ধর্মীয় আলোচক আবু তাহা আদনানকে খুঁজে বের করা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ১৫ ২০২১, ১৫:৩২

ড. আ ফ ম খালিদ হোসাইন: গত ৬ দিন ধরে ধর্মীয় আলোচক জনাব আবু তাহা মুহাম্মদ আদনান তাঁর ক’জন সাথীসহ গ্রামের বাড়ি থেকে ঢাকা আসার পথে নিখোঁজ রয়েছেন। বিবিসি, প্রথম আলো, নয়া দিগন্তসহ জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় এ খবর বেরিয়েছে। তাঁর ভক্ত অনুরক্ত ও সহধর্মিণী বিশেষ করে অ্যামনেস্টি সোশ্যাল মিডিয়ায় তাঁকে নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক আছেন, না অন্য কেউ গুম করে ফেলেছে কেউ জানে না। এ রকম পরিস্থিতিতে সমাজে আতঙ্ক তৈরি হওয়া স্বাভাবিক। তাঁকে খুঁজে বের করা এবং নিরাপত্তা দেয়া রাষ্ট্রের দায়িত্ব।

জনাব তাহা আদনান সাহেবের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ থাকলে আইন ও আদালতের মাধ্যমে তার নিষ্পত্তি হওয়া উচিত। আত্মপক্ষ সমর্থনের সুযোগ লাভ করা তাঁর নাগরিক অধিকার। সব মানুষ এক পথের এক মতের হবে কথা নেই। কারো ব্যাখ্যা বা ভাষ্য চুড়ান্ত নাও হতে পারে। বিতর্কের অবকাশ থাকতে পারে । একাডেমিক পর্যালোচনা বা শালীন ডিবেটের মাধ্যমে একটি প্রাণবন্ত বাতাবরণ তৈরি করা সম্ভব। মতের ভিন্নমত যেমন আছে, তেমনি তৃতীয় মতও থাকতে পারে। গুম করে ফেলা সমাধান নয়। সহনশীলতা, মতের ভিন্নতা ও গঠনমূলক সমালোচনা আইনের শাসন ও সুষ্ঠু সমাজ প্রতিষ্ঠার পূর্বশর্ত (বাংলাদেশ সংবিধান, ৩য় ভাগ, নাগরিকের মৌলিক অধিকার, ২৬ নং অনুচ্ছেদ)।

আমাদের গোয়েন্দা, পুলিশ, RAB, বিজেবি, সেনাসদস্যরা দক্ষ ও চৌকস। তাঁরা ইচ্ছে করলে সংক্ষিপ্ততম সময়ের মধ্যে সফল অভিযান চালাতে এবং নিখোঁজ ব্যক্তিকে উদ্ধার করতে সক্ষম। বর্তমান ও নিকট অতীতে এর বহু প্রমাণ রয়েছে।

আরো পড়ুন: তিনদিনেও খোঁজ মেলেনি ইসলামী আলোচক আবু ত্ব-হা আদনানের: থানায় মামলা না নেয়ার অভিযোগ

জনাব আবু তাহা মুহাম্মদ আদনানকে খুঁজে বের করে তাঁর পরিবারের কাছে ফেরত পাঠাবার জন্য রাষ্ট্রের হাইকমান্ডের সদয় দৃষ্টি আকর্ষণ করছি। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে হেফাযত করুন।