জুমার দিনে আজানের ধ্বনিতে মুখর হবে জার্মানির কোলন শহর

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১৪ ২০২২, ১৪:৪৮

জার্মানির কোলন শহরের সেন্ট্রাল মসজিদে আজ শুক্রবার থেকে মাইকে জুমার নামাজের আজান দেওয়ার অনুমতি দিয়েছে শহর কর্তৃপক্ষ।

কয়েক মাস আগেই মাইকে জুমার আজান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন বিতর্কের কারণে তা এতদিন চূড়ান্ত হয়নি।

বৃহস্পতিবার কোলন শহর কর্তৃপক্ষ ও জার্মানিতে বসবাসকারী তুরস্কের নাগরিকদের সংগঠন ‘ডিটিব’-এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মধ্য দিয়ে মাইকে জুমার আজান দেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, চুক্তি অনুযায়ী প্রতি শুক্রবার দুপুর ১২টা থেকে বেলা ৩টার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট আজান দিতে পারবেন মুয়াজ্জিন। তবে আজানের শব্দের মাত্রা ৬০ ডেসিবেলের মধ্যে সীমিত রাখতে হবে। আপাতত এ চুক্তিটি একটি পাইলট প্রকল্প হিসেবে প্রাথমিকভাবে দুই বছর কার্যকর থাকবে।

কোলন শহর কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তুরস্কের নাগরিকদের ধর্মীয় সংগঠন ‘ডিটিব’।

মসজিদ পরিচালনাকারী সংস্থার সাধারণ সম্পাদক আবদুর রহমান আতসয় স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা খুব খুশি। এর মাধ্যমে এটি সবাই জানবে যে মুসলমানরা এখানে রয়েছে।’

জার্মানির আইন অনুযায়ী, দেশটিতে ধর্মীয় রীতিনীতি পালনের স্বাধীনতা রয়েছে। কোলন শহরের মেয়র হেনরিয়েট রেকার বলেছেন, এ উদ্যোগ মুসলিম জনগোষ্ঠীকে আইনের ন্যায্যতা দিয়েছে। তিনি বলেন, আজানের অনুমতি দেওয়ার মাধ্যমে শহরের মুসলমানের প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে।

উল্লেখ্য, কোলন সেন্ট্রাল মসজিদটি পরিচালনা করে তুরস্কের নাগরিকদের ধর্মীয় সংগঠন ‘ডিটিব’। জার্মানিতে নয় শতটিরও বেশি মসজিদ পরিচালনা করে এ সংগঠনটি। ২০১৮ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জার্মানি সফরকালে কোলন সেন্ট্রাল মসজিদটি উদ্বোধন করেছিলেন।

জার্মানিতে এ মুহূর্তে ৫০ লাখের বেশি মুসলমান বসবাস করছেন, যা মোট জনসংখ্যার প্রায় ৬ শতাংশ।