‘দেশের স্বাধীনতা অর্জনে মাদারাসাসমূহের আত্মত্যাগ ভুলার নয়’

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ১৯ ২০২২, ১৮:৫০

আবু সুফিয়ান নাসিম:: দেশের স্বাধীনতা অর্জনে মাদারিসে ইসলামিয়ার আত্মত্যাগ ভুলে যাওয়ার নয় এবং মাদরাসাসমূহ আইনের আওতাধীন রয়েছে। তদুপরি মাদরাসার অভ্যন্তরে কোনকিছুই গোপন নয়। তাই উত্তরপ্রদেশ সরকার পরিচালিত জরিপ নিয়ে ভয় ও আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে জরিপে সহযোগিতা করার সময় পরিপূর্ণ এবং সঠিক তথ্য দিন।

ভারতের উত্তরপ্রদেশের যোগী সরকার কর্তৃক অস্বীকৃত মাদরাসার জরিপ পরিচালনার জন্য আয়োজিত সম্মেলনে দারুল উলূম দেওবন্দের অবস্থান স্পষ্ট করেছেন জমিয়ত উলামায়ে হিন্দের প্রধান মাওলানা সায়্যিদ আরশাদ মাদানী এবং দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসিম নুমানি। কনফারেন্স শেষে সাংবাদিক সম্মেলনে তারা বক্তব্য রাখেন।

জরিপে সহযোগিতা করার জন্য মাদরাসা কতৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে স্পষ্টভাষায় মাওলানা সায়্যিদ আরশাদ মাদানি বলেন, যোগী সরকারের মাদ্রাসা জরিপে কোন আপত্তি নেই। মাদরাসাগুলোর অভ্যন্তরে লুকানো কিছুই নেই। এর দরজা সবার জন্য উন্মুক্ত। শিক্ষা আইন ও দেশের সংবিধানের অধীনে মাদরাসা পরিচালনাকারীদের ধর্মীয় স্বাধীনতা ঘোষণা করেন। সে অনুযায়ী শিক্ষাদানে ব্যাপক কাজ করার ওপর গুরুত্বারোপ করে তারা জরিপে সহযোগিতা করতে এবং তাদের মাদরাসা সম্পর্কে পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য দিতে বলেছেন। আমাদের আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই, কারণ দেশের স্বাধীনতা অর্জন ও উন্নয়নে মাদ্রাসাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।সকল মাদরাসা দায়িত্বশীলদের তাদের কাগজপত্র, হিসাব নিকাশ ও জমির নথিপত্র সঠিকভাবে করার আহ্বান জানান তিনি।

সম্মেলন চলাকালে অল ইন্ডিয়া রাবেতায়ে মাদারিসে ইসলামিয়ার মুখপাত্র মাওলানা মুফতি শওকত বাস্তাওয়ী বলেন, মাদরাসাগুলোকে কখনোই দেশবিরোধী কর্মকাণ্ডে জড়িত পাওয়া যায়নি। সুতরাং গণমাধ্যমের উচিত মাদ্রাসা সম্পর্কে ইতিবাচক মনোভাব পোষণ করা। মাদরাসার পক্ষ হতে মাদরাসাগুলো নিজেদের হিসাব যথাযথ সঠিক রাখে। কাগজপত্র ও হিসাব স্বচ্ছ রাখে। জরিপ নিয়ে ভয় পাওয়ার দরকার নেই কারণ মাদরাসাগুলো উন্মুক্ত পাঠশালা। এর দরজা সব সময় সবার জন্য উন্মুক্ত। তাই সরকার যদি জরিপ করে তাহলে ভয় পাওয়ার দরকার নেই, তবে সঠিক তথ্য দিয়ে পূর্ণাঙ্গ তথ্য দিন এবং তথ্য হালনাগাদ করুন।

আমীরুল হিন্দ মাওলানা সায়্যিদ আরশাদ মাদানীর বক্তব্যের গুরুত্বপূর্ণ পয়েন্ট-

১. শিশুদের অধিকারের কথা মাথায় রেখে ছাত্রদের মারধরের পদ্ধতি আজ থেকে বন্ধ করে দিতে হবে। নতুবা মাদরাসাগুলোকে নিরাপদ রাখতে রাখা সম্ভব নয়।

২. মাদরাসায় স্বাস্থ্যকর পরিবেশের যত্ন নিতে হবে। বাথরুম ও টয়লেট পরিষ্কার রাখা এবং প্রয়োজনে স্থায়ী লোক নিয়োগ করতে হবে।

৩. উচ্চ বিদ্যালয় পর্যন্ত আধুনিক শিক্ষা সকল মাদরাসায় বাধ্যতামূলক করতে হবে। দারুল উলূম দেওবন্দও আগামী বছর থেকে এই কার্যক্রম শুরু করবে, ইনশাআল্লাহ।

৪. মাদারিসে ইসলামিয়ার আর্থিক হিসাব-নিকাশের ক্ষেত্রে স্বচ্ছতা বিবেচনায় আনতে হবে। নিজস্বভাবে একটি বার্ষিক অডিট পরিচালনা করুন। আগামী বছরগুলোতে মাদারিসে ইসলামিয়া দারুল উলূম দেওবন্দের প্রতিনিধিরাও বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট মাদরাসাগুলোর হিসাব পর্যালোচনা করতে পারেন।

৫. জমি ও সম্পত্তির কাগজপত্র স্থিতিশীল রাখুন এবং এ ব্যাপারে একেবারেই গাফিলতি কাম্য নয়।

৬. সাম্প্রতিক জরিপ দেখে আতঙ্কিত হবেন না। তবে জরিপকারী দলের সাথে বিনয়ী আচরণ করুন এবং প্রয়োজনীয় তথ্য সরবরাহ করুন।

৭. দেশে যেমন আধুনিক শিক্ষিত মানুষের প্রয়োজন তেমনি জাতিরও প্রয়োজন একজন ভালো আলেম ও মুফতি, ভালো হাফিজ ও ক্বারী, ভালো ইমাম ও মুয়াজ্জিন এবং ভালো ধর্মীয় নেতা।

৮. শরীয়তের সীমার মধ্যে থেকে বৈধ বিষয়ে সরকারকে সহযোগিতা করুন, প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি হতে দেবেন না।

৯. মাদারিসে ইসলামিয়ার দায়িত্বশীলদের এবং সংশ্লিষ্টদের সাহস ও পারস্পরিক সহযোগিতা প্রচার করতে হবে

১০. মাদারিসে ইসলামিয়ার সাথে সংশ্লিষ্ট সবাইকে আল্লাহর সাথে সম্পর্ক স্থাপনের বিশেষ ব্যবস্থা করতে হবে।