দারুল কোরআন লন্ডনে হাফেজ ছাত্রদেরকে সম্মাননা প্রদান

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ২৪ ২০২১, ২০:১২

লন্ডন প্রতিনিধি :
যুক্তরাজ্যের দারুল কোরআন লন্ডন মাদ্রাসায় হিফজ সমাপনকারী দুই শিক্ষার্থীকে বিশেষ সম্মাননা দিয়েছে কর্তৃপক্ষ। এ উপলক্ষে গত ১৯ সেপ্টেম্বর উত্তর লন্ডনের ক্যামডেন টাউনে অবস্থিত এ মাদ্রাসায় একটি সাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সদ্য হাফেজ হওয়া দুই শিক্ষার্থী হাফেজ ইমতিয়াজ রহমান এবং হাফেজ ওয়ালিদ মিয়াকে সম্মাননা স্বারক হিসেবে গ্রাজুয়েশন টুপি ও পাগড়ি পরিয়ে দেওয়া হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বৃটেনের গবেষক আলেম শায়খ হাসান আলী ছাড়াও স্থানীয় বরেণ্য ওলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা সালমান আহমাদ ২০১৫ সালের আগষ্ট মাসে উত্তর লন্ডনের ক্যামডেন টাউনে দারুল কোরআন লন্ডন মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। এটি একটি বৈকালিক মাদরাসা। স্কুলগামী শিক্ষার্থীরা ক্লাস শেষে বিকেলে এখানে ইসলামী শিক্ষা নিতে আসে। প্রতিদিন এখানে তিন ঘন্টা করে পাঠদান করা হয়। এ পর্যন্ত মাদ্রাসাটি থেকে অন্তত পাঁচ শতাধিক ছাত্র-ছাত্রী দ্বীনি শিক্ষাগ্রহণ করেছে। বর্তমানে এখানে প্রায় শতাধিক বাংলাদেশী, সোমালিয়ান, পাকিস্তানী এবং আফগানিস্থানী ছেলেমেয়েরা পড়াশোনা করছে।

করোনা মহামারী আগে মাদ্রাসার তিনটি শাখা ছিলো। বর্তমান শুধুমাত্র প্রধান শাখা থেকে পাঠদান করা হচ্ছে। এখানে হিফজুল কোরআন এর পাশাপাশি ছাত্র-ছাত্রীরা কোরআন শিক্ষা, ইসলামী আকিদা, ইসলামের ইতিহাস, ইলমুল কিরাত, আরবি ভাষা, বাংলা ভাষা ও নবী রাসুলদের জীবনী ইত্যাদি বিষয়ের ওপর শিক্ষা লাভ করে থাকে।

প্রতিষ্ঠানটির পরিচালক হাফেজ মাওলানা সালমান আহমাদ বাংলাদেশ সিলেটের জামিয়া দরগা শাহজালাল রহমতুল্লাহি আলাইহি মাদ্রাসা থেকে দাওরা হাদিস সম্পন্ন করেন এবং বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন।