নতুন ধারা: বুধবারের বাছাইকৃত খবরাখবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৮ ২০২১, ২৩:২৬

হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ঘোষণার আগেই মারা গেলেন আব্দুস সালাম

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার পরিচালক প্যানেলের প্রধান মুফতী আব্দুস সালাম (৮৫) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টা ৪০ মিনিটে মাদ্রাসা পরিচালনা কমিটির (শুরা) বৈঠক চলাকালে তাঁর মৃত্যু হয়।

এর আগে সকাল সাড়ে ১০টায় মাদ্রাসার মহাপরিচালক নির্ধারণে শুরা সদস্যদের বৈঠক শুরু হয়। বৈঠকে তাঁকে মাদ্রাসার মহাপরিচালক করার সিদ্ধান্ত হলেও ঘোষণা দেওয়া হয়নি। এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েন তিনি। মাদ্রাসার পরিচালক প্যানেলের সদস্য শেখ আহমদ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে উপস্থিত ফটিকছড়ির জামিয়া উবাইদিয়া নানুপুর মাদ্রাসার পরিচালক মাওলানা সালাহউদ্দিন নানুপুরী বলেন, মাওলানা আব্দুস সালামকে বৈঠকে মহাপরিচালক করার সিদ্ধান্ত হয়। তখনও বৈঠক চলছিল। এর মধ্যে হঠাৎ তিনি অচেতন হয়ে পড়লে দ্রুত হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল কর্মকর্তা ডা. তাহানিয়া সাবেরা চোধুরী বলেন, মুফতী আব্দুস সালামকে অচেতন অবস্থায় ১১টা ৪৫ মিনিটে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। এরপর পরীক্ষা-নিরীক্ষা শেষে তাঁকে মৃত ঘোষণা করি। মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যায়নি। হাসপাতালে আনার আগেই তাঁর মৃত্যু হয়েছে।

মাদ্রাসার সিনিয়র শিক্ষক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন মাওলানা আব্দুস সালাম। হেফাজত ইসলামের আমির শাহ আহমদ শফীর ইন্তেকালের পর তিনি মাদ্রাসা পরিচালনা কমিটির প্যানেল মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।


আফগান সংকটে বাংলাদেশের অবস্থান

আফগানিস্তানের খাদ্য সংকট ও অন্যান্য বিষয় নিয়ে সংলাপে বসতে চায় জাতিসংঘ ও ইউরোপিয়ান ইউনিয়ন-ইইউ। এ সংলাপে অংশগ্রহণ করবে বাংলাদেশ। ইতোমধ্যে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে জাতিসংঘ ও ইইউ। বুধবার (৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমরা শুনতে পাচ্ছি ওই দেশটি অর্থ এবং খাদ্য সংকটে আছে। এটি নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে যে এই সংলাপে আমরা অংশগ্রহণ করতে চাই কিনা। সেটাতে সম্মতি দেবো, আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘যদিও আগে তালেবান এমন একটা দল ছিল, যেটি বিভিন্ন দেশে নিষিদ্ধ ছিল। তারপরও দেশগুলো কেন আগ্রহ নিয়ে এগিয়ে আসছে? কারণ, তারা (তালেবান) বার্তা দিয়েছে যে দলটি পরিবর্তিত তালেবান।’

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘আমরা খেয়াল করেছি, গতকালই (মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর) আফগানিস্তানে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে এবং আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। কারণ, তারা আগে যা বলছিল এবং কতটা করে দেখাচ্ছে সেটি আমাদের দেখতে হবে।’

মৌলিক কিছু আদর্শিক জায়গায় বাংলাদেশ কোনও ছাড় দিতে রাজি নয় জানিয়ে তিনি বলেন, ‘আমরা একটি স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করছি। আমরা শুনেছি, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার হবে এবং সেটি হওয়ার জন্য প্রক্রিয়া বাকি আছে।’

শাহরিয়ার আলম বলেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই, এটি একটি অন্তর্বর্তীকালীন সরকার। আমরা একটি স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করছি।’

