টিএসসিতে নামাজের স্থান বরাদ্দের দাবি ঢাবি ছাত্রীদের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৫ ২০২২, ১৮:১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, টিএসসিতে নামাজ আদায়ের জন্য স্থান বরাদ্দের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির একদল ছাত্রী। দাবির বিষয়টি জানিয়ে আজ মঙ্গলবার ঢাবি উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা। এতে ছেলেদের নামাজের স্থানের পাশের উপযুক্ত খালি জায়গাটিকে সংস্কার করে মেয়েদের নামাজের উপযোগী করার কথা বলা হয়েছে।

স্মারকলিপিতে ঢাবি ক্যাম্পাসে মেয়েদের নামাজের জায়গার সংকটের বিষয়টি তুলে ধরে বলা হয়, কেন্দ্রীয় মসজিদে নারীর জন্য নামাজের জায়গা থাকলেও তা অপ্রতুল। একাডেমিক ভবনগুলোর কমনরুম বিকাল ৫টার পর বন্ধ থাকে। ফলে ক্যাম্পাসে অবস্থান করা ছাত্রীদের নামাজ আদায় করতে সমস্যায় পড়তে হয়।

টিএসসিতে ছেলেদের নামাজ পড়ার ব্যবস্থা আছে উল্লেখ করে আরো বলা হয়েছে, বিভিন্ন কর্মসূচিসহ এই স্থানে নারীদের সমান বিচরণ থাকলেও তাদের নামাজের জায়গা নেই। পবিত্র রমজানে বিভিন্ন সংগঠনের ইফতার কর্মসূচি থাকে। ইফতার শেষে মেয়েরা নামাজ আদায় করতে গিয়ে সমস্যা পড়ে থাকেন।

এ বিষয়ে প্রতিনিধি দলের একজন মনোবিজ্ঞানের প্রথম বর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম বলছেন, তারা তাদের দাবির বিষয়টি সরাসরি ভিসি স্যারকে জানিয়েছেন। তিনি দ্রুত সময়ের মধ্যে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন ইতিহাসের শিক্ষার্থী সাফিয়া আক্তার স্বপ্না, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের কানিজ মুস্তারিন, ঢাবি ছাত্র অধিকার পরিষদের আসিফ মাহমুদ, আহনাফ সাঈদ খান ও আব্দুল কাদের প্রমুখ।