবার (৩ সেপ্টেম্বর) ভারত বাংলাদেশের চেংড়াবান্দা সীমানায় বিএসএফের এক বিশেষ অভিযানে শেখ সোহেল রানাকে আটক করা হয়। আটকের পর জিজ্ঞাসাবাদে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের বনানী থানার পরিদর্শক হিসেবে নিজের পরিচয় দেন। তার কাছে বৈধ কোনও ভিসা না থাকায় তাকে আটক করে বিএসএফ। তার কাছ থেকে এসময় চারটি ডেবিট কার্ড, ইউএস ডলার, ইউরো এবং দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোহেল রানা জানিয়েছেন, তিনি গত ২ সেপ্টেম্বর ঢাকা থেকে বাসযোগে লালমনিরহাটের পাটগ্রামে যান। সেখান থেকে ৩ সেপ্টেম্বর রাত সাড়ে বারোটায় স্থানীয় দালাল বাবুর মাধ্যমে দশ হাজার টাকার বিনিময়ে অবৈধভাবে সীমান্ত পার হন। তিনি ভারত থেকে নেপালে যাওয়ার পরিকল্পনা করেছিলেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

জানা গেছে, ২০০৩ সালে সাব-ইন্সপেক্টর হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদানকারী সোহেল রানার গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। তার বাবার নাম শেখ আব্দুস সালাম।


জোট নিয়ে বিএনপিতে মতভেদ

জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট অব্যাহত রাখার বিষয়ে মতভেদ তৈরি হয়েছে বিএনপিতে। দলটির স্থায়ী কমিটির সদস্যদের কেউ-কেউ জোটের পক্ষে অবস্থান নিলেও অধিকাংশ ‘একক রাজনৈতিক’ শক্তি গড়ে তোলার পক্ষে। আর এ নিয়েই শনিবার (৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত স্থায়ী কমিটির নিয়মিত ভার্চুয়াল বৈঠকে উত্তাপ ছড়িয়েছে।

স্থায়ী কমিটির একজন সদস্য বলেন,‘বিএনপি আগামী দিনের নির্বাচনি কৌশল ঠিক করছে। এরমধ্যে বিগত সময়ের মতো মাঝামাঝি কোনও অবস্থা নেই। এবারের অবস্থা—ডু অর ডাই’।

তিনি বলেন, ‘বিদ্যমান ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট কাঠামোর মধ্য দিয়ে রাজনৈতিক লাভ নেই বিএনপির। দলের একক সক্রিয়তাই এখন মুখ্য। কোনও-কোনও সদস্য মনে করেন, জোট রাজনীতি দরকার।’

একাধিক সদস্য জানান, অধিকাংশ সদস্য বিএনপিকে একলা চলার পক্ষে মত দেন। বিশেষ করে আন্দোলন গড়ে তোলার জন্য এখনও রাজনৈতিকভাবে বিএনপিই একমাত্র সক্ষম শক্তি। সেক্ষেত্রে বিদ্যমান জোট কাঠামো ধরে রেখে জনগণের সামনে নতুন কোনও বার্তা দেওয়া সম্ভব নয়। আর বিএনপি সক্রিয় হলে অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলোও একইপথে হাঁটবে, এমন পর্যালোচনা রয়েছে বিএনপিতে।


রাজনৈতিক নেতাদের রিমান্ড নিয়ে হাইকোর্ট কথা বলে না, পরীমণির ক্ষেত্রে বলে: ফখরুল

দৃষ্টি খালি এক ইস্যু থেকে অন্য ইস্যুতে নিয়ে যাওয়া হয়, আমাদের পত্রপত্রিকাগুলো ওই লাইনে চলে গেছে। যেটা ইস্যু না, কোথাকার কোন পরীমণি তাকে নিয়ে সাংবাদিকরা ঝাঁপিয়ে পড়ছে; সেটাকেই বড় করে হেডলাইন করছে। অন্তত একবার আমরা জানলাম হাইকোর্ট নিম্ন আদালতের কাছে জানতে চাইলো, নিয়মের ব্যতিক্রম করে কেন এতবার রিমান্ডে নেওয়া হয়েছে। কিন্তু যখন আমাদেরকে নিয়মের ব্যতিক্রম করে রিমান্ডে নেওয়া হয়, রাজনৈতিক নেতাদের যখন রিমান্ডে অত্যাচার করা হয়; সেই সম্পর্কে এই হাইকোর্ট কোনও কথা বলে না। কারণ তাদের স্বাধীনতা নেই বলার।

শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের জহুরুল হক হলে সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির চেয়ারম্যান কাজী জাফর আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


সরকার ব্যবসায়ীদের অনৈতিক মুনাফার সুযোগ করে দিচ্ছে: বাংলাদেশ ন্যাপ

সরকার লুটেরা ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় এলপিজি সিলিন্ডার গ্যাসের মূল্য দফায় দফায় বৃদ্ধি করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া।

তারা বলেন, ‘যেখানে স্বয়ং সরকারি সংস্থাই বলছে, বড় জাহাজে করে গ্যাস আনা গেলে সিলিন্ডার প্রতি ৩০০-৪০০ টাকা কম রাখা সম্ভব। সেখানে আবারও বিইআরসি’র মাধ্যমে মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়ে, সরকার ব্যবসায়ীদের অনৈতিক ও অতিরিক্ত মুনাফার সুযোগ করে দিচ্ছে।’


ব্যাংক ডাকাতির প্রস্তুতি নিচ্ছিলো ময়মনসিংহে গ্রেফতার ৪ জঙ্গি: র‌্যাব

ময়মনসিংহে গ্রেফতার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চার সদস্য ব্যাংকসহ বেশকিছু আর্থিক প্রতিষ্ঠানে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিলো। শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব-১৪ এর আকুয়া কার্যালয়ে সংবাদ সম্মেলনে মিডিয়া উইংয়ের পরিচালক খন্দকার আল মঈন এ তথ্য জানান।

এর আগে শনিবার ভোর ৫টার দিকে নগরীর খাগডহর এলাকায় ব্রহ্মপুত্র নদের তীরে ‌বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। পরে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, তিন রাউন্ড গুলি, আটটি বোমা সদৃশ বস্তু, চারটি ব্যাগ ও দরজা-জানালা ভাঙার সরঞ্জামাদিসহ চার জনকে গ্রেফতার করা হয়।

খন্দকার আল মঈন বলেন, জেএমবির কেন্দ্রীয় একজন শীর্ষ নেতার নির্দেশে টাঙ্গাইল, জামালপুর ও ময়মনসিংহে অবস্থান নিয়ে দীর্ঘদিনের প্রশিক্ষণ শেষ করে তারা। পরে ডাকাতির লক্ষ্যে জামালপুর থেকে ময়মনসিংহ সদরের খাগডহরের ঢোলাদিয়ার ব্রহ্মপুত্র নদে ইঞ্জিনচালিত নৌকাযোগে আসে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ব্রহ্মপুত্র নদে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‌্যাব-১৪ এর সদস্যরা।


পেট্রোবাংলা-তিতাসের ২০ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করবে দুদক

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে পেট্রোবাংলার পরিচালক আইয়ুব খান চৌধুরীসহ তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের ২০ কর্মকর্তা-কর্মচারীকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সূত্র জানায়, জিজ্ঞাসাবাদের জন্য থাকা ব্যক্তির মধ্যে রয়েছে আইয়ুব খান চৌধুরী, যিনি পেট্রোবাংলার পরিচালক (পরিকল্পনা)। এছাড়া দুদকে ডাক পাওয়া কর্মকর্তা-কর্মচারীরা হলেন, তিতাস গ্যাসের সিনিয়র সুপারভাইজার হারুন আল রশিদ, সিনিয়র বিক্রয় সহকারী ফয়েজ আহমেদ লিটন, সিবিএ সহ-সভাপতি জাকির হোসেন, সিনিয়র বিক্রয় সহকারী ফারুক আহম্মেদ, সহকারী কর্মকর্তা মো. দেলোয়ার মোর্শেদ, উপ-ব্যবস্থাপক আনিসুজ্জামান, উপ-ব্যবস্থাপক মো. আবদুল মান্নান, পার্সোনাল শাখার ব্যবস্থাপক হাসিবুর রহমান, কোম্পানি সচিব (মহাব্যবস্থাপক) মাহমুদুর রব, কন্ট্রোল শাখা ব্যবস্থাপক আবু বকর সিদ্দিকুর রহমান, মহরম আলী, প্রাক্তন পরিচালনা পর্ষদের পরিচালক খান মইনুল মোস্তাক, কম্পিউটার অপারেটর মো. মিজানুর রহমান, মো. জাকির হোসেন, মো. আবু সাইদ, মো. মফিজ ও মো. মানিক মিয়া।


