দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষায় পাশের হার ৮১.৮৪ %

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২৬ ২০২৩, ১৮:৫৫

এ বছর আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল, ছাত্র ১৫,৮৩৩ জন; ছাত্রী ১২১৮৫ জন; মোট ২৮০১৮ জন। সারাদেশে ৯৯টি ছাত্র ও ১৬১টি ছাত্রী মারকাযে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আজ ৫ শাওয়াল ১৪৪৪ হিজরী, ২৬ এপ্রিল ২০২৩ ঈসাব্দ, বুধবার আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটি, পরীক্ষা উপকমিটি ও নিরীক্ষকবৃন্দের যৌথ সভায় এ পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।

পরীক্ষা অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ থেকে ফলাফল প্রকাশ পর্যন্ত বিশাল কর্মকাণ্ড একমাত্র আল্লাহ তা‘আলার অসীম মেহেরবানীতে সুচাররূপে সম্পন্ন হয়েছে। এ জন্য আমরা একান্তভাবে আদায় করছি তাঁর শোকর ‘আলহামদুলিল্লাহ’। বিশাল কর্মকাণ্ডের বিভিন্ন স্তর– নিবন্ধন, পরীক্ষার্থী অন্তর্ভুক্তি থেকে শুরু করে প্রশ্নপত্র প্রণয়ন, কাগজপত্র তৈরি ও কেন্দ্রসমূহে প্রেরণ, পরীক্ষা গ্রহণ, নির্ধারিত কেন্দ্রে সম্মিলিত খাতা দেখা, খাতা নিরীক্ষণ, ফলাফল তৈরি ইত্যাদি কাজে আন্তরিক সহায়তার জন্য মাদরাসাসমূহ, বোর্ড পরিচালকবৃন্দ এবং নেগরান, পরীক্ষক, নিরীক্ষক, বিশেষরূপে ‘পরীক্ষা মনিটরিং সেল’ ও অফিসকর্মীসহ সংশ্লিষ্ট সকলের অক্লান্ত শ্রমপ্রদান ও ঐকান্তিকতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

২৮০১৮ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ২২৫৩৯ জন, অনুত্তীর্ণ ৪,৬৭৩ জন এবং অনুপস্থিত ছিল ৬৯০ জন। পাশের হার ছাত্র ৮৫.১১%, ছাত্রী ৭৪.৩৮%। গড় পাশের হার ৮০.৪৪%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ১১১১ জন এবং ছাত্রী ৮৬ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪২২৭ জন, ছাত্রী ১৪৭৩ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৬১৭৮ জন, ছাত্রী ৪৭১৩ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ১৯৬০ জন, ছাত্রী ২৭৯১ জন। মোট ৬ জনের পরীক্ষা বাতিল (যবত্) করা হয়। এছাড়া ১০৮ জনের পরীক্ষার ফলাফল স্থগিত রয়েছে, সমস্যা সমাধানের পরে তাদের ফলাফল দেয়া হবে।

পরীক্ষা প্রবিধি অনুসারে ছাত্র ও ছাত্রী মেধাক্রম পৃথক করা হয়েছে এবং ছাত্র ও ছাত্রী প্রতি ৫০০ (পাঁচশত) জনের বিপরীতে ১ (এক) জনকে মেধা তালিকায় নেয়া হয়েছে। সে হিসেবে ছাত্র ২৭ তম ও ছাত্রী ১৮ তম পর্যন্ত মেধা তালিকায় স্থান পেয়েছে।

৯৪৭ নম্বর পেয়ে ছাত্রদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে নারায়ণগঞ্জ জেলার আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলূম মাদানীনগর মাদরাসার মোঃ তরিকুল ইসলাম, রোল নং ৩০৪২২। ৯৪০ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে মারকাযুল কুরআন ঢাকা, উত্তরখান, ঢাকার মোঃ আল-আমীন, রোল নং ২৭৩৮৩। ৯৩৮ নম্বর পেয়ে মেধা তালিকায় ৩য় স্থান অধিকার করেছে মাদরাসা বাইতুল উলূম ঢালকানগর, সূত্রাপুর, ঢাকার মো: আকরাম হুসাইন, রোল নং ১৬০৭৬ ।

৯০২ নম্বর পেয়ে ছাত্রীদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে জামিয়া ইসলামিয়া দারুল উলূম মহিলা মাদরাসা, উত্তর গোলাপবাগ, যাত্রাবাড়ী, ঢাকার কানিজ হাফসা মাইমুনা, রোল নং ০৪০৬৭। ৯০০ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে উম্মু হানী বালিকা মাদরাসা ও এতিমখানা, মাতারবাড়ী, মহেশখালী, কক্সবাজারের সাদিয়া আক্তার। রোল নং ১৭৮৮৮। ৮৭৯ নম্বর পেয়ে ৩য় স্থান অধিকার করেছে আল জামিয়াতুল ইসলামিয়া রানাভোলা, উত্তরা-১০, ঢাকার তাসনুফা সিদ্দীকা উমামা, রোল নং ০০১৭৮।