জোর করে ধর্মান্তর সংবিধানের লঙ্ঘন: ভারতের সুপ্রিম কোর্ট

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ০৬ ২০২২, ১২:০৯

মানুষকে প্রভাবিত করে ধর্মান্তরিত করা দাতব্য কর্মকাণ্ডের উদ্দেশ্য হওয়া উচিত নয় বলে জোর দিয়ে বলেছেন ভারতের সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে সর্বোচ্চ আদালত জোর করে ধর্মান্তর করাকে ‘সংবিধানের লঙ্ঘন’ হিসেবে বর্ণনা করেছেন বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

ভয়ভীতি প্রদর্শন, হুমকি, প্রতারণামূলক উপহার ও আর্থিক সুবিধার মাধ্যমে প্রলুব্ধ করে ধর্মান্তরকরণ নিয়ন্ত্রণে কেন্দ্র ও রাজ্যগুলোর কাছে নির্দেশনা চেয়ে আবেদন করেছিলেন অ্যাডভোকেট অশ্বিনী কুমার উপাধ্যায়। তাঁর আবেদনের শুনানির সময় গতকাল সোমবার বিচারপতি এম আর শাহ এবং সিটি রবি কুমারের বেঞ্চ থেকে এসব মন্তব্য আসে।

শুনানির সময় কেন্দ্র আদালতকে বলেছে, তারা এ ধরনের ধর্মান্তরকরণের বিষয়ে রাজ্যগুলোর কাছ থেকে তথ্য সংগ্রহ করছে। বিস্তারিত তথ্য দেওয়ার জন্য আদালতের কাছে এক সপ্তাহ সময় চেয়েছেন সলিসিটার জেনারেল তুষার মেহতা। তাঁর আবেদন মঞ্জুর করেছেন আদালত।

ভারতের উচ্চ আদালত বলেছেন, ‘দাতব্য উদ্দেশ্যে ধর্মান্তরিত হওয়া উচিত নয়। লোভ বিপজ্জনক এবং জোরপূর্বক ধর্মান্তরকরণ অত্যন্ত গুরুতর বিষয়।’ আইনজীবীর এক প্রশ্নের জবাবে বেঞ্চ বলেন, ‘যদি দাতব্য উদ্দেশ্য ভালো হয়, তবে তা সাধুবাদযোগ্য। কিন্তু আমাদের বিবেচনা করতে হবে, এর উদ্দেশ্য কী। এটি অত্যন্ত গুরুতর বিষয়। শেষ পর্যন্ত বিষয়টি আমাদের সংবিধানবিরোধী।’

আদালত আগামী ১২ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।