জনভাবনায় কবি নজরুল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৫ ২০২১, ২২:৫৮

জগলুল হায়দার: বাংলাদেশে সুন্দররতার প্রাকারে মূলত একটা মতলবি কথার প্রায় জিকির পারা হয়- খণ্ডিত নজরুল, খণ্ডিত নজরুল। এইটা কারা বেশি করে তা প্রায় সবাই জানেন। আবার কেন বা কাদের বিরুদ্ধে করে সেইটাও কমবেশি সবাই জানেন। এই কথায় সমস্যা কিন্তু দুইটা। এক এই কথা নিজেই। আরেকটা আরো ভয়াবহ। সেইটা হইল এই কথাটারে অনেক উচ্চমার্গীয় বুদ্ধিবৃত্তিক বয়ান হিসাবে হাজির করা। আসলেই কি তাই? এই প্রশ্নের সহি জবাব জানতে হইলে আমগো আসলে নজরুল কি ও কেন সেইটা আগে ভালো কইরা জানতে হইব বৈ কি!

এই কথায় হয় তো ক্ষেইপা যাইতেছেন; ভাবতেছেন নজরুলরে আপনারা কম জানেন বইলা ঠাওরাইতেছি আমি। মোটেও না। ক্ষেইপেন না। আপনাদের নজরুল রিডিং সম্পর্কে আমি পুরাই ওয়াকেবহাল। কিন্তু আমি এই বৈচিত্রময় সৃষ্টিশীল মানুষটার প্রকৃতি ও তার সৃষ্টিকর্মের ব্যপকতা নিয়া কথা বলতেছি। খুব বড় পোষ্ট দিমু না। সংক্ষেপে সার কথাটা কই।

সৃষ্টি কর্মের প্রকার-কিসিম ও তার ব্যাপকতায় নজরুল বিশাল। ফলে এই বিশালতার ভিতর বহুবিচিত্র বিষয় ও প্রকৃতির সমাবেশ ঘটছে। এই যুগের পোলাপানের বুঝার স্বার্থে নজরুলকে একটা সুপারশপের লগে তুলনা করি। এখন এই সুপারশপে কি একটা আইটেম থাকে? প্রশ্নই আসে না। পাড়ার মুদির দোকানেই তো অজস্র আইটেম থাকে, আর সুপারশপ? ওর ভিতরে আইটেম না বরং ডিপার্টমেন্টই থাকে একাধিক। তো নজরুল নামক সুপারশপেও এমুন অনেক ডিপার্টমেন্ট আছে।

এইবার আবার আসি সুপার শপে। আগোরা, মিনাবাজার, প্রিন্সবাজার, স্বপ্ন, ডেইলি শপিং, নন্দন ইত্যাদি সুপারশপ সম্পর্কে তো ঢাকাবাসি কমবেশি জানেন। এবং জানেন যে এইসব সুপারশপের ভিতরে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব জিনিসই পাওয়া যায়। কিন্তু এই সব জিনিস কি সবাই কিনে? নাকি সব জিনিস সবার লাগে? না সবার লাগে না। কেউ হয় তো সুপারশপে মাছই কিনতে যান গরুর মাংস কিনতে জান না। কেউ হয় তো চাল কিনেন কেউবা আটা। মোটকথা যার যেইটা দরকার এবং/কিম্বা যার যেইটা পছন্দ সে সেইটাই কিনবো। এখন কেউ যুদি (যদি) বলে, না- সুপারশপ থিকা খণ্ডিত কিনাকাটা (কেনাকাটা) করা যাইব না। কিনলে পুরা সুপারশপই কিনতে হইব তাইলে তারে আপনি কি বলবেন?

সোজা বাংলায় বলবেন পাগল। ভদ্রভাবে কইলে বলবেন; এমুন (এমন) চিন্তা সুস্থতার পরিচায়ক না। তাইলে এইবার বুঝেন নজরুল সম্পর্কিত এই ধারার চিন্তার বিচারও আখেরে অই একই। আরে ভাই নজরুল নামক বাংলা সাহিত্যের এই অনন্য সুপারশপ থিকা সবাই তার প্রয়োজন মাফিক জিনিসই নিবো। খিয়াল কইরা দেখেন আপনিও তাই নেন। সুতরাং এই মতলবি ঢোল না বাজাইয়া নজরুলকে ভালবাসেন। আর সম্মান করেন নজরুলপ্রেমি বাংলার বৃহত্তম সমাজের জনরুচিকে।

[বয়ান চলতি কথনরীতিতে লেখা]