আফগান সংকট কেটে যাক এবং এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফেরত আসুক, এটি চায় বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের মূল দেখার জায়গা হচ্ছে—শান্তি ও স্থিতিশীলতা কতটুকু বজায় রাখা হচ্ছে। সেখানে যুদ্ধ পুরোপুরি থেমে যাক এবং বাংলাদেশিসহ অন্য বিদেশিরা যেন নিরাপদে থাকেন।’

তিনি বলেন, ‘আফগান পরিস্থিতির সঙ্গে জড়িত সবার সঙ্গে আমরা যোগাযোগ রাখছি, সেখানকার অবস্থা বোঝার জন্য। কিন্তু এ ধরনের সরকার গঠিত হওয়ার পরে যে প্রক্রিয়াগুলো হয়, অর্থাৎ অভিনন্দন জানানো অথবা না জানানো—এ ধরনের কোনও সিদ্ধান্তে আমরা যাচ্ছি না।’


পরিস্থিতির উন্নতি হলে হজে যেতে পারবেন বাংলাদেশিরা: ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, আগামী বছর করোনা পরিস্থিতির উন্নত হলে এবং বাংলাদেশ থেকে হজে যাওয়ার অনুমতি পাওয়া গেলে, এর আগে যারা প্রাক- নিবন্ধন ও নিবন্ধন করেছেন, তারা অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ থেকে হজে গমনেচ্ছু নিবন্ধিত ব্যক্তিদের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয় সভায় এসব কথা বলেন তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘করোনাজনিত বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বহির্বিশ্ব হতে কোনও হজযাত্রী সৌদি আরবে যাওয়ার সুযোগ পাননি। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও কোনও হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরবে যেতে পারেননি।’

সভায় প্রতিমন্ত্রী বলেন, ‘কোনও প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমা দেওয়া টাকা উত্তোলন করতে চাইলে নির্ধারিত নিয়ম অনুযায়ী আবেদন করলে টাকা উত্তোলন করতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য ২০২০ সালে ৩ হাজার ৪৫৭ জন নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং ২ হাজার ৭০০ জন বর্তমানে নিবন্ধিত রয়েছেন।’

ফরিদুল হক খান জানান, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে হজে যাওয়ার জন্য ৬১ হাজার ১৪২ জন নিবন্ধন করেছিলেন। তাদের মধ্যে ৭ হাজার ৭১৯ জন নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং বর্তমানে ৫৩ হাজার ৪২৩ জন নিবন্ধিত রয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘গত ৩০ এপ্রিল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন প্রক্রিয়া চালু ছিল। এরপর আর কোনও নিবন্ধন করা হয়নি। তবে হজের প্রাক-নিবন্ধন প্রক্রিয়া চালু রয়েছে। আজ (৮ সেপ্টেম্বর) পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৫ হাজার ২২৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ১৫৪ জন। নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অতিক্রান্ত হয়ে থাকলে, ২০২২ সালে হজে যাওয়ার ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।


সোনাহাট স্থলবন্দরে শ্রমিক নিয়োগে দুর্নীতির অভিযোগ

কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে শ্রমিক নিয়োগে দুর্নীতির প্রতিবাদ এবং ইউনিয়নের নির্বাচনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন সাধারণ শ্রমিকরা। লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি হামিদুল ইসলাম এবং সাধারণ সম্পাদক আব্দুল বাতেনের বিরুদ্ধে এ অভিযোগ আনেন তারা।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সোনাহাট স্থলবন্দরের প্রশাসনিক ভবনের সামনে এ নিয়োগের প্রতিবাদে মানববন্ধন করেন শ্রমিকরা। এ সময় তারা অভিযোগ করে বলেন, ‘আগের ৭৩০ শ্রমিক বর্তমানে কর্মহীন। এর মধ্যে অর্থের লোভে আরও এগারো শ’ শ্রমিক নন এমন লোকদের তালিকায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করছেন সভাপতি-সম্পাদক। শুধু পুনরায় ক্ষমতায় আসার জন্য এবং অর্থ আত্মসাতের জন্য নতুন শ্রমিক তালিকাভুক্ত করা হচ্ছে। একজন শ্রমিকের কাছ থেকে তিন থেকে ছয় হাজার করে টাকা নেওয়া হয়েছে তালিকায় নাম রাখার জন্য। তাদের অনেকেই শ্রমিক নন। তারা দূর-দূরান্তের ব্যবসায়ী ও অন্য পেশায় জড়িত।’ ভোট বাড়ানোর উদ্দেশ্যে এ নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে দ্রুত নির্বাচন দিয়ে নতুন কমিটি করার দাবি জানান তারা।

শ্রমিকরা জানান, স্থলবন্দরে তিনটি শ্রমিক সংগঠনে প্রায় দুই হাজার শ্রমিক তালিকাভুক্ত রয়েছেন। তাদের মধ্যে প্রতিদিন কাজ পান ১২শ’ থেকে ১৫শ’ শ্রমিক। তাও দিনে দুই থেকে আড়াইশ’ টাকা রোজগার হয় তাদের। এর মধ্যে নতুন করে ১১শ’ শ্রমিক বাড়ালে শ্রমিকরা আরও ক্ষতিগ্রস্ত হবেন।


প্রেমিকাকে নিয়ে যাওয়ার ৩ দিন পর প্রেমিকের ‘আত্মহত্যা’

মৌলভীবাজার সদর উপজেলার রঘন্দপুর এলাকায় প্রেমিকাকে ঘরে নিয়ে যাওয়ার তিন পর প্রেমিক শফিক আলী (৩২) আত্নহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় মৌলভীবাজার শহরের রঘুন্দপুর এলাকার আবুল হোসেন খানের কলোনিতে ঘটনাটি ঘটে। নিহত শফিক আলী সিলেটের তাজপুর এলাকার মৃত ইয়াকুব আলীর ছেলে।

নিহতের বড় ভাই সবুজ আলী বলেন, ‘এক তরুণীর সঙ্গে শফিকের দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক ছিল। গত ৫ সেপ্টেম্বর তাজপুর থেকে হ্যাপিকে নিয়ে আমার কলোনিতে চলে আসে। তবে হ্যাপির বাবা-মা খবর পেয়ে এসে তাদের মেয়েকে নিয়ে যায়। আজ সন্ধ্যায় রুমের ভেতরে শফিকের কোনও সাড়াশব্দ না পেয়ে ঘরের দরজা ভেঙে দেখতে পাই, সে ওড়না দিয়ে ঘরের আড়ার সঙ্গে ফাঁস দিয়ে আত্নহত্যা করেছে।’


১৫ দিনে ভেঙে গেছে গ্রামবাসীর স্বপ্ন

বছরের পর বছর কাঁচা রাস্তা দিয়ে চলাচল করেছিল গ্রামের মানুষ। হাঁটুপানি আর কাদা মাড়িয়ে যাতায়াত ছিল নিত্যসঙ্গী। পাকা একটি রাস্তার স্বপ্ন ছিল দীর্ঘদিনের। অবশেষে স্বপ্নপূরণ হলো। কিন্তু ১৫ দিনে ভেঙে গেছে তাদের স্বপ্ন। ৮০ লাখ টাকায় সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের ঘরগ্রাম পূর্বপাড়ায় এই রাস্তা নির্মাণ করা হয়। ১৫ দিনে রাস্তাটি ভেঙে যাওয়ায় ক্ষুব্ধ হয়েছেন স্থানীয়রা।

তারা বলছেন, আমাদের জীবনটা কেটে গেলো একটা পাকা রাস্তার আশায়। অসংখ্য জায়গায় ধরনা দিয়েছি। এরপর নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তার কাজ শুরু হয়। মাঝে কাজ বন্ধ করে দেওয়া হয়। কাজ শেষ করার ১৫ দিনে ভেঙে পড়ে রাস্তাটি।

উপজেলা প্রকৌশল কার্যালয় সূত্রে জানা যায়, ৮০ লাখ টাকায় ১১০০ মিটার রাস্তার কাজ পায় তন্ময় এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। গত বছরের ১৫ মে কাজ শুরু হয়ে চলতি বছরের ৩০ জুলাই শেষ হওয়ার কথা থাকলেও অনেক দেরিতে কাজ শুরু হয়। শেষে নিম্নমানের সামগ্রী দিয়ে চলতি বছরের ৩০ জুলাই কাজ শেষ হয়। একই দিনে কাজ বুঝিয়ে দিয়ে শতভাগ বিল তুলে নেন ঠিকাদার। গত ১৪ আগস্ট রাস্তাটি ভেঙে যায়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপ-সহকারী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন বলেন, রাস্তার কাজের মান নিয়ে সমস্যা নেই। নতুন রাস্তা, এ জন্য ভেঙে পড়েছে।

তাড়াশ উপজেলা প্রকৌশলী মো. আবু সাঈদ বলেন, নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তার কাজ করা হয়েছিল। অনিয়ম পাওয়ায় আমরা মাঝখানে কাজ বন্ধ করে দিয়েছিলাম। পরবর্তীতে আবার কাজ করা হয়েছে। ধসে যাওয়া রাস্তা বর্ষা শেষে মেরামত করে দেওয়া হবে।


গুলশানের ফু ওয়াং বার এর ভ্যাট ফাঁকি ৪১ কোটি টাকা

ভ্যাট গোয়েন্দা অধিদফতর ফু ওয়াং বোলিং এন্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবসায়িক কার্যক্রম তদন্ত করে প্রায় ৪১ দশমিক ৮ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে। বারের মাদকদ্রব্যের অপব্যবহার সংক্রান্ত মানিলন্ডারিং অপরাধ অনুসন্ধান করার জন্য শুল্ক গোয়েন্দাকে চিঠি দিয়েছে ভ্যাট গোয়েন্দা। বুধবার (৮ সেপ্টেম্বর) ভ্যাট গোয়েন্দা অধিদফতর থেকে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর থেকে লাইসেন্স নিয়ে বারে মদ ও মদ জাতীয় দ্রব্য বিক্রয় এবং রেস্টুরেন্টে খাবারের সেবা প্রদান করে।

অনুসন্ধানে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যাংক হতে সি.এ. রিপোর্ট ও সংশ্লিষ্ট ভ্যাট সার্কেল অফিস থেকে মূসক সংক্রান্ত দলিলাদি সংগ্রহ করা হয়। উক্ত দলিলাদি আড়াআড়ি যাচাই করে প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এতে দেখা যায়, ফু ওয়াং বার বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির সাথে জড়িত হয়েছে।


চট্টগ্রাম কারাগারে ৩৫ বছরের সাজাপ্রাপ্ত কয়েদির মৃত্যু

চট্টগ্রাম কারাগারে ৩৫ বছরের সাজাপ্রাপ্ত এক কয়েদির মৃত্যু হয়েছে। অসুস্থ অবস্থায় মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে আহমদ হোসেন নামের ওই কয়েদি মারা যান।

বুধবার (৮ সেপ্টেম্বর) কারাগারের জেলার দেওয়ান মো. তারিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত আহমদ হোসেনের গ্রামের বাড়ি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায়। ২০১৬ সাল থেকে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ছিলেন। একটি হত্যা মামলায় যাবজ্জীবন ও মারামারির অভিযোগে আরেক মামলায় পাঁচ বছরসহ মোট ৩৫ বছর সাজাপ্রাপ্ত ছিলেন।

দেওয়ান মো. তারিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাতে হঠাৎ অসুস্থবোধ করলে আহমদ হোসেনকে জেল থেকে কারা হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

তিনি আরও বলেন, ‘তার জ্বর, কাশিজনিত সমস্যা ছিল না। বুকে ব্যথাজনিত কারণে মৃত্যু হয়েছে।’


শৃঙ্খলাভঙ্গের দায়ে জাবির সহকারী প্রক্টরকে অব্যাহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শৃঙ্খলাভঙ্গের দায়ে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী ইকবালকে সহকারী প্রক্টর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ওয়ার্ডেনের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (কাউন্সিল) ড. বি এম কামরুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়েছে, গত ২৮ আগস্ট অনুষ্ঠিত বিশেষ ভার্চুয়াল সিন্ডিকেট সভায় মেহেদী ইকবালকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাকে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা সুরক্ষার লক্ষ্যে সহকারী প্রক্টর ও ওয়ার্ডেনের দায়িত্ব দেওয়া হলেও তিনি ১০-১২ বছরের একটি ছেলেকে দিয়ে গাড়ি চালিয়ে নিজেই আইন ভঙ্গ করেছেন।

তবে অভিযোগ অস্বীকার করে মেহেদী ইকবাল বলেন, ‘আইনশৃঙ্খলা ভঙ্গের যে অভিযোগ আনা হয়েছে তা ঠিক নয়। কারণ, যিনি এই অভিযোগ করেছিলেন তিনি আবার সেটি উঠিয়ে নিয়েছিলেন।’




আফগান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে তুরস্ক: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, আফগান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে তার দেশ। মঙ্গলবার মধ্য আফ্রিকার দেশ সফরকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

তালেবানের নতুন সরকারের স্থায়িত্ব নিয়েও নিজের সংশয়ের কথা জানান এরদোয়ান। তিনি বলেন, এটাকে স্থায়ী বলা কঠিন। তবে একটি অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা ঘোষণা করা হয়েছে। আমরা জানি না এই অস্থায়ী মন্ত্রিসভা কতদিন স্থায়ী হবে। এখন আমাদের দায়িত্ব এই প্রক্রিয়াটি সাবধানে অনুসরণ করা।’

এর আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, ‘আফগানিস্তানের বৈধ কর্তৃপক্ষ হিসেবে তালেবানকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের তাড়াহুড়া করা উচিত নয়। এর কোনও প্রয়োজন নেই। এটি সমগ্র বিশ্বের জন্য আমাদের উপদেশ। আমাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একযোগে কাজ করা উচিত।’

তিনি বলেন, আফগান নাগরিকদের মানবিক সহায়তা প্রদান, আটকে পড়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া এবং কাবুলে কূটনৈতিক মিশন পুনঃপ্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ফ্লাইট চালুর জন্যই কাবুল বিমানবন্দর ইস্যুতে কাতার ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে তুরস্ক। কিন্তু এয়ারপোর্টটি চালুর করার ক্ষেত্রে এখনও নিরাপত্তাই প্রধান ইস্যু। এ বিষয়টির ব্যাপারে নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত কোনও বিমান সংস্থাই সেখানে ফ্লাইট পরিচালনা করবে না।


আফগানদের কাছে ক্ষমা চাইলেন আশরাফ গণি

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণি দেশটির জনগণের কাছে ক্ষমা চেয়েছেন। ১৫ আগস্ট তালেবানরা কাবুলে প্রবেশ করার তিনি দেশ ছেড়ে যাওয়া গণি বুধবার টুইটারে বলেছেন, জনগণকে ছেড়ে যাওয়া কখনও তার ইচ্ছে ছিল না। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

টুইটারে প্রকাশ করা বিবৃতিতে আশরাফ গণি বলেছেন, রক্তাক্ত সংঘর্ষ এড়াতে প্রেসিডেন্ট প্যালেসের নিরাপত্তা নিয়োজিতদের অনুরোধে দেশ ছেড়েছেন তিনি। একই সঙ্গে বিবৃতিতে তিনি কোষাগার থেকে কোটি ডলার চুরির অভিযোগ অস্বীকার করেছেন।

আশরাফ গণি লিখেছেন, কাবুল ছেড়ে যাওয়া আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল। কিন্তু আমি মনে করি বন্দুক নীরব রাখা, কাবুল ও শহরের ৬০ লাখ মানুষের জীবন রক্ষার জন্য এছাড়া কোনও পথ ছিল না।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থানরত গণি আরও লিখেছেন, আমার উত্তরসুরীর মতো এমনভাবে আমার অধ্যায়ের সমাপ্তি ছিল গভীর বেদনা ও অনুতাপের। আমি ভিন্নভাবে এটির সমাধান করতে পারিনি বলে আফগান জনগণের কাছে ক্ষমা চাইছি।


