দ্বীনি আলেম তৈরির কারখানা কওমী মাদরাসা: হেফাজত আমীর

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ১৬ ২০২২, ২৩:০১

১৯২৪ সালে প্রতিষ্ঠিত দেশের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়া ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর’র শতবর্ষ মহাসম্মেলন আগামী ৪, ৫, ৬ জানুয়ারি ২০২৩ মাদ্রাসা ময়দানে উদযাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ উপলক্ষে সোমবার বিকেলে মাদ্রাসা মসজিদে এক প্রস্তুতি সভা (ফুজালা সম্মেলন) অনুষ্ঠিত হয়।

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও জামিয়া বাবুনগরের মুহতামিম আল্লামা শাহ মুহাম্মদ মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভায় বলেন, দ্বীনি দাওয়াত এবং আল্লাহ ওয়ালা আলেমেদ্বীন তৈরির কারখানা হচ্ছে কওমী মাদ্রাসা। উসুলে দেউবন্দের আদলে ১৯২৪ সনে আমার পিতা আল্লামা শাহ মুহাম্মদ হারুন বাবুনগরী (রঃ) এই বাবুনগর মাদ্রাসা প্রতিষ্ঠা করেছিলেন। দেশ-বিদেশের লাখো আলেমেদ্বীন এখান থেকে ফারেগ হয়েছেন। তাদের অনুরোধ এবং দাবির প্রেক্ষিতে মাদ্রাসা কর্তৃপক্ষ শতবর্ষ মহাসম্মেলন

আয়োজনের উদ্যোগ নিয়েছে, দেশ-বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা দাওরায়ে হাদীস ফারেগীনদের একত্রিত করণে মহাউদ্যোগকে সফল করতে সকলকে এগিয়ে আসতে হবে। দেশ-বিদেশে যে যেখানে আছেন; সকলে নিজ দায়িত্বে সকল ফারেগীনদের খবর পৌঁছে দেয়ার উদাত্ত আহ্বান জানাচ্ছি।

বাবুনগর মাদ্রাসার ঐতিহ্য বয়ান করতে গিয়ে বলেন, এক দিন সাবেক ধর্ম মন্ত্রী মুফতী ওয়াক্কাস সাহেব (রাহঃ) বাবুনগর মাদ্রাসায় আসেন মুফতি সাহেব একটি কনফারেন্স করতেছে ঢাকায় সেকানে আমাকে দাওয়াত দেওয়ার জন্য মুফতি সাহেব কে বললাম আমি তো ভাষা জানিনা সেখানে গিয়ে আপনার টাকা খরচ করে ফায়দা কি? মুফতি সাহেব বললেন, আমি উত্তরবঙ্গে দুই মাস সফর করেছি সেখানে বাবুনগর মাদ্রাসার যত ফারেগীন আছে সবাই দ্বিনী কাজের সাথে সম্পৃক্ততা আছে যা অন্য কোন মাদ্রাসার ফারেগীন কে আমি দেখি নাই। আপনি যদি সেখানে উপস্থিত থাকেন সমস্ত ফারেগীনদের ছাত্ররা আসবে আপনার বক্তব্য দিতে হবেনা আপনার উপস্থিতি আমার কনফারেন্স কামিয়াব।

আরো উপস্থীত থাকেন আল্লামা হাফেজ হাবিবুল্লাহ বাবুনগরী, শায়খুল হাদীস আল্লামা মুফতি মাহমুদ হাসান ভুজপুরী, নায়েবে মুহতামিম আল্লামা আইয়ুব বাবুনগরী, আল্লামা শফিউল আলম আজিমপুরী।

মুফতি ইকবাল আজিমপুরী ও মুফতি আবু মাকনূন মুহাম্মদ আজিজীর সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, আল্লামা মুফতি মীর হোসাইন, আল্লামা হারুন আজিজী নদভী, আল্লামা মুফতি আব্দুল হামীদ (কুষ্টিয়া), মাওলানা হাজী ইউসুফ (রাউজান), মাওলানা মুহাম্মদ শহিদুল্লাহ, মাওলানা আব্দুল মতিন ধর্মপুরী, মুফতি রহীমুল্লাহ শাহনগরী, আল্লামা মাহমুদ শাহ, আল্লামা মাওলানা জাকারিয়া হাসনাবাদী, আল্লামা মুফতি ওসমান সাদেক, মাওলানা কারী আবু সাঈদ, মাওলানা আলমগীর, আল্লামা সৈয়দ মুস্তফা, আল্লামা শামসুদ্দোহা (বগুরা), আল্লামা হাফেজ শোয়াইব বাবুনগরী, মাওলানা মন্জুরুল ইসলাম (কক্সবাজার) প্রমূখ