জামেয়া দারুল মা’আরিফে ৩দিন ব্যাপী বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ৩১ ২০১৮, ২০:৩০

একুশে জার্নাল চট্রগ্রাম:
চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ায় তিন দিন ব্যাপী বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
গত ২৫-২৬-২৭ মার্চ ধারাবাহিক তিনদিন ধরে চলে এই মনোজ্ঞ সাংস্কৃতিক প্রতিযোগিতা।
জামেয়ার সাংস্কৃতিক ফোরাম ”আন-নাদী আস-সাক্বাফী আল-ইসলামীর” তত্ত্বাবধানে আয়োজিত এ প্রতিযোগিতায় মোট ২১টি ইভেন্টে জামেয়ার সর্বস্তরের ছাত্ররা বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে অংশগ্রহণ করে।
বিপুল সংখ্যক প্রতিযোগীর অংশগ্রহনের ফলে সময় ও স্থান সংকুলান না হওয়ায় একই সময়ে সম্পুর্ণ আলাদা দু’টি হলে (মসজিদ ও কনফারেন্স হল) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখযোগ্য ইভেন্ট গুলের মধ্যে ছিলো: হিফজুল কুরআন, হিফজুল হাদীস, উপস্থিত আরবী বাংলা ও ইংরেজি বক্তৃতা, আরবী/ইংরেজি কথোপকথন, প্রবন্ধ রচনা, ছোটগল্প, আরবী কাব্য-বিতর্ক, স্বরচিত কবিতা আবৃত্তি ও ইসলামী সঙ্গিত ইত্যদী।
ব্যতিক্রমি আয়োজন হিসেবে ছিলো তিন ভাষায় মনোজ্ঞ দেয়ালিকা প্রকাশণা ও ক্যালিগ্রাফী প্রদর্শনী অনুষ্ঠান। যাতে মোট 14 টি দেয়ালিকা ও দৃষ্টিনন্দন বেশ কিছু ক্যালিগ্রাফী স্থান পায়।

সমাপনী অনুষ্ঠানটিও ছিলো বেশ আকর্ষণীয়। এতে ছাত্ররা আরবী কাব্য-বিতর্ক ও স্বরচিত কবিতা আবৃতি করে পুরো অনুষ্ঠানকে মাতিয়ে রাখে।
সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামেয়ার উপ-পরিচালক ও মুহাদ্দিস আল্লামা ফুরকানুল্লহ খলীল। উপস্থিত ছিলেন জামেয়ার সহযোগী পরিচালক ডক্টর জসিমুদ্দীন নদভী ও জামেয়ার শিক্ষা পরিচালক মাওলানা শহিদুল্লাহ কাউসারসহ সর্বস্তরের শিক্ষকবৃন্দ।
পুরো প্রতিযোগিতার পরিকল্পনা ও বাস্তবায়নে ছিলেন জামেয়ার সিনিয়র শিক্ষক ও আন-নাদীর মহাসচিব মাওলানা আফীফ ফুরকান মাদানী। সহযোগিতায় ছিলেন আন-নাদীর সহকারী সচিব মাওলানা মুহাম্মদ নুর আনোয়ারী।
উল্লেখ্য, “আন-নাদী’র গৌরবময় ধারাবাহিকতায় প্রতিবছরই এমন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। সাধারণত ‘আন-নাদী’র তত্ত্বাবধানে সারা বছর ধরে চলা বিভিন্ন সৃজনশীল ও স্কীল-ডেভেলপমেন্ট কর্মসূচীর আলোকেই এ প্রতিযোগিতার ইভেন্টগুলো সাজানো হয়ে থাকে। সেসব কার্যক্রমের আলোকে-ই আয়োজিত হয়ে থাকে এ বিশাল প্রতিযোগিতা।
কিছুদিনের মধ্যেই আরেকটি সুন্দর আয়োজনের মাধ্যমে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।