যাত্রী বহন করতে পারবে পাটের তৈরি রেসিং কার

পাটের আঁশে রেসিং কার তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। আগামী বছর কারটি নিয়ে লন্ডনে রেসিংয়ে অংশ নেবেন তারা। ইতোমধ্যে আমন্ত্রণও পেয়েছেন। তাই কারটির উন্নয়নে এখন ব্যস্ত সময় পার করছেন তৈরিকারক বিশ্ববিদ্যালয়ের ‘কিলোফ্লাইট’ টিম। সরকারি-বেসরকারি সহায়তা পেলে তারা এটিকে যাত্রীবহনযোগ্য কারে রূপান্তর করতে পারবেন। সে ক্ষেত্রে ৩-৪ বছর সময় লাগবে। কারটিকে সামনে আরও আধুনিক করে পাট দিয়েই যাত্রীবহনযোগ্য ও বাণিজ্যিক উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে।

কিলোফ্লাইট টিমের অধিনায়ক এরফান ইসলাম বলেন, ‘আমরা এখন এটিকে আরও উন্নত করার কাজ করছি। হাতে সময় কম। তাই এ কাজেই মনোনিবেশ করতে হচ্ছে। লন্ডনে আগামী বছরের কার রেসিং প্রতিযোগিতায় আমাদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ নিয়েই ব্যস্ত।’

তিনি বলেন, ‘লন্ডন যাওয়ার ক্ষেত্রে একটা বড় ধরনের খরচও আছে। আর্থিক বিষয়টি সমাধান হলে কিলোফ্লাইট টিমের সবাই যেতে পারবো। নইলে রেসিংয়ে বিজয়ী হতে প্রয়োজনীয় কয়েকজনকে পাঠানো হবে। এটাকে যাত্রীবহনযোগ্যও করা সম্ভব হবে। সে জন্য ৩-৪ বছর সময় লাগবে। আর সহায়তা পেলে এটার বাণিজ্যিক উৎপাদনও করা যাবে। কিলোফ্লাইট টিমের সে ধরনের চিন্তা ও পরিকল্পনা রয়েছে।’

উল্লেখ্য, কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের তৈরি এ কারটির বডিতে ব্যবহার করা হয়েছে পাট। নিজস্ব প্রচেষ্টায় ফর্মুলা কারের আদলে তৈরি করা কারের নাম দেওয়া হয়েছে ‘কিলোফ্লাইট আলফা’। কুয়েট শিক্ষার্থীরা নিজস্ব টেকনোলজিতে প্রথম গাড়ি তৈরি করেছেন।




বাংলাদেশের আরেকটি ‘প্রথম’

মিরপুরের ২২ গজে আরেকটি সিরিজ জয়ের উৎসবে রঙিন মাহমুদউল্লাহ-সাকিব আল হাসানরা। এবার নিউজিল্যান্ডকে উড়িয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ। অস্ট্রেলিয়ার পর কিউই-বধে আরেকটি ‘প্রথম’-এ বাংলাদেশ। অজিদের বিপক্ষে প্রথমবার কোনও সিরিজ জয়ের ইতিহাস গড়েছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতার ইতিহাস থাকলেও টি-টোয়েন্টি সিরিজ জিতলো এই প্রথম।

সিরিজের তৃতীয় ম্যাচটি হেরে অপেক্ষা বাড়ালেও চতুর্থ ম্যাচে এসে কাঙ্ক্ষিত জয় তুলে নিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। এই জয়ে প্রথমবার টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতলো মাহমুদউল্লাহরা। সব মিলিয়ে এই ফরম্যাটে বাংলাদেশের সিরিজ জয়ের সংখ্যা দাঁড়ালো ৯-এ।