দেশে রাষ্ট্রায়ত্ব বন্ধ সকল শিল্প কারখানা পুনরায় চালু করা হবে : শিল্পমন্ত্রী

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১১ ২০২১, ২৩:২৮

ছাতক প্রতিনিধিঃ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, রাষ্ট্রায়াত্ব কোনো শিল্প কারখানা বন্ধ হবে না, আর বন্ধ সকল শিল্প কারখানা পুনরায় চালু করা হবে। আমরা শ্রমিকদের স্বার্থ দেখি, কোনো শ্রমিকের চাকুরি যাবে না। কারখানা লাভজনক করতে ও সিলেট সুনামগঞ্জের শিল্পায়নে কর্মকর্তা, শ্রমিক, কর্মচারী সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। শিল্পায়নের জন্য সুনামগঞ্জ অঞ্চলে অর্থনৈতিক জোন করা হবে। এ অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সরকার ব্যাপক কর্মসূচী গ্রহণ করছে। এখানের শিল্প সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশ শিল্পসমৃদ্ধ করতে হবে।

তিনি আরো বলেন, দেশে নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে। শিল্প প্রতিষ্ঠান বর্ধিত ও প্রতিষ্ঠা করলে এই দেশে বেকারত্বের সমস্যা দূর হয়ে যাবে। আমরা বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হবো। এ সরকারের আমলে কোন শিল্প প্রতিষ্ঠান বিক্রি করা হবে না। প্রাচীনকাল থেকেই সিলেট সুনামগঞ্জ শিল্প প্রতিষ্ঠানে সমৃদ্ধ। সে কারণে দেশে বিভিন্ন অঞ্চল থেকে এ এলাকায় শ্রমিকরা এসে কর্মসংস্থান পেয়েছে। ২০৪১ সালে শিল্পসমৃদ্ধ উন্নত আয়ের দেশে উন্নতিতে সিলেট সুনামগঞ্জ অঞ্চলের শিল্প কারখানা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন শেষে সিসিএল ইন্সটিটিউটে কর্মকর্তা-কর্মচারী ও সুধীজনদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)’র চেয়ারম্যান মো: এহছানে এলাহীর সভাপতিত্বে এবং সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি এম রশিদ আহমদ ও কোম্পানির প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা আতিকুল হকের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, আমাদের সরকার ট্রেড ইউনিয়নের বিরুদ্ধে নয়। শ্রমিক নেতাদেরও সাধারণ শ্রমিকদের ন্যায় কাজ করতে হবে। শ্রমিক নেতাদের কারখানায় কোনো নিয়োগ বাণিজ্য না করার আহ্বান জানান তিনি। কোনো কর্মকর্তা ওভার টাইম কাজ না করে ওভার টাইম বিল নিবেন না।

প্রতিষ্ঠান-কারখানার উন্নয়নে শ্রমিক নেতাদের আন্তরিক হয়ে কাজ করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ১৯৯১ ও ২০০১ সালে গঠিত সরকার ক্ষমতায় এসে সরকারি শিল্প কারখানা বন্ধ করেছে, ধ্বংস করে দিয়েছে দেশের শিল্প উন্নয়নের গতিধারা। সব সময় আওয়ামীলীগ সরকার বন্ধ কারখানা চালু করে সচল রাখে দেশের অর্থনীতি। তৈরি করে ব্যাপক কর্মসংস্থান।

বিশেষ অতিথির বক্তব্যে মহিবুর রহমান মানিক এমপি বলেন, ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের মাধ্যমেই সুনামগঞ্জের শিল্পায়ন শুরু হয়। তিনি বলেন, এই ছাতক সিমেন্ট কোম্পানির মাধ্যমেই এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা বৃদ্ধি পায়। তাই যেকোনো মূল্যে এ সিমেন্ট কোম্পানি বন্ধ হতে দেয়া যাবে না। সহজলভ্যের কাচামালের উপর নির্ভর করেই ১৯৩৭ সালে ছাতকে আসাম বেঙ্গল সিমেন্ট কারখানা প্রতিষ্ঠিত হয়। যা বর্তমানে ছাতক সিমেন্ট কোম্পানি নামে পরিচিত। তিনি আরো বলেন, সুনামগঞ্জের উন্নয়নের জন্য সুনামগঞ্জের এমপিদের নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আমরা কথা বলবো। সিলেট-সুনামগঞ্জ সড়ক ৬ লেনে উন্নীতকরণ ও সিলেট-সুনামগঞ্জ রেললাইন স্থাপনে জনসাধারণের সুযোগ-সুবিধা বিবেচনায় কথা হবে প্রধানমন্ত্রীর সাথে। প্রধানমন্ত্রী সুনামগঞ্জের জন্য আন্তরিক রয়েছেন। আমরা আশাবাদী আমাদের উন্নয়নের দিকে তিনি সুনজর দিবেন। সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান। বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান ইদ্রিস আলী বীরপ্রতীক, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন মিয়া, সিমেন্ট কোম্পানির সিবিএ সাধারণ সম্পাদক আব্দুল কদ্দুস, সুনামগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি বাবুল রায়, সিমেন্ট কোম্পানির শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি হাবিবুর রহমান কাজল প্রমুখ। মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, ছাতক সিমেন্ট কোম্পানির এমডি এএফএম আব্দুল বারী। সভায় ছাতক উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান, সহকারি পুলিশ সুপার ছাতক সার্কেল বিল্লাল হোসেন, বিসিআইসি’র পরিচালক (পরিকল্পনা ও বাস্তবায়ন) লুৎফর রহমান, প্রকল্পের সহকারি পরিচালক আব্দুর রহমান বাদশা, কোম্পানির জিএম (প্রশাসন) গোলাম রব্বানী, জিএম (কমার্সিয়াল) পাবেল আল মামুন, কোম্পানির সিবিএ সভাপতি খছরুল হক চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, ইউপি চেয়ারম্যান আব্দুল হেকিম, গয়াছ আহমদ, মুরাদ হোসেন, বিল্লাল আহমদ, আখলাকুর রহমান, আমিরুল হক, কাজী আনোয়ার মিয়া আনু, জসিম উদ্দিন মাস্টার, আওয়ামীলীগ নেতা আহমদ আলী আপন, আফজাল হোসেন, সাব্বির আহমদ, হাজী সুন্দর আলী, আকলুছ মিয়া, আরশ আলী, হাজী স্বপন মিয়া, হাজী ময়না মিয়া, আফতাব উদ্দিন, আব্দুল আউয়াল, মাফিজ আলী, জয়নাল আবেদীন, আব্দুল জব্বার খোকন, আব্দুস সালাম, সিরাজুল হক, মাস্টার আওলাদ হোসেন, নজমুল হোসেন, হাজী জয়নাল আবেদীন, আব্দুল খালিক, ফারুক আহমদ সরকুম, সুহেল আহমদ মেম্বার, রাসেল আহমদ, ফজলু মিয়া মেম্বার, ইসতিয়াক তানভীর, জামিল আহমদ, আবু হানিফা সায়মন, খায়রুল হুদা, জামিল আহমদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি সহিদুল ইসলাম, সিমেন্ট কোম্পানি সমবায় সমিতির সাধারণ সম্পাদক আজিজুর রহমান, উপজেলা ছাত্রলীগের আহবায়ক তাজামুল হক রিপন, যুগ্ম আহবায়ক মাহবুব আলম, শিপলু আহমদ সহ কোম্পানির কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, মাও.মাহফুজুর রহমান। দুপুরে ছাতক সিমেন্ট কোম্পানিতে গেষ্ট হাউজে পৌছা