তালা কেটে জামিয়া রাহমানিয়ায় জেলা প্রশাসন, ছবি তুলতে বাধা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ১৯ ২০২১, ১৩:৪৬

রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা ছেড়ে দিয়েছেন মাদ্রাসাটির মুহতামিম মাওলানা মাহফুজুল হক।

আজ সোমবার (১৯ জুলাই) সকাল পৌনে ৯টার দিকে তিনি উপস্থিত শিক্ষক-ছাত্রদের নিয়ে মাদরাসার মূলফটকে তালা দিয়ে বেরিয়ে যান। পরে মাদ্রাসার চাবি সরকার স্বীকৃত ইসলামি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের কাছে বুঝিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। তবে বেলা ১১টার দিকে মাদরাসাটি ‘অবৈধ দখল মুক্ত’ করতে যায় ঢাকা জেলা প্রশাসন।

বেলা ১২টার দিকে পুলিশের উপস্থিতিতে জেলা প্রশাসকের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তারা মাদরাসার ভেতরে প্রবেশ করেন। তবে এ অভিযানের ছবি তুলতে বাধা দিয়েছে জেলা প্রশাসন ও পুলিশ। ঘটনাস্থলে উপস্থিত বাংলা ট্রিবিউনের ফটো সাংবাদিকের ক্যামেরা ধরেও টান দিয়ে সরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।

গত ২৯ জুন বাংলাদেশ ওয়াকফ প্রশাসন জামিয়া রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসা ওয়াকফ এস্টেট এর সম্পত্তি অনুমোদিত কমিটির কাছে বুঝিয়ে দিতে ঢাকা জেলা প্রশাসককে চিঠি দেয়। এদিকে মাদরাসাটির হস্তান্তরের গুঞ্জনে মাদরাসা এলাকায় উত্তেজনা বিরাজ করছে গত কয়েকদিন ধরেই।

সোমবার সকালে মাদরাসা থেকে ফেসবুক লাইভে আসেন মাওলানা মাহফুজুল হক। মাদরাসার ছাত্র-শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, বিভিন্নভাবে কথা আসছে- আমাদের এ প্রতিষ্ঠান ছাড়তে হবে, এ ভবন আমাদের ছাড়তে হবে। আমরা লক্ষ্য করছিলাম, আমাদের কাছে নিয়মতান্ত্রিকভাবে কোনও নোটিশ আসেনি।

রবিবার (১৮ জুলাই) আল হাইআতুল উলয়ার চেয়ারম্যান ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সভাপতি মাওলানা মাহমুদুল হাসান, মুফতি রুহুল আমিন, হেফাজত মহাসচিব নূরুল ইসলাম জেহাদী, মুফতি মিজানুর রহমান সাঈদ, মুফতি এনামুল হকসহ কয়েকজন এ বিষয়ে পরামর্শ করেছেন বলেও জানান মাহফুজুল হক। তিনি বলেন, আমরা জেনেছি তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং মন্ত্রী তাদের আশ্বাসও দিয়েছেন। এতে আমরা আশ্বস্ত হয়েছি, দীর্ঘদিন ধরে চলে আসা এই অবস্থা একটি চূড়ান্ত পরিণতির দিকে যাবে।

তিনি বলেন, রবিবার স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে আমাদের কাছে বার্তা আসে, আমরা যেন মাদরাসার চাবি আল হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানে কাছে বুঝিয়ে দেই। আমরা অল্প সময়ের মধ্যে মাদরাসার সকল গেটে তালা দিয়ে শীর্ষ আলেমদের কাছে চাবি হস্তান্তর করবো।

অন্যদিকে সরকার স্বীকৃত ইসলামি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান রাহমানিয়া মাদরাসা সংক্রান্ত সরকারি বিষয়ে হস্তক্ষেপ করতে অসম্মতি জানিয়েছেন। মাদরাসাটি ওয়াকফ হওয়ায় আদালত ও ওয়াকফ প্রশাসনের সিদ্ধান্তের বাইরে কোনও কিছু করতে রাজি নন বলেও জানান তিনি।

সৌজন্যে: বাংলা ট্রিবিউন