ঢাকায় গণটিকা কেন্দ্রে আগ্রহীদের স্রোত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৬ ২০২২, ১৬:০৯

ফাইল ফটো

নাজমুল হোসাইন আকাশ, ঢাকা জেলা প্রতিবেদক: শনিবার (২৬ ফেব্রুয়ারী) সকাল থেকেই সারা দেশে ২৮ হাজার বুথে টিকা দেওয়া শুরু হয়েছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া টিকাদান কার্যক্রম দুপুর দুইটায় শেষ হওয়ার কথা। সরকারের লক্ষ্য এক কোটি মানুষকে আজ টিকা দেওয়া। জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্র না থাকলেও আজ নির্ধারিত কেন্দ্রগুলোতে গিয়ে টিকা নেওয়া যাচ্ছে।

প্রথম ডোজের কোভিড টিকা আর দেয়া হবে না- এমন ঘোষণায় ঢাকায় গণটিকা কেন্দ্রগুলোতে মানুষের ঢল নেমেছে। আগে নানা কারণে টিকা না নিলেও শেষ সময়ে করোনা সুরক্ষার আওতায় আসতে পেরে খুশি সাধারণ জনগণ। গণটিকার ভিড় সামলাতে স্থায়ী, অস্থায়ী এবং ভ্রাম্যমাণ টিকা কেন্দের ব্যবস্থা করেছে সিটি করপোরেশন।

আজ গণটিকা কার্যক্রম যতক্ষন পর্যন্ত আগ্রহীরা আসবে ততক্ষণ চলবে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্তরা।

শনিবার সকালে রাজধানীর সূচনা কমিউনিটি সেন্টারে গণটিকা কার্যক্রম পরিদর্শনে এসে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম আতিক বলেন, পর্যাপ্ত টিকা মজুদ আছে সবাইকে টিকা দেওয়া হবে।

সবাইকে সুশৃংখলভাবে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, টিকা না নিয়ে কেউ ফিরে যাবেন না। আর টিকা কার্ড না থাকলে সিটি করপোরেশন থেকে কোনো সুবিধা দেওয়া হবে না। আজকে যারা প্রথম ডোজ নেবেন, এক মাস পরে ঠিক এই দিনে আবার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। যারা মোবাইল দিয়ে রেজিস্ট্রেশন করে এসেছেন তারা টিকা গ্রহণের পর এখান থেকে কোনো কার্ড পাবেন না। যারা রেজিস্ট্রেশন করতে পারেননি তাদেরকে টিকা গ্রহণের পর এখান থেকে একটি টিকা কার্ড দেওয়া হবে। সেই কার্ডটি দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার সময় আনতে হবে।

গত ১৫ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ২৬ ফেব্রুয়ারির পর প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধ থাকবে। পরে অবশ্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ২৬ ফেব্রুয়ারির পরও প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধ হবে না। তবে প্রথম ডোজের চেয়ে দ্বিতীয় ও বুস্টার (তৃতীয়) ডোজকে বেশি গুরুত্ব দেওয়া হবে।