ড. আ ফ ম খালিদ হোসেন কিশোরগঞ্জ আল জামিয়াতুল ইমদাদিয়ার মজলিশে শুরার সদস্য মনোনীত

বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ দ্বীনি মাদরাসা কিশোরগঞ্জের আল জামিয়াতুল ইমদাদিয়ার শুরার সদস্য মনোনীত করায় মুহতামিম মাওলানা শাব্বির আহমদ রশিদ (দা.বা.), শায়খুল হাদীস মাওলানা শফিকুর রহমান জালালাবাদী (দা.বা.) এবং শুরার সদস্যদের প্রতি আন্তরিক শুকরিয়া জানিয়েছেন ড. আ ফ ম খালিদ হোসেন। তিনি বলেন, এটা আমার প্রতি তাঁদের স্নেহ ও মুহাব্বতের বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, জামিয়া ইমদাদিয়ার সাথে আমাদের হৃদয়ের সম্পর্ক বহুদিনের। আমার দু’জন মুরব্বি, শায়খ ও উস্তাদ হযরত মাওলানা আশরাফ আলী কুমিল্লায়ী (রহ.) ও চট্টগ্রামের হযরত মাওলানা সুলতান যওক নদভী (দা বা.) জামিয়া ইমদাদিয়ায় এককালে শিক্ষকতা করেন। তাঁদের মুখে জামিয়ার অনেক সুনাম শুনেছি। আমার শ্বশুর খতিবে আযম হযরত মাওলানা ছিদ্দিক আহমদ (রহ.)-এর মুরব্বি ছিলেন হযরত থানভী (রহ.)- এর বিশিষ্ট খলিফা হযরত আল্লামা আতহার আলী (রহ.)। তাঁরা একসাথে রাজনীতি করেছেন এবং পার্লামেন্টের মেম্বার নির্বাচিত হন। হযরত খতিবে আযম বহুবার জামিয়ার বার্ষিক মাহফিলে বয়ান করেছেন।


সিলেট-৩ আসনের উপনির্বাচনে নৌকা জয়ী

সিলেট-৩ আসনের উপনির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব। এ নির্বাচনে মোট ভোট পড়েছে এক লাখ ১৪ হাজার ৩০৯টি। এর মধ্যে নৌকা প্রতীক ৮৯ হাজার ৭০৫ ও লাঙ্গল প্রতীক পেয়েছে ২৪ হাজার ৬০৪ ভোট।

প্রধান প্রতিদ্বন্দ্বী এই দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবহার ৬৫ হাজার ১০১। প্রাপ্ত ফলাফল অনুযায়ী বেসরকারিভাবে ৬৫ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন হাবিবুর রহমান হাবিব।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলে। নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে।

এ উপনির্বাচনে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী যুক্তরাজ্য প্রবাসী হাবিবুর রহমান হাবিব (নৌকা), জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক (লাঙ্গল), বিএনপির বহিষ্কৃত প্রার্থী শফি আহমদ চৌধুরী (মোটরগাড়ি) এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী যুক্তরাজ্য প্রবাসী জুনায়েদ মোহাম্মদ মিয়া (ডাব)।


১০ দাবিতে পণ্য পরিবহনে ৪৮ ঘণ্টার কর্মবিরতির হুমকি

সংগঠনের যৌক্তিক দাবিগুলো আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন না হলে পণ্য পরিবহনে ৪৮ ঘণ্টা কর্মবিরতি পালনের হুমকি দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংকলরি মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

১০ দফার প্রথম দফা হলো ট্রাকচালক লিটন হত্যার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা। দ্বিতীয় দফা দাবি হলো ড্রাইভিং লাইসেন্সের জটিলতা নিরসন করে লাইসেন্স দিতে হবে।


বাড়ি বানাতে পাঁচ একরের পাহাড় কাটছেন উপজেলা আ.লীগ সভাপতি

বান্দরবানের থান‌চি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লা মং মারমার বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগের সত্যতা পেয়েছে জেলা পরিবেশ অধিদফতর।

শ‌নিবার (৪ ‌সেপ্টেম্বর) সকা‌লে তি‌নি কাটা পাহাড়‌টি প‌রিদর্শন ক‌রেন। পরিদর্শন শেষে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বান্দরবা‌নের থানচি উপজেলা চেয়ারম্যান ও উপ‌জেলা আওয়ামী লী‌গ সভাপ‌তি থোয়াইহ্লা মং মারমা বা‌ড়ি বানা‌তে পাহাড় কাট‌ছেন এবং পাহাড়ের মা‌টি অধিক দামে বি‌ক্রি কর‌ছেন- এমন সংবাদ পে‌য়ে এখানে এসেছি। পাহাড়‌ কাটার সত‌্যতা পে‌য়ে‌ছি। সরকারি আইনে পাহাড় কাটার নিয়ম নেই। তার বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নি‌র্দেশে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’


গৃহবধূকে ধর্ষণের অভিযোগে ইউপি সদস্য গ্রেফতার

বগুড়ার সারিয়াকান্দিতে এক মানসিক প্রতিবন্ধী ব্যক্তির স্ত্রীকে ধর্ষণের অভিযোগে আমজাদ হোসেন (৫০) নামে এক ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে গ্রেফতার করা হয়েছে। র‌্যাব-১২ বগুড়া স্পেশাল ক্যাম্পের সদস্যরা শুক্রবার মধ্যরাতে তাকে বগুড়া শহরের কাঁঠালতলা এলাকা থেকে গ্রেফতার করেছেন। শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার মধ্যরাতে গোপনে খবর পেয়ে তাকে বগুড়া শহরের কাঁঠালতলা এলাকা থেকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ধর্ষণের অভিযোগ স্বীকার করেছেন। শনিবার বিকালে একমাত্র আসামি আমজাদ হোসেনকে আদালতের মাধ্যমে বগুড়া জেল হাসপাতালে পাঠানো হয়েছে।


সেনা ও নৌবাহিনীতে চাকরির সুযোগ

জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনী। দু’টি প্রতিষ্ঠানই আলাদাভাবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সেনাশিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার পদে জনবল নিয়োগ দেবে সেনাবাহিনী। আবেদন গ্রহণের শেষ সময় ২৩ সেপ্টেম্বর, ২০২১। এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে বিএ/বিএসসি/বিকম/স্নাতক/সমমান পাস।

সেনাবাহিনী আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি ৮৮তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে জনবল নিয়োগ দেবে। আবেদন করতে পারবেন ২০২১ সালের এইচএসসি/ ‘এ’ লেভেল পরীক্ষার্থীরাও। আবেদনের শেষ তারিখ ৯ অক্টোবর, ২০২১।

অপরদিকে, নাবিক, মহিলা নাবিক ও এমওডিসি ২০২২ ব্যাচে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। পদগুলোতে আবেদনের শেষ তারিখ ২০ সেপ্টেম্বর ২০২১। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে এখানে ক্লিক করলে।

নৌবাহিনীর আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে আবেদনপত্র গ্রহণ চলছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি ২০২২-বি অফিসার ক্যাডেট ব্যাচে সাব লেফট্যানেন্ট পদে জনবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা আগামী ২৫ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে এইচএসসি/সমমান পাস।



পঞ্জশির দখল: বন্দুক-গুলিতে উৎসবে মাতল তালিবান

পঞ্জশির (Panjshir) উপত্যকার দখল নিয়ে আফগানিস্তানজুড়ে বিজয়োল্লাস শুরু করে তালিবান। কোথাও গুলি-বন্দুকে উল্লাসে মেতে ওঠে। কোথাও আকাশ ভরে ওঠে আতসবাজির রোশনাইতে।

