দিনাজপুরে উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৩ ২০২২, ১৮:৫৮

উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ-উল-ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হলো দিনাজপুরে। গোর-এ-শহীদ বড় ময়দানে এ জামাতে দূর-দূরান্ত থেকে অংশ নেন প্রায় ৬ লাখ মুসল্লি। ধনী-গরিব, উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে দিনাজপুরে এ ঈদের জামাত পরিণত হয় মুসল্লিদের মিলন মেলায়। দেশ-জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে এ ঈদের নামাজে বিশেষ মোনাজাত করা হয়।

মঙ্গলবার সকাল থেকে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে এশিয়া উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ-উল-ফিতরের প্রধান জামাত।

প্রায় ২২ একর জায়গার মধ্যে ১০ একর জায়গায় এ ঈদের জামাতে দলে দলে সমাগম ঘটে প্রায় ৬ লাখ মুসল্লির। এ ঈদের জামাত পরিনত হয় মুসল্লিদের মিলন মেলায়। সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয় এ জামাত। নামাজে অংশ নেয় বিচারপতি এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রায় সাড়ে ৬ লক্ষাধিক মুসল্লি।

রাজধানী ঢাকা, চট্রগ্রাম, সাতক্ষিরা, টাঙ্গাইল, বগুড়া, রংপুর, নীলফামারী, জয়পুরহাটসহ আশপাশের অনেক জেলার মুসল্লি অংশ নেন এ জামাতে। করোনায় দু’বছর বিততির পর আবারো এশিয়া উপমহাদেশের অন্যতম বৃহৎ এ জামাতে নামাজ আদায় করতে পেতে আনন্দে আপ্লুত হন মুসল্লিরা।

টাংগাইল জেলা থেকে এ ঈদগাহ মাঠে নামাজ আদায় করতে আসা শমসের আলী জানালেন, হজ্বে যাওয়ার মাতো তার সামর্থ নেই। তাই, আল্লাহর সন্তষ্টি লাভের আশায় তিনি দিনাজপুরে সর্কবৃহৎ ঈদের জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি। আল্লাহতালা তাঁকে বাঁচিয়ে রাখলে এবং তৌফিত দান করলে আগামীতেও আসবেন। ঢাকার বরকত, চট্রগ্রামের মিজানুর রহমানও জানালেন একই কথা।

এ ঈদের জামাতের নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করেন ইমাম আলহাজ মাওলানা শামসুল হক কাসেমি।

নামাজ আদায় করতে আসা দিনাজপুর পুলিশ সুপার মোহাম্ম্দ আনোয়ার হোসেন জানালেন, ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রবেশদ্বারের ১৯টি গেট, ৫০টি সিসিটিভি ক্যামেরা, তিনস্তরের সর্বোচ্চ নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

দৃষ্টি নন্দন এই ঈদগাহে মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। প্রধান গম্বুজের সামনে রয়েছে মেহরাব, ৪৭ ফুট উচ্চতা ইমাম দাঁড়ানোর স্থান। এছাড়াও ৫১৬ ফুট দৈর্ঘেও ৩২টি আর্চ নিমার্ণ করা হয়েছে। প্রতিটি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক বাতি।

উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদের এই জামাত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই ঈদগাহ মাঠ তৈরির উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

তিনি বলেন, আল্লাহ পাকের অশেষ রহমতে আজ আমরা এই বিশাল ঈদগাহ মাছে নামাজ আদায় করতে সক্ষম হলাম। আগামীতে সুযোগ পেলে এই ঈদগাহ মাছকে আরও দৃষ্টিনন্দন ভাবে সুসজ্জিত করবো। মুসল্লির সমাগম যাতে আরও বেশি হয়, সে ব্যবস্থাও করা হবে।