এই অবস্থায় আন্তর্জাতিক সংবাদসংস্থা সূত্রে খবর, তালিবানদের ছোড়া গুলিতে মাত্র ১৭ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন কয়েকজন।


সরকার গঠন পিছিয়ে দিলো তালেবান

৪ সেপ্টেম্বর আফগানিস্তানে সরকার গঠনের পূর্বনির্ধারিত ঘোষণা থেকে সরে এসেছে তালেবান। এ নিয়ে দ্বিতীয় দফায় এ প্রক্রিয়া স্থগিত করলো দলটি। এদিন দলের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, আগামী সপ্তাহে নতুন সরকারের ঘোষণা দেওয়া হবে। তবে দফায় দফায় বিষয়টি স্থগিত করা বা পিছিয়ে দেওয়ার পক্ষে কোনও ব্যাখ্যা দেননি তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য একটি অন্তর্ভুক্তিমূলক সরকার তৈরি করতে চাইছে তালেবান। আর সেটি করতে গিয়েই বেগ পেতে হচ্ছে দলটির নীতিনির্ধারকদের।


তালেবানের সঙ্গে সীমিত পরিসরে সম্পর্ক রাখার ঘোষণা ভারতের

তালেবানের সঙ্গে সীমিত পরিসরে সম্পর্ক রাখার ঘোষণা দিয়েছে ভারত। শনিবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে ভারতের জোরালো কোনও আলোচনা হয়নি। আর আলোচনার দরজা খুললেও দলটির সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতি নেবে দিল্লি। তবে আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠীর সঙ্গে ‘সীমিত সম্পর্ক’ বজায় রাখা হবে।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন শুক্রবার বলেছিলেন, ‘মুসলমান হিসেবে আমাদের কাশ্মিরের মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার রয়েছে।’ চীনকে পাকিস্তানের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী’ হিসেবেও আখ্যায়িত করেন তিনি। তার ওই বক্তব্যের পরই শ্রিংলার এমন মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে প্রতীয়মান হচ্ছে।


দোহায় তালেবানের সঙ্গে পাকিস্তানের দ্বিপক্ষীয় বৈঠক

কাতারে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছে তালেবানের একটি প্রতিনিধি দল। শুক্রবার দোহায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, দোহায় পাকিস্তানি দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে তালেবান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাজনৈতিক কার্যালয়ের বর্তমান প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই। তারা পাকিস্তানি রাষ্ট্রদূত সৈয়দ আহসান রাজা শাহের সঙ্গে বৈঠক করেন।

তালেবান মুখপাত্র সুহাইল শাহীন টুইটারে বলেছেন, বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ ও সীমান্তের গতিপথ নিয়ে আলোচনা হয়েছে।



বিশ্বকাপ স্কোয়াডে থাকছেন কারা, চূড়ান্ত হচ্ছে রবিবার

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড চূড়ান্ত করেছে তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল। বাংলাদেশ এখনও দল নিশ্চিত করেনি। তবে আর অপেক্ষায় থাকতে হচ্ছে না, আগামীকাল (রবিবার) বিশ্বকাপের দল চূড়ান্ত করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) এক অনুষ্ঠানে বিষয়টি জানিয়েছেন নির্বাচক হাবিবুল বাশার।


বাংলাদেশে আফগানিস্তানের ক্রিকেটাররা

সব শঙ্কা কাটিয়ে বাংলাদেশে পৌঁছেছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। গত ৩১ আগস্ট বাংলাদেশ সফরে আসার কথা ছিল আফগান ‍যুবাদের। কিন্তু কাবুল থেকে সব ফ্লাইট বন্ধ থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) আলোচনা করে সফরটি ‘সাময়িক’ স্থগিত করেছিল।

আজ (শনিবার) সন্ধ্যায় ঢাকায় পা রাখে আফগান ক্রিকেটাররা। বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

২১ দিনের সফরে আফগানিস্তান যুবারা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ছাড়াও একটি চার দিনের ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। সবক’টি ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।


আরও নিউজ আসছে…